artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৩:৫৭   |  ১,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, সেপ্টেম্বার ৯, ২০১৯ ৪:০৯

ডিএসইর সূচকে পতন, বেড়েছে লেনদেন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইর লেনদেন বেড়েছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইর লেনদেন বেড়েছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই-৩০ ও সিএসআই বাদে বাকি তিন সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিনে এই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইর লেনদেন বেড়েছে। 

সোমবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবস গত রোববার লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৬১ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টির এবং পরিবর্তন হয়নি ৪২টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮ দশমিক ৯৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৬৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৭৫৮ দশমিক ১১ পয়েন্টে ও ১ হাজার ১৬৯ দশমিক ৫০ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ইবনে সিনা, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফট, মুন্নু জুট স্টাফলারস, ওয়াটা কেমিক্যালস, বিকন ফার্মা, আইটিসি, গ্রামীনফোন, জেএমআই সিরিঞ্জ। 

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমান ৬৯ কোটি ৪৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬৩ দশমিক ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২২৮ দশমিক ১৫ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৫৬ পয়েন্ট  ও সিএসসিএক্স সূচক ৩৬ দশমিক ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১১১ পয়েন্টে ও ৯ হাজার ২৪৭ দশমিক ৪৩ পয়েন্টে।  এছাড়া সিএসই-৩০ সূচক ১৭ দশমিক ৬৮ পয়েন্ট ও সিএসআই সূচক দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৪৩১ দশমিক ৬৬ পয়েন্টে ও ১ হাজার ৪ দশমিক ৫৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৮৫টির এবং কোন পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর।

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫