artk

নিউজ ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ১১, ২০১৯ ৮:১৭

‘নিয়ম মেনেই শিক্ষার্থীরা ইভনিং এমবিএতে ভর্তি হয়েছিল’

media

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আট নেতাসহ ৩৪ শিক্ষার্থী নিয়ম মেনেই ‘সান্ধ্যকালীন এমবিএ’ কোর্সে ভর্তি হয়েছিলেন বলে জানিয়েছেন বাণিজ্য অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শিবলি রুবাইয়াতুল ইসলাম। 

‘পরীক্ষা ছাড়াই ভর্তি হয়ে ডাকসু নেতা’-শিরোনামে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও এ নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধনের পরিপ্রেক্ষিতে আজ বিকাল সাড়ে ৪টায় বাণিজ্য অনুষদের ড. হাবিবুল্লাহ সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ৮ নেতাসহ ৩৪ শিক্ষার্থীর ভর্তি নিয়ে গত কয়েক দিন আগে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমার দৃষ্টি আকর্ষিত হয়েছে। এ ধরণের বিভ্রান্তিকর সংবাদ জনমনে প্রশ্নের সৃষ্টি করতে পারে বলে আমি মনে করি। এ বিষয়ে আমার বক্তব্য, ডাকসু নির্বাচনে যে সকল ছাত্র-ছাত্রী প্রতিদ্বন্দ্বিতা করেছে তাদের কাউকেও বাহির থেকে এনে ভর্তি করিয়ে ডাকসু নির্বাচন করানো হয়নি। তারা সকলেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ছাত্র-ছাত্রী এবং গ্র্যাজুয়েশন শেষ করে মাস্টার্স করার প্রস্ততি নিচ্ছিল। এখানে উল্লেখ্য যে, আমাদের অনুষদে বেশ কিছু ছাত্র-ছাত্রী আর্থিক অস্বচ্ছলতা, শারীরিক সমস্যা অথবা পরিবারের প্রয়োজনে দিনের বেলায় চাকরিতে যোগদান করে, এতে পরবর্তিতে তাদের আর মাস্টার্স করার সুযোগ হয়ে ওঠে না। তারা বিভিন্নভাবে পরবর্তিতে আমাদের কাছে ইভনিং প্রোগ্রামে মাস্টার্স করার ইচ্ছা ব্যক্ত করে। এদের মধ্যে আর্থিক অস্বচ্ছলতার কারণে দিনের বেলায় চাকরি করা ছাত্রের সংখ্যাই বেশি।

তিনি আরো বলেন, আমরা চেয়ারম্যানস কমিটি ও অনুষদে আলাপ আলোচনার মাধ্যমে ডে-প্রোগ্রামের ছাত্র-ছাত্রীদেরকে তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ইভনিং-এ ট্রান্সফার করার বিষয়টি আলোচনা করি। সেই সাথে ঢাবি অন্যান্য অনুষদের ছাত্র-ছাত্রীরা; যারা বিভিন্ন ব্যাংক, বিমা, করপোরেট হাউস ও টেলিকমের কাজ করে বা চাকরির সুযোগ পায়; তাদেরকে মৌখিক পরীক্ষার মাধ্যমে যাচাই-বাছাই করে লেখাপড়া সুযোগ প্রদানের বিষয়ে দেড় বৎসর আগে অনুষদ সভায় আলাপের মাধ্যমে অনুমোদিত হয়। কিন্তু ঢাবিতে বাইরের ভর্তিচ্ছু আবেদনকারীকে যথাযথ লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়ার বিধানটি চালু আছে।

শিবলি রুবাইয়াতুল ইসলাম বলেন, প্রকাশিত পত্রিকার খবরটি পড়লে মনে হয় বাইরের ছাত্র-ছাত্রীকে ডাকসু নির্বাচন করানোর জন্য বেআইনীভাবে ঢাবিতে ভর্তি করানো হয়েছে, যা একেবারেই সঠিক নয়। এখানে আলোচিত ছাত্র-ছাত্রীরা পূর্বে থেকেই ঢাবির সাধারণ পদ্ধতিতে ভর্তি হওয়া গ্র্যাজুয়েট। তাই একই বিশ্ববিদ্যালয় আর একবার ভর্তি হওয়ার কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। এখানে কোন প্রকার অনিয়ম করা হয়েছে বা কোন বহিরাগতকে ডাকসু নির্বাচনের আনা হয়েছে বিষয়টি সঠিক নয়।

৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব ইনটেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি-আমেরিকান ওমর ইশরাক রাজধানীতে নিজ পিস্তলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা বিচারক নিয়োগে নারী কোটা বাতিল এবার সোলেইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা