artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৩:২৯   |  ৩,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ২:০৮
কাশ্মীর ইস্যুতে

মার্কিন আইন প্রণেতাদের ভারতকে চাপ দেওয়ার তাগিদ

media

ভারতের জম্মু ও কাশ্মীরে অচলাবস্থা চলছে। আর এই পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুজন মার্কিন আইন প্রণেতা। তারা এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্যোগ নিতে আহবান জানিয়েছেন।

ভারতের জম্মু ও কাশ্মীরে অচলাবস্থা চলছে। আর এই পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুজন মার্কিন আইন প্রণেতা। তারা এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্যোগ নিতে আহবান জানিয়েছেন।

জম্মু ও কাশ্মীরে চলমান যোগাযোগের অচলাবস্থা নিরসনে এবং বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে ভারতকে রাজি করাতে মাইক পম্পেওকে আহবান জানান তারা।

পম্পেওকে লেখা এক চিঠিতে মার্কিন প্রতিনিধি সভায় প্রথম এবং একমাত্র ভারতীয়-আমেরিকান  কংগ্রেসওম্যান প্রমিলা জয়পাল এবং কংগ্রেসম্যান জেমস পি ম্যাকগোভারন ১১ ই সেপ্টেম্বর ওই আহবান জানান।

মার্কিন আইন ওই প্রণেতার চিঠিতে বলেছেন,  জম্মু ও কাশ্মীরে আন্তর্জাতিক গণমাধ্যম এবং স্বাধীন মানবাধিকার পর্যবেক্ষকদের অবিলম্বে প্রবেশের অনুমতি দেওয়া উচিত ।

চিঠিতে তাঁরা পম্পেওকে বলেন, “আমরা আপনাকে প্রশাসনের পক্ষ থেকে কাজ করার অনুরোধ করছি। অবিলম্বে কাশ্মীরের যোগাযোগের অচলাবস্থা নিরসন করতে ভারত সরকারকে চাপ দিন। আটককৃতদের মুক্তি দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে ভারত সরকারকে চাপ দিতে হবে।”

ওই চিঠিতে তারা বলেন, কাশ্মীরে হাসপাতালগুলোতে জীবন রক্ষাকারী ওষুধের সরবরাহ নিশ্চিত করতে হবে।

মার্কিন ওই দুই আইন প্রণেতা পম্পেওকে জানিয়েছেন, কাশ্মীরের 'সংকট' সম্পর্কে তাদের গভীর উদ্বেগ রয়েছে।

তারা বলেছেন,  ভারত সরকার হাজার হাজার মানুষকে বিনা কারণে আটক করেছে। এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন এবং যথাযথ পদক্ষেপ নেওয়ার আহবান জানাচ্ছি।

সূত্র : এনডিটিভি

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ