artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:১০   |  ৮,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৫:৪৬

যুক্তরাজ্যে পড়াশোনার পর ২ বছর কাজের সুযোগ

বিদেশ ডেস্ক
media

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্নাতক ডিগ্রী অর্জনের পর বিদেশি শিক্ষার্থীরা যাতে চার মাসের বেশি যুক্তরাজ্যে অবস্থান করতে না পারেন সেজন্য ২০১২ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরিজা একটি পদক্ষেপ নিয়েছিলেন। নতুন এ পরিকল্পনা সেই সিদ্ধান্তকে রহিত করলো।

এই পরিকল্পনার আওতায় সেসব শিক্ষার্থীরা আগামী বছর থেকে যুক্তরাজ্যে স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের পড়াশুনা শুরু করবেন তারা শিক্ষাজীবন শেষে দুবছরের কর্মসংস্থানের সুযোগ পাবেন।

কিন্তু এ সুযোগ পেতে হলে শিক্ষার্থীদের এমন প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে হবে, যেগুলো নিয়মিতভাবে ছাত্র ভর্তির ক্ষেত্রে অভিবাসন সংক্রান্ত নিয়মকানুন যথাযথভাবে মেনে চলে।

ব্রিটিশ সরকার একই দিনে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের সহায়তায় পরিচালিত ইউকে বায়োব্যাংকের অধীনে ২০ কোটি পাউন্ডের একটি জেনেটিক গবেষণা প্রকল্প চালুর ঘোষণা দিয়েছে।  

স্বাস্থ্য বিষয়ক এই দাতব্য গবেষণা সংস্থার কাছে অন্তত ৫ লাখ স্বোচ্ছাসেবী মানুষের জেনেটিক তথ্য ও নমুনা রয়েছে। স্বাস্থ্য ও রোগ বিষয়ে গবেষণা ও নতুন ওষুধ আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে গবেষকদের জন্য এ তথ্যভাণ্ডার উন্মুক্ত।

বিবিসির মার্ক ইস্টন বলেন, বিদেশি শিক্ষার্থীদের দুই বছর থাকতে দেওয়ার সিদ্ধান্তই অভিবাসন নিয়ে সরকারের নতুন পদক্ষেপের প্রমাণ। অভিবাসনের পরিমাণ কমিয়ে আনার লক্ষ্যে টেরিজা মে বৈরী পরিস্থিতি তৈরি করেছিলেন। বরিস জনসন সেখান থেকে বেরিয়ে মেধাবী ও সেরাদেরকে বৈশ্বিক ব্রিটেনে এসে বাস করতে উৎসাহিত করছেন।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইউনিভার্সিটিজ ইউকে'র প্রধান নির্বাহী অ্যালেস্টার জারভিস বলছেন, এতে যুক্তরাজ্যের অর্থনীতি লাভবান হবে; উচ্চশিক্ষার শীর্ষ গন্তব্য হিসেবে সুনাম ফিরবে।

তিনি বলেন, বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাজ্যে ইতিবাচক সামাজিক প্রভাব বয়ে এনেছে এবং অর্থনীতিতে দুই হাজার ৬০০ কোটি পাউন্ড যোগ করেছে বলে প্রমাণ আছে। কিন্তু পড়াশুনা শেষে কাজের সুযোগ অনেক দিন ধরে না থাকায় যুক্তরাজ্য এসব শিক্ষার্থীদের টানতে পারছে না।

ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবোট বলেন, পড়াশুনা শেষে স্নাতক ডিগ্রিধারীদের পর কাজের সুযোগ দেওয়ার পক্ষে লেবার পার্টি বরাবরই বলে আসছে। কারণ তারা আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখবে, বিশ্ববিদ্যালয় ও গবেষণায় অবদান রাখবে। এর ফলে বিশ্বের মেধাবী এবং সেরাদের আনতে পারব আমরা। কিন্তু দুঃখজনক যে, আগে এর বিপরীত পদক্ষেপে মন্ত্রীরা সমর্থন দিয়েছিল।”

তবে বিদেশি শিক্ষার্থীদের কাজের সুযোগ দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছে অভিবাসন বিষয়ে ডানপন্থী রক্ষণশীল সংগঠন মাইগ্রেশন ওয়াচ।

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ