artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৩:৫৯   |  ১,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ১২:২৯

পুঁজিবাজারে মূলধন কমেছে ৬ হাজার কোটি টাকা

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ১২ শতাংশ কমেছে। একই সঙ্গে এক সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজার মূলধন কমেছে ৬ হাজার ৩০৩ কোটি টাকা। ওই সময় পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের। কমেছে ৬৫ দশমিক ২৬ শতাংশ কোম্পানি শেয়ার ও ইউনিটের দর। 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ২৪৩ কোটি ৫৩ লাখটাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১২ দশমিক শূন্য ৪ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪৪৮ কোটি ৭০ লাখ টাকা।

অপরদিক গত সপ্তাহের শেষে এ পুঁজিবাজারের মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮০ হাজার ৮৪৫ কোটি  ৭২ লাখ ১ হাজার ৩৪৮ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩ লাখ ৭৪ হাজার ৫৪২ কোটি  ৩৮ লাখ ২০ হাজার ৯৫৫ টাকা। এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৬ হাজার ৩০৩ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ৩৯৩ টাকা বা ১ দশমিক ৬৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৮২ দশমিক ৭৬ পয়েন্ট বা ১ দশমিক ৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ১৩ দশমিক শূন্য ৩ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১৬ দশমিক ৩৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪১ দশমিক ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৬৭ দশমিক শূন্য ৭ পয়েন্টে এবং ১ হাজার ৭৫৮ দশমিক ২০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টি কোম্পানির। কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

টাকার অঙ্কে ওই সপ্তাহে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, মুন্নু জুট স্টাফলারস, স্টাইল ক্রাফট, ফরচুন সুজ, সিলকো ফার্মাসিউটিক্যালস, জেএমআই সিরিঞ্জ, ওয়াটা কেমিক্যাল, বীকন ফার্মাসিউটিক্যালস, ডরিন পাওয়ার।  

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮১ দশমিক ৮৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৯ দশমিক ৯১ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৭ দশমিক ২৫ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৯৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫