artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ১:০৪   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৭:৪৪

গ্রামবাসীকে করের সুফল বোঝাতে হবে: স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার
media

গ্রামগুলোতে শহরের সুযোগ-সুবিধা দেয়ার পাশাপাশি গ্রামের মানুষকে কর দেয়া সুফল বোঝানোর উপর জোর দিচ্ছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

গ্রামগুলোতে শহরের সুযোগ-সুবিধা দেয়ার পাশাপাশি গ্রামের মানুষকে কর দেয়া সুফল বোঝানোর উপর জোর দিচ্ছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে গ্রামে শহরের সুবিধা নিশ্চিতের কথা রয়েছে। এজন্য ‘আমার গ্রাম আমার শহর’ শীর্ষক একটি কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার।

বুধবার তা নিয়ে এক কর্মশালায় স্থানীয় সরকারমন্ত্রী তাজুল বলেন, ~আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার অর্থাৎ ইউনিয়ন পরিষদকেই বেশি ভূমিকা রাখতে হবে। জনগণকে বোঝাতে হবে কেউ বিচ্ছিন্নভাবে একটা বাড়ি করলে সেখানে গিয়ে নাগরিক সেবা দেয়া সম্ভব নয়। তাই ইউনিয়ন পরিষদ ও উপজেলা চেয়ারম্যান মিলে জনগণকে এ বিষয়ে বোঝাতে হবে। এবং কর আদায় করতে হবে। জনগণের মধ্যে কর দেয়ার অভ্যাস তৈরি করতে হবে। তাদের বোঝাতে হবে, কেন তাদের কর দিতে হবে। ২০০ টাকা কর দিলে ২০ হাজার টাকার বেশি সুবিধা তিনি পাবেন, এ বিষয়টি তাকে বোঝাতে হবে।”

এভাবে গ্রামকে নিয়ে সরকারের সমন্বিত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগের প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব পালনের উপর জোর দেন তিনি।

বৃহস্পতিবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তাজুল। বিশেষ অতিথি ছিলেন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

তাজুল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক স্বপ্ন ছিল এদেশের গরিব মানুষের উন্নয়ন। তার রাজনৈতিক দর্শনকে বাস্তবে রূপ দিতেই বর্তমান সরকার ‘আমার গ্রাম আমার শহর’ ইশতেহার গত নির্বাচনের ইশতেহার হিসেবে ঘোষণা করা হয়। এই কর্মসূচির মাধ্যমে প্রত্যেকটি গ্রামে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থা, অর্থনৈতিক ও আইনশৃঙ্খলার উন্নয়ন করা হবে।”

স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের হাতে যত ক্ষমতা রয়েছে, তার চর্চা হচ্ছে না বলে মনে করেন মন্ত্রী।

তিনি বলেন, “কেন পারেন না, তা নিয়ে গবেষণা করতে হবে।”

তবে স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের জনগণ বিশ্বাস করে না বলে মন্তব্য করেন সংসদ সদস্য তাজুল। তিনি বলেন, জনগণের এই মূল্যায়নের কারণে একজন শিক্ষিত মানুষও স্থানীয় সরকারে যেতে চান না।

মন্ত্রী মনে করেন, এই অবস্থা বদলাতে জনগণকে যেমন স্থানীয় প্রতিনিধিদের সমালোচনার অভ্যাস বদলাতে হবে, তেমনি জনপ্রতিনিধিদের গুণসম্পন্ন হতে হবে।

স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন বলেন, “আমার গ্রাম আমার শহর কর্মসূচির মূল লক্ষ্য হচ্ছে শহর এবং গ্রামের মধ্যে ব্যবধান কমানো। অর্থনৈতিক মুক্তির মাধ্যমে বাংলাদেশকে বিশ্বে মাথা উচুঁ করে তুলে ধরার উদ্দেশ্যেই এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।”

তিনি বলেন, এই কর্মসূচি কিভাবে বাস্তবায়ন করলে সবচেয়ে ভাল ফলাফল পাওয়া যাবে, তা জানার জন্য কুমিল্লার পল্লী উন্নয়ন একাডেমি এবং বগুড়ার আরডিএতে গবেষণা হচ্ছে। ওই গবেষণাপত্র দিয়েই কর্ম পরিকল্পনা গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমেদ আগামী চার বছরের মধ্যে ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি বাস্তবায়নের উপর গুরুত্বরোপ করেন।

 

‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের