artk
বুধবার, সেপ্টেম্বার ১১, ২০১৯ ৪:৩৩

মুক্তিযুদ্ধের পর কোনো বাংলাদেশি ভারতে যায়নি: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার
media

মির্জা ফখরুল ইসলাম: ফাইল ফটো

ভারতের আসাম রাজ্যের নাগরিক পঞ্জি ইস্যুতে সেখানকার মন্ত্রীদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুক্তিযুদ্ধের পর কোনো বাংলাদেশি ভারতে যায়নি। বাংলাদেশকে বিপদগ্রস্ত করার জন্য গভীর চক্রান্ত শুরু হয়েছে। 

ভারতের আসাম রাজ্যের নাগরিক পঞ্জি ইস্যুতে সেখানকার মন্ত্রীদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুক্তিযুদ্ধের পর কোনো বাংলাদেশি ভারতে যায়নি। বাংলাদেশকে বিপদগ্রস্ত করার জন্য গভীর চক্রান্ত শুরু হয়েছে। 

বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এসব কথা বলেন মির্জা ফখরুল। বিএনপির চেয়ারপারসনখালেদা জিয়ার মুক্তির দাবিতে এই মানববন্ধন হয়।

এতে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন, খায়রুল কবির, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিবুন নবী খান প্রমুখ।

মানববন্ধনে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রনীতির সমালোচনা করেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, সরকারের সাহস নেই। নতজানু পররাষ্ট্রনীতি কারণে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারছে না সরকার।

মির্জা ফখরুল বলেন, ‘প্রতিবেশী দেশ, বন্ধুদেশ, তাদের আসাম থেকে হুমকি দেয়া হচ্ছে। বাংলাদেশিদের খেদিয়ে বের করে বাংলাদেশে ফেরত পাঠাবে। স্পষ্ট করে বলতে চাই, কোনো বাংলাদেশি মুক্তিযুদ্ধের পরে ভারতে যায়নি। গভীর চক্রান্ত শুরু হয়েছে বাংলাদেশকে আবার বিপদগ্রস্ত করার জন্য।’

খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে বিএনপির মহাসচিবের ভাষ্য, ‘খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তিনি সাহায্য ছাড়া চলতে পারেন না। কিন্তু সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, তিনি সুস্থ আছেন। অবিলম্বে তাঁর সুচিকিৎসার জন্য মুক্তি দাবি করছি।’

সরকারকে ‘অবৈধ’ অভিহিত করে মির্জা ফখরুল দাবি করেন, অন্যায়ভাবে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে। রাষ্ট্রের সব প্রতিষ্ঠান ধ্বংস করে ফেলা হয়েছে। বিচার বিভাগ, প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম—সব ক্ষেত্রে নিয়ন্ত্রণের মাধ্যমে একদলীয় শাসনব্যবস্থা কায়েমের চেষ্টা চলছে।

জনগণের প্রতি আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, নিজের অধিকার, ভোটের অধিকার, কথা বলার অধিকার ফিরে পাওয়ার জন্য সবাই ঐক্যবদ্ধ হতে হবে। সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। জনগণের সরকার প্রতিষ্ঠিত করতে হবে।

মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ দাবি করেন, রাজনৈতিক প্রভাবের কারণে বিচারকেরা মুক্তমনে কাজ করতে পারছেন না। যে কারণে আইনি প্রক্রিয়াকে খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব হচ্ছে না। আইনি লড়াইয়ের পাশাপাশি ঐক্যবদ্ধভাবে সারা দেশে রাজপথে আন্দোলন করার কথা বলেন তিনি।

খালেদা জিয়াকে মুক্ত করার জন্য ‘মানববন্ধন’ নয়, ‘দানববন্ধন’ কর্মসূচির কথা বলেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সরকারের উদ্দেশে তিনি বলেন, খালেদা জিয়াকে মুক্তি না দিলে তাঁরা রাজপথে নামতে বাধ্য হবেন। সরকার পতনের আন্দোলন করলে খালেদা জিয়া ও গণতন্ত্রের মুক্তি নিশ্চিত হবে।

দলটির স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান সবাইকে ঐক্যবদ্ধ হয়ে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন জোরদার করার আহ্বান জানান।

মৌলভীবাজার ও হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত চার ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক নির্বাচন কমিশনে ১৪০ অভিযোগ তাবিথের ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছরের কারাদণ্ড অতি উজ্জ্বল একটি তারা কি বিস্ফোরিত হবে? মৌলভীবাজারে আগুনে পুড়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট ১০৫ নম্বরে এসএমএস পাঠালেই ভোটের তথ্য পুলিশে যোগ দিয়ে পরীমনির ‘স্বপ্ন পূরণ’ চীনে করোনাভাইরাসে মৃত্যু ১০৬ জনের বলিউডের ‘রোহিঙ্গা’ ছবিতে বাংলাদেশি মেয়ে বাণিজ্য মেলার সময় বাড়লো চার দিন সেনবাগে গ্রেপ্তারের পর ‘বন্দুকযুদ্ধে’ নিহত যুবক করোনাভাইরাস : চীন থেকে বাংলাদেশিরা ফিরতে পারবেন ১৪ দিন পর ১৫ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী