artk

স্টাফ রিপোর্টার

সোমবার, সেপ্টেম্বার ৯, ২০১৯ ৪:০৯

ডিএসইর সূচকে পতন, বেড়েছে লেনদেন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইর লেনদেন বেড়েছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইর লেনদেন বেড়েছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই-৩০ ও সিএসআই বাদে বাকি তিন সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিনে এই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইর লেনদেন বেড়েছে। 

সোমবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবস গত রোববার লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৬১ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টির এবং পরিবর্তন হয়নি ৪২টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮ দশমিক ৯৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৬৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৭৫৮ দশমিক ১১ পয়েন্টে ও ১ হাজার ১৬৯ দশমিক ৫০ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ইবনে সিনা, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফট, মুন্নু জুট স্টাফলারস, ওয়াটা কেমিক্যালস, বিকন ফার্মা, আইটিসি, গ্রামীনফোন, জেএমআই সিরিঞ্জ। 

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমান ৬৯ কোটি ৪৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬৩ দশমিক ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২২৮ দশমিক ১৫ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৫৬ পয়েন্ট  ও সিএসসিএক্স সূচক ৩৬ দশমিক ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১১১ পয়েন্টে ও ৯ হাজার ২৪৭ দশমিক ৪৩ পয়েন্টে।  এছাড়া সিএসই-৩০ সূচক ১৭ দশমিক ৬৮ পয়েন্ট ও সিএসআই সূচক দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৪৩১ দশমিক ৬৬ পয়েন্টে ও ১ হাজার ৪ দশমিক ৫৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৮৫টির এবং কোন পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর।

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির চার শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫ যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান রুহানি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মামা-ভাগ্নে নিহত ইংরেজি ভাষায় দেশের প্রথম সিনেমা ‘দ্য গ্রেভ’ দেশের আইটি খাতের আয় গার্মেন্টস খাতকে ছাড়িয়ে যাবে: জয় ভারতের পেঁয়াজ আনার বিষয় বিবেচনা করা হবে: বাণিজ্যমন্ত্রী সংসদে তোপের মুখে মোজাম্মেল