artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৬:২০   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ১৩, ২০১৯ ৯:১৮

মেদ ঝরাতে রাশ টানুন কিছু খাবারে

media

লো–কার্বোহাইড্রেট ও হাই প্রোটিন ডায়েট খাওয়া ও ভাজা–মিষ্টি–তৈলাক্ত খাবার যথাসম্ভব বর্জনের পরও যদি ওজন কমার হার মনমতো না হয়, তা হলে ধরে নিতে হবে গলদ রয়েছে অন্য কোথাও। সে ক্ষেত্রে লবন বেশি খাওয়া হচ্ছে কিনা, সে দিকে খেয়াল রাখুন। অনেকেই ধরে নেন, উচ্চ রক্তচাপ বা হৃদরোগ যখন নেই, কিডনির সমস্যাও নেই, তা হলে আর লবন নিয়ে এত ভাবার কী আছে!

ভুলটা হয় এখানেই। চিকিৎসকদের মতে, ওজন নিয়ে যখন ভাবেন, লবন নিয়েও ভাবতে হবে বইকি। দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা বা সমীক্ষায় প্রমাণিত, অতিরিক্ত লবন শরীরের জলের সঙ্গে মিশে জল জমিয়ে দেয় শরীরে। ফলে ওজন বাড়ে। তাই লবন বেশি খেলে শরীরে এমন সব কাণ্ড শুরু হয় যে তার পর চেষ্টা সত্ত্বেও ওজন বশে রাখা কঠিন হয়ে পড়ে।

ডায়াটেশিয়ানদের মতে, লবন খুবই ভয়ানক খাবার। এক চিমটি কম দিলে যেমন স্বাদ যুৎসই হয় না, তেমনই এক চিমটি বেশি দিলেই শরীর নানাভাবে জানান দিতে থাকে। 

লবনের কাণ্ড

পাতে লবন না খেলে বা রান্নায় কম দিলেই যে সমাধান হবে, এমন নয়। কারণ প্রায় সব প্রসেসড ও ফাস্ট ফুডে লবনের মূল উপাদান সোডিয়াম থাকে প্রচুর। নিয়মিত এইসব খেলে, ওজন বাড়তে পারে।

শরীরে পানি একা জমতে পারে না। লবনের সঙ্গে মিশে জমে। যত লবন খাবেন, তত পানি জমবে। ওজনের ওপর এর প্রভাব আছে। কম লবন খেলে এই জল নিজেই বেরিয়ে যেতে শুরু করে।

নোনতা খাবার বেশি খেলে খিদে বাড়ে। ফলে ভুলভাল খাওয়াদাওয়া বাড়ে। ওবেসিটি ডেকে আনতে এই স্বভাব একাই একশো।   

অতিরিক্ত লবন খেলে শরীরে বেশি ইনসুলিন তৈরি হয়। বাড়ে চর্বি সঞ্চয়ের হার।

কী করণীয়

ইনস্ট্যান্ট নুডুলস ও সসে প্রচুর লবন থাকে। নিয়মিত খাবেন না।

চিজ যদি নিতান্ত খেতেই হয়, শেডার চিজের বদলে খান মোজারেলা। ক্যালোরি না কমলেও লবনটা অন্তত কমবে।

আচার, কাসুন্দি, মেয়োনিজ ঠাসা থাকে লবনে। যথাসম্ভব বর্জন করুন। না পারলে লেভেলে ‘লো সোডিয়াম’ বা ‘নো অ্যাডেড সল্ট’ লেখা থাকলে তবে কিনুন।

লবন মেশানো বাদাম কিনবেন না। রাশ টানুন মুড়ি–চানাচুর, পাপড়, পকোরা, চিপসেও।

পিৎজা, পাস্তায় বেকন টপিংয়ের বদলে ভেজিটেবল টপিং দিন। সঙ্গে আরও খানিকটা চিজ বা হোয়াইট সস চেয়ে বসবেন না।

সপ্তাহে বেশির ভাগ সময় কম লবনে বানানো ঘরের খাবার খান। লো ফ্যাট দুধ–দই–ছানা, ফল, শাক–সবজি, মাছ, মাংস, ডিম রাখুন পাতে।

লবন কমাতে গিয়ে শরীরে যেন পটাশিয়ামের ঘাটতি না হয় সে দিকে খেয়াল রাখবেন। কাজেই কলা, আলু, মিষ্টি আলু, রাজমা, ওট, দুধ ইত্যাদি খান নিয়মিত।

৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা