artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৩:২৮   |  ৩,আশ্বিন ১৪২৬

বিচিত্র ডেস্ক

সোমবার, সেপ্টেম্বার ৯, ২০১৯ ৪:৫৯

২ হাজার বছরের পুরোনো কবরে পাওয়া গেলো আইফোন!

media

স্মার্টফোনের ইতিহাস খুব বেশিদিনের না। স্মার্টফোন তো দূরে থাক মুঠোফোনে একে অপরের সঙ্গে কথা বলতে পারবে আমাদের আগের প্রজন্মও বোধ হওয়ার পর ভাবেনি। কিন্তু রাশিয়ায় দুই হাজার বছরের পুরোনো কবর থেকে একটি ‘স্মার্টফোন’ উদ্ধার করা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

স্মার্টফোনের ইতিহাস খুব বেশিদিনের না। স্মার্টফোন তো দূরে থাক মুঠোফোনে একে অপরের সঙ্গে কথা বলতে পারবে আমাদের আগের প্রজন্মও বোধ হওয়ার পর ভাবেনি। কিন্তু রাশিয়ায় দুই হাজার বছরের পুরোনো কবর থেকে একটি ‘স্মার্টফোন’ উদ্ধার করা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

বেশ কয়েকটি ব্রিটিশ গণমাধ্যমসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ঘটা করে এ খবর প্রকাশ করেছে। তারা বলছে, ফোনটি মার্কিন মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের। তবে দুই হাজার বছরের পুরোনো কবরে ‘আইফোন’ গেলো কীভাবে তার সন্তোষজনক ব্যাখ্যা কেউই দিতে পারেনি।

যে কবরটি থেকে ওই ‘স্মার্টফোনটি’ খূজে পাওয়া গেছে সেটি এক তরুণীর। কবরটি রাশিয়ার সায়ানো-শুশেনস্কায়া বাঁধের কাছের আলা নামের এক জলাধারে অবস্থিত। সেখানকার পানি সরাতে গিয়েই বেশ কয়েকটি প্রাচীন কবরের সন্ধান মিললে সেখান থেকেই ওই ‘স্মার্টফোন’ উদ্ধার করা হয়।

রাশিয়ার তুভা অঞ্চলে অবস্থিত ওই কবরের এলাকাকে মূলত দ্য রাশিয়ান আটলান্টাস নামে পরিচিত। বছরের বেশিরভাগ সময় এলাকাটি পানির নিচে তলিয়ে থাকে। শুধু মে আর জুন মাসে পানির স্তর নেমে গেলে গবেষকরা সেখানে নানান কিছুর খোঁজ চালান।

স্থানীয় গণমাধ্যম সাইবেরিয়ান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই কবরে সমাহিত তরুণীর নাম নাতাশা। তিনি এক ধনী পরিবারের সন্তান ছিলেন। সাইবেরিয়ান টাইমস বলছে, ‘আইফোনটি’ চীনা উইঝু নামের রত্নখচিত মুদ্রা দিয়ে সাজানো ছিল।

প্রত্নতত্ত্ববিদ ও বিশেষজ্ঞরা দাবি করছে, কবরটি ২ হাজার ১৩৭ বছর আগে জিওনগু শাসন আমলের। মরদেহটি সম্ভ্রান্ত হুন তরুণীর। তার পরিবার দক্ষিণ রাশিয়ার গ্রামীণ অঞ্চলে থাকতেন। কবরগুলো খ্রিষ্টপূর্ব তৃতীয় শতকের।

সেন্ট পিটার্সবার্গ ইনস্টিটিউট অব ম্যাটেরিয়াল হিসটোরি কালচারের গবেষক ড. ম্যারিনা কিলুনোভস্কায়া ওই এলাকাটিকে ‘বৈজ্ঞানিক আশ্চর্য’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, তার প্রত্নতাত্ত্বিক অভিযান পরিচালনাকারী দল ‘অবিশ্বাস্যভাবে সৌভাগ্যবান’ যে তারা প্রাচীন কবরস্থান আবিস্কার করেছে।

প্রত্নতাত্ত্বিক ড. পাভেল লিওস বলেন, ‘নাতাশার কবরটি হুনু-যুগের (জিওনগু)। সেখানে “আইফোন” পাওয়ায় ব্যাপারটি এখন সবচেয়ে আকর্ষণীয় হয়ে দাঁড়িয়েছে। ওই কবরের হাড়গোড়ের সঙ্গে বেল্ট ছিল। বেল্টটি চীনের উজহু মুদ্রায় সজ্জিত ছিল। আর সে কারণে এটি কোনো সময়ের, তা জানতে সুবিধা হয়েছে।’

স্মার্টফোনের মতো যে ধাতব বস্তুটি পাওয়া গেছে সেটি দৈর্ঘ্য ১৮ সেন্টিমিটার এবং প্রস্থ ৯ সেন্টিমিটার। তার বেল্টটি বিলাসবহুল রত্নপাথর দিয়ে মোড়ানো। যে মুক্তা দিয়ে সেটি সজ্জিত ছিল তাকে বলা হয় সকল মুক্তার মা। আর নাতাশার বেল্টটি চীনের উইঝু কয়েন দিয়ে খচিত।’

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ