artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ১২:২০   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৯:৪৯

সাদা ফ্লেমিঙ্গোরা কমলা হয় কেন?

media

উজ্জ্বল কমলা রঙের পালকের জন্য ফ্লেমিঙ্গোরা সুন্দরতম পাখিদের মধ্যে অন্যতম। দেখতে কমলা বর্ণের হলেও এরা মূলত সাদা বর্ণের। জন্মের সময় এদের পালকের রং সাদা বর্ণের হয়। কিন্তু কিভাবে এরা কমলা রং ধারণ করে?

উজ্জ্বল কমলা রঙের পালকের জন্য ফ্লেমিঙ্গোরা সুন্দরতম পাখিদের মধ্যে অন্যতম। দেখতে কমলা বর্ণের হলেও এরা মূলত সাদা বর্ণের। জন্মের সময় এদের পালকের রং সাদা বর্ণের হয়। কিন্তু কিভাবে এরা কমলা রং ধারণ করে?

উত্তরটা হচ্ছে এদের খাদ্যাভ্যাস! ফ্লেমিঙ্গোরা সাধারণত সামুদ্রিক চিংড়ি এবং নিলাভ-সবুজ অ্যালজি খেয়ে থাকে, যেগুলোতে প্রচুর পরিমাণ কমলা রঙের স্যান্থাজ্যান্থিন নামক প্রাকৃতিক রং থাকে। মূলত এই প্রাকৃতিক রঙের প্রভাবেই এরা উজ্জ্বল কমলা রং ধারণ করে।

চলুন এ পাখিটির সম্পর্কে আরো কিছু বিষয় জেনে নেয়া যাক-

এশিয়া, আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার অগভীর জলাভূমি, উপকূলীয় ম্যানগ্রোভ জলাভূমি এবং বালুময় দ্বীপের তীরে এরা চড়ে বেড়াতে পছন্দ করে। 

একটি প্রাপ্তবয়স্ক ফ্লেমিঙ্গো ৩.৩-৪.৬ ফুট পর্যন্ত লম্বা হতে পারে এবং ওজনে প্রায় ৪.৫ কিলোগ্রাম পর্যন্ত। এরা ৬০ কিমি বেগে একটানা প্রায় ৫০০ কিমি উড়ে নিজের বাসস্থানে পৌঁছাতে পারে। 

এই সুন্দর পাখিটি তাদের জীবনের ২০ শতাংশ সময় ব্যয় করে তাদের পালক পরিষ্কার করতে, কারণ এদের বিশেষ একটি গ্রন্থি থাকে যা থাকে তৈল নিঃসৃত হয় এবং ঠোঁটের মাধ্যমে তারা এই তৈলকে সর্বাঙ্গের পালকে ছড়িয়ে দেয়।

সাধারণত এই পাখিরা কলোনি হয়ে বসবাস করে। প্রতিটি কলোনি এতোটাই বড় হয় যে, অনেক সময় দশ লক্ষাধিক পাখি একই কলোনিতে বসবাস করতে দেখা যায়। বছরে মাত্র একটি ডিম দিয়ে থাকে। পুরুষ এবং নারী দুজন মিলেই ডিমে তা দেয় এবং ডিম থেকে বাচ্চা বের হাওয়ার সাথে সাথে নারী-পুরুষ যৌথভাবে বাচ্চাকে লালন-পালনের দায়িত্ব নেয়।

ফ্লেমিঙ্গোদের জীবনের প্রথম দিকে বাঁকানো ঠোট থাকে না, বয়স বাড়ার সাথে সাথে এদের ঠোঁট নিচের দিকে বেঁকে যেতে থাকে। 

প্রাকৃতিক পরিবেশে ফ্লেমিঙ্গোরা প্রায় ২০ থেকে ৩০ বছর পর্যন্ত বেঁচে থাকে।

মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই