artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৫:২৮   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

পাবনা সংবাদদাতা

শনিবার, সেপ্টেম্বার ১৪, ২০১৯ ১১:৩৪

পাবনায় শিবগঙ্গা স্নান নিয়ে দুই পক্ষের উত্তেজনা

media

পাবনার হেমায়েতপুর শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের শিবগঙ্গা স্নান উৎসব পালনকে ঘিরে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর সোমবার আশ্রমের নিজস্ব পুকুরে শিবগঙ্গা স্নান উৎসবের আয়োজন করেছে আশ্রম কর্তৃপক্ষ।

পাবনার হেমায়েতপুর শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের শিবগঙ্গা স্নান উৎসব পালনকে ঘিরে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর সোমবার আশ্রমের নিজস্ব পুকুরে শিবগঙ্গা স্নান উৎসবের আয়োজন করেছে আশ্রম কর্তৃপক্ষ।

একই দিনে টাঙ্গাইলের পাকুটিয়ার ‘বাংলাদেশ সৎসঙ্গ’ নামে ঠাকুর অনুসারীদের আরেকটি সংঘ পৃথকভাবে একই স্থানে একই কর্মসূচি দিয়েছে। দীর্ঘদিন ধরে বিরোধে জড়িত এই দুই গ্রুপের উত্তেজনাকে কেন্দ্র করে আনাকাঙ্ক্ষিত ঘটনার আশঙ্কা করছেন ভক্তরা।

এদিকে শিবগঙ্গা স্নানের সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলায় জেলা প্রশাসন ও পুলিশের কাছে লিখিত আবেদন করেছেন হেমাইতপুরের শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র সৎসঙ্গ কর্তৃপক্ষ।

আশ্রম কর্তৃপক্ষ জানায়, ৬ থেকে ৮ সেপ্টেম্বর তিনদিনব্যাপী ঠাকুরের আবির্ভাব তিথি মহোৎসব সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশ থেকে অর্ধলক্ষাধিক ঠাকুর অনুসারী যোগ দেন মহোৎসবে। দীর্ঘদিন ধরেই ভক্ত অনুসারীদের মহোৎসবে নিয়ে আসা বাস পাবনা মানসিক হাসপাতালের ভেতরে নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা ছিল। কিন্তু এবার এসব বাস সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি। ফলে কাশিপুর থেকে হেমায়েতপুর আঞ্চলিক সড়কের দুই পাশে বাসগুলো রাখার কারণে যানজট ও বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পাশাপাশি তারা নিরাপত্তাহীনতার মধ্যে ছিলেন। তবে আগামী ১৬ সেপ্টেম্বর টাঙ্গাইলের পাকুড়িয়ার ‘বাংলাদেশ সৎসঙ্গ’ নামের ওই সংগঠনকে পাবনা মানসিক হাসপাতালের ভেতরে উৎসব কর্মসূচি পালন ও গাড়ি পার্কিংয়ের অনুমতি দেওয়া হয়েছে। মানসিক হাসপাতাল কর্তৃপক্ষের এই আচরণে ঠাকুরের ভক্ত অনুসারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে বলেও তারা উল্লেখ করেন।

আশ্রমের সাধারণ সম্পাদক তাপস কুমার রায় বলেন,  “ঠাকুরের জন্মভূমি এই আশ্রমের পুকুরে প্রতিবারের মতো এবারও স্নান উৎসবের আয়োজন করা হয়েছে। অথচ আশ্রমের বিবাদমান গ্রুপ হিমাইতপুর শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র আশ্রম কর্তৃপক্ষের কাছে শিবগঙ্গায় স্নানের কোনও অনুমতি না নিয়েই কর্মসূচি ঘোষণা করেছে, যা বিশৃঙ্খলা তৈরির পরিকল্পিত নীলনকশা বলে মনে করছি। এ বিষয়ে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ জরুরি।”

এ বিষয়ে পাবনা মানসিক হাসপাতালের সহকারী পরিচালক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাসের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এদিকে বাংলাদেশ সৎসঙ্গের পাবনা প্রতিনিধি তপন কুমার সরকার হরি জানান, ‘১৫-১৬ সেপ্টেম্বর বাংলাদেশ সৎসঙ্গের পক্ষ থেকে ঠাকুরের জন্মতিথি উপলক্ষে নানা আয়োজন রয়েছে। প্রথমদিনে পাবনা শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। পরদিন পাবনা মানসিক হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে হাসপাতাল অভ্যন্তরে ঠাকুরের জন্মস্থানে জন্মতিথি ঘোষণা করা হবে। পরে আশ্রমের পাশেই সম্বলপুর ঘাটে স্নান উৎসব অনুষ্ঠিত হবে।’

পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বলেন, “উভয়পক্ষ যাতে তাদের ধর্মীয় অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে পালন করতে পারেন সে সহযোগিতা থাকবে। যে কোনও ধরণের আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলা করতে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা নিয়োজিত থাকবে।”

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর