artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৫:৫১   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

গাজীপুর সংবাদদাতা

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৯:১৩

গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ১৮

media

গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজার এলাকায় রাঁধুনি হোটেল নামের একটি রেস্তোরাঁয় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে রাঁধুনি রেস্তোরাঁ ধসে পড়েছে। এ ছাড়া পাশের আরেকটি রেস্তোরাঁর একাংশ ধসে গেছে। এ ঘটনায় কমপক্ষে ১৮ জন আহত ও দগ্ধ হয়েছেন। শনিবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে এ ঘটনা ঘটে।

গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজার এলাকায় রাঁধুনি হোটেল নামের একটি রেস্তোরাঁয় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে রাঁধুনি রেস্তোরাঁ ধসে পড়েছে। এ ছাড়া পাশের আরেকটি রেস্তোরাঁর একাংশ ধসে গেছে। এ ঘটনায় কমপক্ষে ১৮ জন আহত ও দগ্ধ হয়েছেন। শনিবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস, পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, রাতে পৌনে দুইটার দিকে রাঁধুনি রেস্তোরাঁয় বিস্ফোরণ হয়। বিকট শব্দে পাশের তৃপ্তি হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের একাংশ ধসে যায়। খবর পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট উদ্ধারকাজে অংশ নেয়। তবে বিস্ফোরণটি কী কারণে ঘটেছে, তা তারা নিশ্চিত করতে পারেনি।

এ ঘটনায় দগ্ধ ১১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। তাঁরা হলেন আল আমিন (৩২), আরিফুল (১৮), জুবায়ের (১৬), নাজমুল (২২), জাহিদ (২৫), আলমগীর (২৭), মারুফ (২৩), মাসুদ (১৮), সুফিয়ান (২২), জাহাঙ্গীর (২০) এবং শুক্কুর আলী (১৯)।

গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক মো. আক্তারুজ্জামান বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, “শুরুতে সিলিন্ডার থেকে বিস্ফোরণ বলে মনে হয়েছিল। তবে পরে দেখা গেছে, সিলিন্ডারগুলো অক্ষত। তাই ধারণা করা যাচ্ছে, বদ্ধ কক্ষে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ ঘটতে পারে। তবে এখনো এ ব্যাপারে কিছু নিশ্চিত হওয়া যায়নি।”

একই কথা বলেছেন গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন। তিনি বলেন, “সিলিন্ডার অক্ষত রয়েছে। বিস্ফোরণের সঠিক কারণ বোঝা যাচ্ছে না। তবে বিস্ফোরণের কারণে ভবনটি অরক্ষিত হয়ে পড়েছে।”

“বিস্ফোরণের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি”

রোববার সকালে বোর্ড বাজারে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, তিনতলা একটি ভবনের নিচতলায় ছিল রাঁধুনি রেস্তোরাঁ। দ্বিতীয় তলায় আইএফআইসি ব্যাংকের বোর্ডবাজার শাখা কার্যালয় এবং তৃতীয় তলায় প্যাসিফিক রেস্টুরেন্ট। বিস্ফোরণে ভবনটির রাঁধুনি রেস্তোরাঁর অংশ পুরোপুরি ধসে পড়েছে। এর সঙ্গে লাগোয়া তৃপ্তি হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের একাংশ ধসে গেছে। আর বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রাঁধুনি রেস্তোরাঁর উল্টো দিকের একটি মসজিদের জানালার কাচ ও মাইক ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাঁধুনি রেস্তোরাঁর মালিক হাবিবুর রহমান বলেন, “দগ্ধ ব্যক্তিদের সবাই তার কর্মচারী। রাতে কাজ শেষ করে ঘুমানোর প্রস্তুতি নেওয়ার সময় বিস্ফোরণ ঘটে। যে কক্ষটি থেকে বিস্ফোরণের সূত্রপাত, সেখানে আগুন লেগে যায়। তবে আগুন ততটা ভয়াবহ ছিল না। অল্প সময়েই তা নেভানো গেছে। তিনি বলেন, ‘আমার দুটি সিলিন্ডারই অক্ষত রয়েছে। কীভাবে বিস্ফোরণের ঘটনা ঘটল তা বুঝতে পারছি না।’

বিস্ফোরণের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এম আতিকুল ইসলাম। তিনি জানান, কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহিনুর ইসলামকে। সাত কর্মদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি