artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ২:২৩   |  ২৯,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ১১, ২০১৯ ৪:২০

ফিলিপাইনে ডেঙ্গুতে ১,০২১ জনের মৃত্যু

media

ফিলিপাইনে এবছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৯ হাজার ৩৩২ জন। আর এর মধ্যে মারা গেছেন এক হাজার ২১ জন।

ফিলিপাইনে এবছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৯ হাজার ৩৩২ জন। আর এর মধ্যে মারা গেছেন এক হাজার ২১ জন।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৪ আগস্ট পর্যন্ত এ মহামারিতে এক হাজার ২১ জনের মৃত্যু হয়েছে। গত বছর একই সময়ে দেশটিতে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ছিল ৬২২। সে হিসেবে এবার এ সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।

ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগের আন্ডার সেক্রেটারি এনরিক ডোমিংগো বলেন, এবার ডেঙ্গুতে মৃতদের মধ্যে প্রায় শতাংশই শিশু, যাদের বয়স পাঁচ থেকে নয় বছরের মধ্যে।

দেশটির স্বাস্থ্য বিভাগের হিসাব অনুযায়ী, চলতি বছর ২৪ আগস্ট পর্যন্ত দুই লাখ ৪৯ হাজার ৩৩২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, যা ২০১৮ সালের একই সময়ে ছিল এক লাখ ১৯ হাজার ২২৪ ।

ডোমিংগো বলেন, সামনের মাসগুলোতে ডেঙ্গুতে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ। কারণ, এ বছর অক্টোবর বা নভেম্বর পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হবে।

গতবছর একই সময়ের তুলনায় রোগীর সংখ্যা ৯৮ শতাংশ বেড়ে যাওয়ায় জরুরি ব্যবস্থা নেওয়ার প্রয়োজনে গত ৬ আগস্ট ডেঙ্গুকে মহামারি ঘোষণা করে দেশটির সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, গত কয়েক দশকে বিশ্বজুড়ে মশাবাহী রোগ ডেঙ্গুর প্রকোপ মারাত্মক বেড়েছে। প্রতি বছর ৪০ লাখের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়। তাদের বেশিরভাগই ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় দেশগুলোর বাসিন্দা।

আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই