artk

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ১৩, ২০১৯ ৯:১৮

মেদ ঝরাতে রাশ টানুন কিছু খাবারে

media

লো–কার্বোহাইড্রেট ও হাই প্রোটিন ডায়েট খাওয়া ও ভাজা–মিষ্টি–তৈলাক্ত খাবার যথাসম্ভব বর্জনের পরও যদি ওজন কমার হার মনমতো না হয়, তা হলে ধরে নিতে হবে গলদ রয়েছে অন্য কোথাও। সে ক্ষেত্রে লবন বেশি খাওয়া হচ্ছে কিনা, সে দিকে খেয়াল রাখুন। অনেকেই ধরে নেন, উচ্চ রক্তচাপ বা হৃদরোগ যখন নেই, কিডনির সমস্যাও নেই, তা হলে আর লবন নিয়ে এত ভাবার কী আছে!

ভুলটা হয় এখানেই। চিকিৎসকদের মতে, ওজন নিয়ে যখন ভাবেন, লবন নিয়েও ভাবতে হবে বইকি। দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা বা সমীক্ষায় প্রমাণিত, অতিরিক্ত লবন শরীরের জলের সঙ্গে মিশে জল জমিয়ে দেয় শরীরে। ফলে ওজন বাড়ে। তাই লবন বেশি খেলে শরীরে এমন সব কাণ্ড শুরু হয় যে তার পর চেষ্টা সত্ত্বেও ওজন বশে রাখা কঠিন হয়ে পড়ে।

ডায়াটেশিয়ানদের মতে, লবন খুবই ভয়ানক খাবার। এক চিমটি কম দিলে যেমন স্বাদ যুৎসই হয় না, তেমনই এক চিমটি বেশি দিলেই শরীর নানাভাবে জানান দিতে থাকে। 

লবনের কাণ্ড

পাতে লবন না খেলে বা রান্নায় কম দিলেই যে সমাধান হবে, এমন নয়। কারণ প্রায় সব প্রসেসড ও ফাস্ট ফুডে লবনের মূল উপাদান সোডিয়াম থাকে প্রচুর। নিয়মিত এইসব খেলে, ওজন বাড়তে পারে।

শরীরে পানি একা জমতে পারে না। লবনের সঙ্গে মিশে জমে। যত লবন খাবেন, তত পানি জমবে। ওজনের ওপর এর প্রভাব আছে। কম লবন খেলে এই জল নিজেই বেরিয়ে যেতে শুরু করে।

নোনতা খাবার বেশি খেলে খিদে বাড়ে। ফলে ভুলভাল খাওয়াদাওয়া বাড়ে। ওবেসিটি ডেকে আনতে এই স্বভাব একাই একশো।   

অতিরিক্ত লবন খেলে শরীরে বেশি ইনসুলিন তৈরি হয়। বাড়ে চর্বি সঞ্চয়ের হার।

কী করণীয়

ইনস্ট্যান্ট নুডুলস ও সসে প্রচুর লবন থাকে। নিয়মিত খাবেন না।

চিজ যদি নিতান্ত খেতেই হয়, শেডার চিজের বদলে খান মোজারেলা। ক্যালোরি না কমলেও লবনটা অন্তত কমবে।

আচার, কাসুন্দি, মেয়োনিজ ঠাসা থাকে লবনে। যথাসম্ভব বর্জন করুন। না পারলে লেভেলে ‘লো সোডিয়াম’ বা ‘নো অ্যাডেড সল্ট’ লেখা থাকলে তবে কিনুন।

লবন মেশানো বাদাম কিনবেন না। রাশ টানুন মুড়ি–চানাচুর, পাপড়, পকোরা, চিপসেও।

পিৎজা, পাস্তায় বেকন টপিংয়ের বদলে ভেজিটেবল টপিং দিন। সঙ্গে আরও খানিকটা চিজ বা হোয়াইট সস চেয়ে বসবেন না।

সপ্তাহে বেশির ভাগ সময় কম লবনে বানানো ঘরের খাবার খান। লো ফ্যাট দুধ–দই–ছানা, ফল, শাক–সবজি, মাছ, মাংস, ডিম রাখুন পাতে।

লবন কমাতে গিয়ে শরীরে যেন পটাশিয়ামের ঘাটতি না হয় সে দিকে খেয়াল রাখবেন। কাজেই কলা, আলু, মিষ্টি আলু, রাজমা, ওট, দুধ ইত্যাদি খান নিয়মিত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা