artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ২:২৮   |  ২৯,কার্তিক ১৪২৬
বুধবার, সেপ্টেম্বার ১১, ২০১৯ ৬:২৫

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে

নিউজ ডেস্ক
media

প্রতীকী

বিশ্বের মাত্র পাঁচটি দেশে পুরুষদের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডাব্লিউএইচও৷ এর মধ্যে বাংলাদেশ একটি। বাকিগুলো হচ্ছে মিয়ানমার, চীন, মরক্কো ও লেসোথা।

বিশ্বের মাত্র পাঁচটি দেশে পুরুষদের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও৷ এর মধ্যে বাংলাদেশ একটি। বাকিগুলো হচ্ছে মিয়ানমার, চীন, মরক্কো ও লেসোথা।

বিশ্বে আত্মহত্যার হার সবচেয়ে বেশি ল্যাটিন অ্যামেরিকার দেশ গায়ানায়। সেখানে প্রতি এক লাখে আত্মহত্যা করেছেন ৩০ জন। এরপরেই আছে রাশিয়া। তাদের হার সাড়ে ২৬৷ 

মঙ্গলবার বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষ্যে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ডাব্লিউএইচও। 

২০১৬ সালের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে জাতিসংঘের এই সংস্থা। এতে দেখা যাচ্ছে, ২০১৬ সালে বাংলাদেশের পাঁচ হাজার ৬৬৬ জন নারী আত্মহত্যা করেছেন। এই সময়ে পুরুষদের সংখ্যা ছিল তিন হাজার ৮৭৮ জন। অর্থাৎ প্রতি এক লাখে আত্মহত্যা করেছেন ৫.৯ জন, যা বৈশ্বিক হারের (১০.৫) প্রায় অর্ধেক।  

ডাব্লিউএইচও বলছে, বিশ্বে প্রতিবছর প্রায় আট লাখ মানুষ আত্মহত্যা করেন৷ সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানোম গেব্রিয়েসুস বলেন, ‘‘(আত্মহত্যা প্রতিরোধে) অগ্রগতি সত্ত্বেও এখনও প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করছে৷’’ তিনি বলেন, আত্মহত্যা ঠেকানো সম্ভব৷ এজন্য দেশগুলোর স্বাস্থ্য ও শিক্ষা কর্মসূচিতে আত্মহত্যা ঠেকানোর কৌশল অন্তর্ভুক্ত করার আহ্বান জানান গেব্রিয়েসুস।

ইতিমধ্যে ৩৮টি দেশ আত্মহত্যা প্রতিরোধ কৌশল গ্রহণ করেছে জানিয়ে ডাব্লিউএইচও অন্য দেশগুলোকেও এই পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে৷

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০১০ সালের চেয়ে ২০১৬ সালে বিশ্বব্যাপী আত্মহত্যার হার দশ শতাংশ কমেছে। এই সময়ে দক্ষিণপূর্ব এশিয়ায় আত্মহত্যার হার ৪.২ শতাংশ কমেছে।

কীটনাশক বিক্রি নিয়ন্ত্রণে এনে বিভিন্ন দেশ আত্মহত্যার সংখ্যা কমাতে পারে বলে মনে করে ডাব্লিউএইচও। সংস্থাটি বলছে, শ্রীলঙ্কায় কীটনাশক নিয়ন্ত্রণের কারণে ১৯৯৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত আত্মহত্যার হার ৭০ শতাংশ কমেছে। অর্থাৎ প্রায় ৯৩ হাজার প্রাণ বেঁচেছে বলে জানায় তারা।

আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই