artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, সেপ্টেম্বার ১০, ২০১৯ ১০:২৭

শিক্ষকের ‘অভিনব আইডিয়ায়’ পরীক্ষায় দেখাদেখি বন্ধ

media

পরীক্ষায় নকল ঠেকাতে কত পরিকল্পনাই না করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। আমাদের দেশেই তো দেখা যায় পরীক্ষার হলে মোবাইল ফোন নিষিদ্ধ, আগের রাতে ফেসবুক বন্ধ, কেন্দ্রজুড়ে সিসি ক্যামেরার ছড়াছড়ি। তবে, মেক্সিকোর এক শিক্ষক যা করেছেন, তা অন্তত দেখা যায়নি এ দেশে।

পরীক্ষায় নকল ঠেকাতে কত পরিকল্পনাই না করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। আমাদের দেশেই তো দেখা যায় পরীক্ষার হলে মোবাইল ফোন নিষিদ্ধ, আগের রাতে ফেসবুক বন্ধ, কেন্দ্রজুড়ে সিসি ক্যামেরার ছড়াছড়ি। তবে, মেক্সিকোর এক শিক্ষক যা করেছেন, তা অন্তত দেখা যায়নি এ দেশে।

পরীক্ষার্থীরা যেন দেখাদেখি করে লিখতে না পারে, সেজন্য তাদের মাথায় বড়সড় একেকটা কাগজের বক্স বসিয়ে দিয়েছেন তিনি। এ ঘটনা বেশ সমালোচনার জন্ম দিয়েছে উত্তর আমেরিকার দেশটিতে। শিক্ষার্থীদের সঙ্গে এমন ব্যবহারে আপত্তি তুলেছেন অভিভাবকরা।

সম্প্রতি মধ্য মেক্সিকোর টিল্যাক্সকালা রাজ্যের একটি স্কুলে ঘটেছে এ ঘটনা। মাথায় কাগজ বেঁধে পরীক্ষা দিয়েছিলেন ব্যাংককের শিক্ষার্থীরা। ছবি:
সংগৃহীতস্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ডেইলি মেইল জানায়, লুইস জুয়ারেজ টেক্সিস নামে এক শিক্ষক পরীক্ষার সময় শিক্ষার্থীদের মাথায় কাগজের বক্স পরিয়ে দেন, যেন তারা দেখাদেখি করে লিখতে না পারে।

এ নিয়ে প্রবল আপত্তি জানিয়েছেন অভিভাবকরা। শিক্ষার্থীদের অপমান করা হয়েছে দাবি করে তারা ওই শিক্ষককে বরখাস্ত করার দাবি জানিয়েছেন।

তবে, এ বিষয়ে শিক্ষকের পাশে দাঁড়িয়েছে স্কুল কর্তৃপক্ষ। এর মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য কার্যকর অনুশীলন হয়েছে উল্লেখ করে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে তারা।

এর আগে, পরীক্ষাকেন্দ্রে প্রতারণা ঠেকাতে অনেকটা একই কৌশল অবলম্বন করেছিল থাইল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়। ব্যাংককের ক্যাসেটসার্ট ইউনিভার্সিটিতে একটি পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের মাথার দু’পাশে বড় বড় দু’টি কাগজ ঝুলিয়ে দেওয়া হয়েছিল। এ ছবিটিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

ওয়েট অ্যান্ড সি: সাঈদে খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ নির্বাচনকে বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলন মনে করছে: তাপস ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক ‘ভোট চুরির নীরব অস্ত্র’ ইভিএম বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে: আমীর খসরু তাবিথের গণসংযোগে অংশ নিয়েছেন ফখরুল পুলিশ হেফাজতে বিএফডিসির কর্মীর মৃত্যুতে কর্মচারীদের বিক্ষোভ সিইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভারতে মসজিদে হিন্দু বিয়ে চট্টগ্রামে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেলো যুবকের