artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:১২   |  ৭,কার্তিক ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ১৩, ২০১৯ ৯:১৮

মেদ ঝরাতে রাশ টানুন কিছু খাবারে

media

লো–কার্বোহাইড্রেট ও হাই প্রোটিন ডায়েট খাওয়া ও ভাজা–মিষ্টি–তৈলাক্ত খাবার যথাসম্ভব বর্জনের পরও যদি ওজন কমার হার মনমতো না হয়, তা হলে ধরে নিতে হবে গলদ রয়েছে অন্য কোথাও। সে ক্ষেত্রে লবন বেশি খাওয়া হচ্ছে কিনা, সে দিকে খেয়াল রাখুন। অনেকেই ধরে নেন, উচ্চ রক্তচাপ বা হৃদরোগ যখন নেই, কিডনির সমস্যাও নেই, তা হলে আর লবন নিয়ে এত ভাবার কী আছে!

ভুলটা হয় এখানেই। চিকিৎসকদের মতে, ওজন নিয়ে যখন ভাবেন, লবন নিয়েও ভাবতে হবে বইকি। দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা বা সমীক্ষায় প্রমাণিত, অতিরিক্ত লবন শরীরের জলের সঙ্গে মিশে জল জমিয়ে দেয় শরীরে। ফলে ওজন বাড়ে। তাই লবন বেশি খেলে শরীরে এমন সব কাণ্ড শুরু হয় যে তার পর চেষ্টা সত্ত্বেও ওজন বশে রাখা কঠিন হয়ে পড়ে।

ডায়াটেশিয়ানদের মতে, লবন খুবই ভয়ানক খাবার। এক চিমটি কম দিলে যেমন স্বাদ যুৎসই হয় না, তেমনই এক চিমটি বেশি দিলেই শরীর নানাভাবে জানান দিতে থাকে। 

লবনের কাণ্ড

পাতে লবন না খেলে বা রান্নায় কম দিলেই যে সমাধান হবে, এমন নয়। কারণ প্রায় সব প্রসেসড ও ফাস্ট ফুডে লবনের মূল উপাদান সোডিয়াম থাকে প্রচুর। নিয়মিত এইসব খেলে, ওজন বাড়তে পারে।

শরীরে পানি একা জমতে পারে না। লবনের সঙ্গে মিশে জমে। যত লবন খাবেন, তত পানি জমবে। ওজনের ওপর এর প্রভাব আছে। কম লবন খেলে এই জল নিজেই বেরিয়ে যেতে শুরু করে।

নোনতা খাবার বেশি খেলে খিদে বাড়ে। ফলে ভুলভাল খাওয়াদাওয়া বাড়ে। ওবেসিটি ডেকে আনতে এই স্বভাব একাই একশো।   

অতিরিক্ত লবন খেলে শরীরে বেশি ইনসুলিন তৈরি হয়। বাড়ে চর্বি সঞ্চয়ের হার।

কী করণীয়

ইনস্ট্যান্ট নুডুলস ও সসে প্রচুর লবন থাকে। নিয়মিত খাবেন না।

চিজ যদি নিতান্ত খেতেই হয়, শেডার চিজের বদলে খান মোজারেলা। ক্যালোরি না কমলেও লবনটা অন্তত কমবে।

আচার, কাসুন্দি, মেয়োনিজ ঠাসা থাকে লবনে। যথাসম্ভব বর্জন করুন। না পারলে লেভেলে ‘লো সোডিয়াম’ বা ‘নো অ্যাডেড সল্ট’ লেখা থাকলে তবে কিনুন।

লবন মেশানো বাদাম কিনবেন না। রাশ টানুন মুড়ি–চানাচুর, পাপড়, পকোরা, চিপসেও।

পিৎজা, পাস্তায় বেকন টপিংয়ের বদলে ভেজিটেবল টপিং দিন। সঙ্গে আরও খানিকটা চিজ বা হোয়াইট সস চেয়ে বসবেন না।

সপ্তাহে বেশির ভাগ সময় কম লবনে বানানো ঘরের খাবার খান। লো ফ্যাট দুধ–দই–ছানা, ফল, শাক–সবজি, মাছ, মাংস, ডিম রাখুন পাতে।

লবন কমাতে গিয়ে শরীরে যেন পটাশিয়ামের ঘাটতি না হয় সে দিকে খেয়াল রাখবেন। কাজেই কলা, আলু, মিষ্টি আলু, রাজমা, ওট, দুধ ইত্যাদি খান নিয়মিত।

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড