News Bangladesh

|| নিউজবাংলাদেশ

প্রকাশিত: ২১:৪১, ৯ ফেব্রুয়ারি ২০১৫
আপডেট: ২১:১০, ১২ ফেব্রুয়ারি ২০২০

একুশে গ্রন্থমেলা: প্রথম সপ্তাহের বইপত্র

একুশে গ্রন্থমেলা: প্রথম সপ্তাহের বইপত্র

প্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা’ ২০১৫-এর প্রথম সপ্তাহ পার হয়েছে। ইতিউতি ঘোরাঘুরি করতে করতে অনেকেই হয়ত বই কেনাও শুরু করেছেন। ক্রেতার প্রতি দৃষ্টি রেখে বিক্রেতা অর্থাৎ প্রকাশকরাও তাদের পণ্যসম্ভার সাজিয়ে বসেছেন এবং প্রকাশ করছেন নতুন বই। প্রকাশকদের কাছ থেকে পাওয়া নতুন বইয়ের প্রাকতথ্যাদি তুলে ধরা হলো এ লেখায়।

বইয়ের নাম: শেখ মুজিব আমার পিতা
লেখক: শেখ হাসিনা
বইয়ের ধরণ/বিষয়: স্মৃতিকথা/ আত্মজীবনী
প্রকাশক: আগামী প্রকাশনী
প্রচ্ছদ: মাসুম রহমান
মূল্য: ২৫০

‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থটি মূলত শেখ হাসিনার স্মৃতিকথামূলক আত্মজীবনী যেখানে বঙ্গবন্ধুর কর্মজীবন ও তার পরিবারের আভ্যন্তরিণ অনেক অজানা তথ্য রয়েছে। একইসঙ্গে উঠে এসেছে জননেত্রী শেখ হাসিনার লড়াই-সংগ্রামের ইতিহাসও। এই যুগে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার যে অপচেষ্টা চলছে এবং যেভাবে বিকৃত করা হচ্ছে জাতির গৌরবের ইতিহাস— গ্রন্থটি থেকে তার নিদের্শনাও পাবেন পাঠক।

বইয়ের নাম: শ্রেষ্ঠ প্রবন্ধ
লেখক: আনিসুজ্জামান
বইয়ের ধরণ/বিষয়: প্রবন্ধ
প্রকাশক: কথা প্রকাশ
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা

তিরিশটি প্রবন্ধের সংকলন গ্রন্থ এটি। তিনটি গুরুত্বপূর্ণ বিষয় প্রবন্ধগুলোর উপজীব্য। বাঙালি সংস্কৃতি ও বাঙালির ইহজাগতিকতার স্বরূপ-সন্ধান তার মধ্যে একটি। অন্য দুটি আনিসুজ্জামানের অভিজ্ঞতায় গড়ে-ওঠা বিষয়ের নিপুন ও নির্মল পর্যবেক্ষণ। সংকলিত রচনাগুলো ইতিহাস ও ঐতিহ্যগত আরও কিছু তাৎপর্যবহ কথা নিত্যস্মরণযোগ্য ব্যক্তিবর্গ সম্পর্কে আলোচনায় উঠে এসেছে যা বাঙালি জাতিসত্তার সঙ্গে অঙ্গীভূত। ভাষাপ্রয়োগে অসামান্য সংযম, তথ্যবিচারে অপক্ষপাত, অভিজ্ঞতা আর নানা জ্ঞানের আলোয় প্রবন্ধগুলো সমকালের এক পরিশীলিত মনীষার অনন্য ভাষ্য।

বইয়ের নাম: বাংলাদেশ: নিম্নবর্ণ, দ্রোহ ও সশস্ত্র প্রতিরোধ (১৭৬৩-১৯৫০)
সম্পাদক: মুনতাসীর মামুন
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস
প্রকাশক: কথাপ্রকাশ
প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি
মূল্য: ৪০০

আক্ষরিক অর্থে দ্রোহের বা নিম্নবর্ণের ধারাবাহিক ইতিহাস না হলেও, পূর্ববঙ্গের নিম্নবর্ণ ও দ্রোহকাল সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেবে বইটি। ইতিহাসের অধ্যাপক মুনতাসীর মামুন তার মতের (বাংলাদেশ রাষ্ট্র গঠনে আঞ্চলিকতা ও দ্রোহের মতো গুরুত্ত্বপূর্ণ বিষয় দুটি অনালোচিত) গুরুত্ব অনুধাবন করাতে বিনয় চৌধুরী, সুপ্রকাশ রায়, মঈনুদ্দীন আহামদ খান, গৌতম ভদ্র, ভেলাম ফন স্ক্রেন্ডেলদের মতো ঐতিহাসিকদের রচনা যেমন করে স্থান দিয়েছেন, একই প্রয়োজনে বিপ্লবী মণি সিংহ, অজয় ভট্টাচার্য, পূর্ণেন্দু দস্তিদার প্রমুখের রচনাও বইটিতে রেখেছেন অধ্যাপক মামুন। ইতিহাসের ছাত্র বা গবেষকদের পাশাপাশি সাধারণ পাঠকদের জ্ঞান তৃষ্ণাও মেটাতে পারবে গ্রন্থটি।

বইয়ের নাম: সোনালি ডুমুর
লেখক: সেলিনা হোসেন
বইয়ের ধরণ/বিষয়: উপন্যাস
প্রকাশক: ইত্যাদি প্রকাশনী
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৫০০

১৯৪৭ সালে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়েছিল উপমহাদেশে। মনুষ্যত্বের অবমাননা দেখা দেয় তারপর থেকে। মাতৃভূমি ছেড়ে চলে যেতে বাধ্য হয় অসংখ্য মানুষ। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ধর্মভিত্তিক রাষ্ট্র পাকিস্তান শত্রু-সম্পত্তি আইন আনলে মনুষ্যত্বের অবমাননায় চূড়ান্ত পর্যায়ে সম্পন্ন হয়। এই পটভূমিতে দাড়িয়ে মাধুরীলতা। ছেচল্লিশের দাঙ্গায় স্বজনের রক্তে ডুবে বেঁচেছে ভাগ্যক্রমে। অনিমেষকে নিয়ে তার বাঁচার স্বপ্ন, অনিমেষকে ঘিরে পরাজিত না হওয়ার লড়াই। একই গতির ঘটনা পরম্পরায় বিপর্যস্ত এবং জীবন্মৃত কিছু মানুষের গাথা উপন্যাসটি।

বইয়ের নাম: উন্নয়ন ভাবনায় কর্মসংস্থান ও শ্রমবাজার
লেখক: রিজওয়ানুল ইসলাম
বইয়ের ধরণ/বিষয়: অর্থনীতি
প্রকাশক: ইউপিএল
মূল্য: ৫০০

উন্নয়নশীল দেশের শ্রমবাজারের প্রকৃতি ও কাঠামো উন্নত দেশের তুলনায় ভিন্ন। এ ভিন্নতার উপর ভিত্তি করেই লেখকের উন্নয়ন ভাবনা থেকে গড়ে উঠেছে গ্রন্থটির আলোচ্য বিষয়ের কাঠামো। যার মধ্যে রয়েছে অর্ন্তভুক্তিমূলক প্রবৃদ্ধিতে কর্মসংস্থানের ভূমিকা, দ্বৈত অর্থনীতিতে কর্মসংস্থানের কাঠামোগত পরিবর্তন, অর্থনৈতিক প্রবৃ্দ্ধি কেন সবক্ষেত্রে কর্মসংস্থানের জন্য যথেষ্ট নয়, ‍যুবকদের বেকারত্বের হার কেন বেশি, অনানুষ্ঠানিক খাতে কেন বেশি কর্মসংস্থান সৃষ্টি হয় এবং সে ধরনের কাজের বৈশিষ্ট্য কী? একদিকে সামষ্টিক নীতিমালার আলোচনা, অন্যদিকে বিশ্লেষণ করা হয়েছে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রত্যক্ষ কর্মসূচীর ভূমিকা। বিষয় আলোচনায় প্রাসঙ্গিক তত্ত্বের পাশাপাশি উন্নয়নশীলে দেশের অভিজ্ঞতা ব্যবহার করা হয়েছে। সবশেষের আলোচনায় এসেছে বাংলাদেশ।

বইয়ের নাম: নির্বাচিত কবিতা
লেখক: কাজী রোজী
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: ইত্যাদি

প্রকাশনার জগতে কবির তিন দশকের পদচারণা। সংকলনটিতে স্থান পেয়েছে বর্তমান সময় পর্যন্ত লেখা কবিতা। তার কবিতায় বারবার উঠে এসেছে ‘মানুষ-প্রকৃতি-প্রেম’। তিনি ছন্দ নিয়েও স্বছন্দ নিরীক্ষা করে গেছেন অবিচলভাবে। এমনকি সংলাপ, বর্ণনায় কাব্য ফুটিয়েছেন কবি। তার সম্পর্কে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, “কবিতাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সমতলের পলিমাটি ভাসিয়ে।”

বইয়ের নাম: রক্ষা করো হে ভৈরব
লেখক: নির্মলেন্দু গুণ
বইয়ের ধরণ/বিষয়: কবিতা
প্রকাশক: বিভাস
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ১২৫

মোট ৪৫টি কাব্যের সংকলন গ্রন্থটি। ভৈরব পারের মানুষের দুদর্শার কথা টেনে কবি লিখেছেন দেহ, সত্য, পুনশ্চ ক্যামেলিয়া, পহেলী, তার স্মৃতিকথা, ভগবানের মুখোমুখি শীর্ক কিছু কবিতা। কবিতাগুলোয় এসেছে মানবপ্রেম, প্রকৃতি প্রেম, সত্য-মিথ্যা, ন্যায়-অন্যায় এবং অতি অবশ্যই নাগরিক জীবন।

বইয়ের নাম: বাংলাদেশ জাতিতত্ত্ব
লেখক: স্বপন বিকাশ ভট্টাচার্য
বইয়ের ধরণ/বিষয়: ইতিহাস
প্রকাশক: অনুপম
প্রচ্ছদ: ধ্রুব এষ
মূল্য: ৩০০

মানুষের পূর্ব পরিচয় তুলে ধরে জাতিতত্ত্ব। বাংলাদেশ সীমানার মধ্যে যারা বাস করেন তাঁরা সবাই এক। বাংলাদেশী পরিচয়ে পরিচিত। কিন্তু এই একের ভিতর বহুর পরিচয় আছে। সেই বহুর মধ্যে থেকে ২৮টি জাতি/জনগোষ্ঠির পরিচয় এই গ্রন্থে লিপিবদ্ধ হয়েছে। পরিচয় রয়েছে তাদের ‘সর্বপীড়া’, হাসিকান্না এবং আনন্দধারার।

নিউজবাংলাদেশ.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়