artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:১২   |  ৮,আশ্বিন ১৪২৬
শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ৬:২৪

গোবর-মূত্রের ওষুধ সেবনে জন্ম নেবে স্মার্ট শিশু!

বিদেশ ডেস্ক
media

প্রতীকী

প্রসূতিদের জন্য এই বিশেষ ওষুধ তৈরি হবে গরুর গোবর, মূত্র, দুধ, ঘি ও দই মিশিয়ে। শাস্ত্র ও আয়ুর্বেদেও এই পঞ্চগব্যের কথা বলা আছে। পঞ্চগব্য নামে এই ওষুধ সেবন করলে সন্তানসম্ভবা মায়েরা ‘ভীষণ মেধাবী, স্মার্ট ও স্বাস্থ্যবান শিশু’র জন্ম দেবেন।

প্রসূতিদের জন্য এই বিশেষ ওষুধ তৈরি হবে গরুর গোবর, মূত্র, দুধ, ঘি ও দই মিশিয়ে। শাস্ত্র ও আয়ুর্বেদেও এই পঞ্চগব্যের কথা বলা আছে। পঞ্চগব্য নামে এই ওষুধ সেবন করলে সন্তানসম্ভবা মায়েরা ‘ভীষণ মেধাবী, স্মার্ট ও স্বাস্থ্যবান শিশু’র জন্ম দেবেন।

ভারতের রাষ্ট্রীয় কামধেনু আয়োগ- এর চেয়ারম্যান বল্লবভাই কাঠিরিয়ারের দাবি এমনটিই।

সন্তানসম্ভবা মায়েদের জন্য বিশেষ ওষুধ উৎপাদনে কাজ শুরু করেছে ভারতের সরকারি প্রতিষ্ঠান ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ’। গরুর গোবর-মূত্র দিয়ে এই ওষুধ বানানোর কাজে হাত দিয়েছে তারা। 

আয়ুশ মন্ত্রণালয়ের সঙ্গে মিলে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ এই ওষুধ উৎপাদন প্রক্রিয়া শুরু করেছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বল্লবভাই কাঠিরিয়ার বরাত দিয়ে এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম। 

বল্লবভাই বলেন, প্রসূতিদের জন্য এই বিশেষ ওষুধ তৈরি হবে গরুর গোবর, মূত্র, দুধ, ঘি ও দই মিশিয়ে। শাস্ত্র ও আয়ুর্বেদেও এই পঞ্চগব্যের কথা বলা আছে।

গরু সুরক্ষা, বিকাশ এবং সংরক্ষণের জন্য গত ফেব্রুয়ারিতে পশুপালন মন্ত্রণালয়ের আওতায় কামধেনু আয়োগ গড়ে তোলে নরেন্দ্র মোদীর সরকার। এর চেয়ারম্যান বল্লবভাই বিজেপির গুজরাটের একটি আসনের এমপি ছিলেন।

বিস্তৃত পরিসরে এই ওষুধ তৈরির বিষয়ে আয়ুশ মন্ত্রণালয়ের সহায়তা চাওয়া হয়েছে জানিয়ে কামধেনু আয়োগের চেয়ারম্যান বলেন, শাস্ত্র ও আয়ুর্বেদে বলা আছে, যদি কোনো প্রসূতিকে এই ওষুধ খাওয়ানো হয়, তবে তিনি স্মার্ট, ভীষণ মেধাবী ও স্বাস্থ্যবান সন্তানের জন্ম দেবেন।

বল্লবভাই জানান, এই ওষুধ তৈরির ক্ষেত্রে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের সহায়তা চাইবে আয়ুশ মন্ত্রণালয় ও নবগঠিত পশুপালন মন্ত্রণালয়।

তিনি আরও জানান, বিস্তৃত আকারে পঞ্চগব্য উৎপাদনের পর কামধেনু আয়োগ গ্রামে গ্রামে বৈদ্য নিয়োগ দেবে, যাতে তারা প্রসূতি নারীদের এই ওষুধ সেবনের পরামর্শ দেন।

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ