artk

গাজীপুর সংবাদদাতা

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৯:১৩

গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ১৮

media

গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজার এলাকায় রাঁধুনি হোটেল নামের একটি রেস্তোরাঁয় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে রাঁধুনি রেস্তোরাঁ ধসে পড়েছে। এ ছাড়া পাশের আরেকটি রেস্তোরাঁর একাংশ ধসে গেছে। এ ঘটনায় কমপক্ষে ১৮ জন আহত ও দগ্ধ হয়েছেন। শনিবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে এ ঘটনা ঘটে।

গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজার এলাকায় রাঁধুনি হোটেল নামের একটি রেস্তোরাঁয় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে রাঁধুনি রেস্তোরাঁ ধসে পড়েছে। এ ছাড়া পাশের আরেকটি রেস্তোরাঁর একাংশ ধসে গেছে। এ ঘটনায় কমপক্ষে ১৮ জন আহত ও দগ্ধ হয়েছেন। শনিবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস, পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, রাতে পৌনে দুইটার দিকে রাঁধুনি রেস্তোরাঁয় বিস্ফোরণ হয়। বিকট শব্দে পাশের তৃপ্তি হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের একাংশ ধসে যায়। খবর পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট উদ্ধারকাজে অংশ নেয়। তবে বিস্ফোরণটি কী কারণে ঘটেছে, তা তারা নিশ্চিত করতে পারেনি।

এ ঘটনায় দগ্ধ ১১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। তাঁরা হলেন আল আমিন (৩২), আরিফুল (১৮), জুবায়ের (১৬), নাজমুল (২২), জাহিদ (২৫), আলমগীর (২৭), মারুফ (২৩), মাসুদ (১৮), সুফিয়ান (২২), জাহাঙ্গীর (২০) এবং শুক্কুর আলী (১৯)।

গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক মো. আক্তারুজ্জামান বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, “শুরুতে সিলিন্ডার থেকে বিস্ফোরণ বলে মনে হয়েছিল। তবে পরে দেখা গেছে, সিলিন্ডারগুলো অক্ষত। তাই ধারণা করা যাচ্ছে, বদ্ধ কক্ষে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ ঘটতে পারে। তবে এখনো এ ব্যাপারে কিছু নিশ্চিত হওয়া যায়নি।”

একই কথা বলেছেন গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন। তিনি বলেন, “সিলিন্ডার অক্ষত রয়েছে। বিস্ফোরণের সঠিক কারণ বোঝা যাচ্ছে না। তবে বিস্ফোরণের কারণে ভবনটি অরক্ষিত হয়ে পড়েছে।”

“বিস্ফোরণের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি”

রোববার সকালে বোর্ড বাজারে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, তিনতলা একটি ভবনের নিচতলায় ছিল রাঁধুনি রেস্তোরাঁ। দ্বিতীয় তলায় আইএফআইসি ব্যাংকের বোর্ডবাজার শাখা কার্যালয় এবং তৃতীয় তলায় প্যাসিফিক রেস্টুরেন্ট। বিস্ফোরণে ভবনটির রাঁধুনি রেস্তোরাঁর অংশ পুরোপুরি ধসে পড়েছে। এর সঙ্গে লাগোয়া তৃপ্তি হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের একাংশ ধসে গেছে। আর বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রাঁধুনি রেস্তোরাঁর উল্টো দিকের একটি মসজিদের জানালার কাচ ও মাইক ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাঁধুনি রেস্তোরাঁর মালিক হাবিবুর রহমান বলেন, “দগ্ধ ব্যক্তিদের সবাই তার কর্মচারী। রাতে কাজ শেষ করে ঘুমানোর প্রস্তুতি নেওয়ার সময় বিস্ফোরণ ঘটে। যে কক্ষটি থেকে বিস্ফোরণের সূত্রপাত, সেখানে আগুন লেগে যায়। তবে আগুন ততটা ভয়াবহ ছিল না। অল্প সময়েই তা নেভানো গেছে। তিনি বলেন, ‘আমার দুটি সিলিন্ডারই অক্ষত রয়েছে। কীভাবে বিস্ফোরণের ঘটনা ঘটল তা বুঝতে পারছি না।’

বিস্ফোরণের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এম আতিকুল ইসলাম। তিনি জানান, কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহিনুর ইসলামকে। সাত কর্মদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা