artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৩:৫৫   |  ১,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, সেপ্টেম্বার ১০, ২০১৯ ১০:২৭

শিক্ষকের ‘অভিনব আইডিয়ায়’ পরীক্ষায় দেখাদেখি বন্ধ

media

পরীক্ষায় নকল ঠেকাতে কত পরিকল্পনাই না করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। আমাদের দেশেই তো দেখা যায় পরীক্ষার হলে মোবাইল ফোন নিষিদ্ধ, আগের রাতে ফেসবুক বন্ধ, কেন্দ্রজুড়ে সিসি ক্যামেরার ছড়াছড়ি। তবে, মেক্সিকোর এক শিক্ষক যা করেছেন, তা অন্তত দেখা যায়নি এ দেশে।

পরীক্ষায় নকল ঠেকাতে কত পরিকল্পনাই না করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। আমাদের দেশেই তো দেখা যায় পরীক্ষার হলে মোবাইল ফোন নিষিদ্ধ, আগের রাতে ফেসবুক বন্ধ, কেন্দ্রজুড়ে সিসি ক্যামেরার ছড়াছড়ি। তবে, মেক্সিকোর এক শিক্ষক যা করেছেন, তা অন্তত দেখা যায়নি এ দেশে।

পরীক্ষার্থীরা যেন দেখাদেখি করে লিখতে না পারে, সেজন্য তাদের মাথায় বড়সড় একেকটা কাগজের বক্স বসিয়ে দিয়েছেন তিনি। এ ঘটনা বেশ সমালোচনার জন্ম দিয়েছে উত্তর আমেরিকার দেশটিতে। শিক্ষার্থীদের সঙ্গে এমন ব্যবহারে আপত্তি তুলেছেন অভিভাবকরা।

সম্প্রতি মধ্য মেক্সিকোর টিল্যাক্সকালা রাজ্যের একটি স্কুলে ঘটেছে এ ঘটনা। মাথায় কাগজ বেঁধে পরীক্ষা দিয়েছিলেন ব্যাংককের শিক্ষার্থীরা। ছবি:
সংগৃহীতস্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ডেইলি মেইল জানায়, লুইস জুয়ারেজ টেক্সিস নামে এক শিক্ষক পরীক্ষার সময় শিক্ষার্থীদের মাথায় কাগজের বক্স পরিয়ে দেন, যেন তারা দেখাদেখি করে লিখতে না পারে।

এ নিয়ে প্রবল আপত্তি জানিয়েছেন অভিভাবকরা। শিক্ষার্থীদের অপমান করা হয়েছে দাবি করে তারা ওই শিক্ষককে বরখাস্ত করার দাবি জানিয়েছেন।

তবে, এ বিষয়ে শিক্ষকের পাশে দাঁড়িয়েছে স্কুল কর্তৃপক্ষ। এর মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য কার্যকর অনুশীলন হয়েছে উল্লেখ করে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে তারা।

এর আগে, পরীক্ষাকেন্দ্রে প্রতারণা ঠেকাতে অনেকটা একই কৌশল অবলম্বন করেছিল থাইল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়। ব্যাংককের ক্যাসেটসার্ট ইউনিভার্সিটিতে একটি পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের মাথার দু’পাশে বড় বড় দু’টি কাগজ ঝুলিয়ে দেওয়া হয়েছিল। এ ছবিটিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫