artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ৪:৫৪   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬

রাজবাড়ী সংবাদদাতা

শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ৮:৪৫

দৌলতদিয়া ঘাটে পারের অপেক্ষায় ২ শতাধিক গাড়ি

media

ফেরি স্বল্পতা, তীব্র স্রোত ও নাব্যতা সংকটের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। ঘাট এলাকায় আটকা পড়েছে শত শত যানবাহন। এতে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

শুক্রবার রাত ১০টা পর্যন্ত দৌলতদিয়া প্রান্তে ৫০টি যাত্রীবাহী বাস ও দেড় শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

এর আগে বৃহস্পতিবার বিকালে দৌলতদিয়া প্রান্তে মহাসড়কের অন্তত তিন কিলোমিটার এলাকা জুড়ে তিন শতাধিক যানবাহন আটকে পড়ে। এসব যানবাহনের যাত্রী ও চালকেরা দুর্ভোগের শিকার হচ্ছেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আবদুল্লাহ জানান, পদ্মায় তীব্র স্রোতের কারণে রাতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে ধীরে ধীরে।

বর্তমানে এ নৌরুটে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। নদী পারাপারে সময় বেশি লাগছে। কমে যাচ্ছে ফেরির ট্রিপ সংখ্যা। আর দৌলতদিয়া ঘাটের ১ নম্বর ফেরিঘাটে নাব্যতা সংকটের কারণে চলছে ড্রেজিং।

বাকি পাঁচটি ঘাট সচল রয়েছে। ফেরি ধীরে চলার কারণে ঘাট প্রান্তে যানবাহনের লাইন রয়েছে।

বিআইডব্লিউটিসি ও সংশ্লিষ্ট অন্যান্য সূত্রে জানা যায়, তীব্র স্রোতের সঙ্গে পলি এসে পাটুরিয়ার ৪ ও ৫ নং ঘাট এলাকায় জমে নদী অববাহিকায় নাব্যতা কমতে শুরু করেছে।

দুদিন ৫নং ঘাটের আপ পকেট ও ৪নং ঘাটের ডাউন পকেট বন্ধ রেখে ড্রেজিং চালানো হয়। দুটি ঘাট বন্ধের পাশাপাশি ড্রেজার মেশিন ও পাইপের কারণে অন্যান্য ঘাট দিয়েও ফেরি চলাচলে ব্যাঘাত ঘটে।

দৌলতদিয়ার ১নং ঘাট এলাকাতেও শুরু হয়েছে ড্রেজিং।

এছাড়া রুটের ১৮টি ফেরির মধ্যে বুধবার চলে ১৫টি ফেরি। বৃহস্পতিবার ভোরের দিকে রোরো ফেরি শাহজালাল ঠিক হলেও এখন পর্যন্ত কাবেরী ও মাধবীলতা নামের দুটি ফেরি বিকল রয়েছে।

এছাড়া শিমুলিয়া-কাওড়াকান্দি রুটে তীব্র স্রোত ও নাব্য সংকটের কারণে প্রায় দুই সপ্তাহ ধরে ডাম্ব ফেরিগুলো চলতে পারছে না। রোরো ফেরিগুলো চলছে শুধু রাতে। ওই রুটে নৌ পারাপারে বেশি বিড়ম্বনার কারণে বহু গাড়ি দৌলতদিয়া-পাটুরিয়া রুট ব্যবহার করছে। ফলে বাড়তি চাপ পড়ছে এখানকার ঘাট এলাকায়।

বিআইডব্লিউটিসির আরিচার জিএম (ভারপ্রাপ্ত) জিল্লুর রহমান জানান, ফেরি কমে যাওয়ায় ও ঘাট এলাকায় নাব্য সংকটের কারণে ড্রেজিং চলায় সাময়িকভাবে ফেরি চলাচলে ব্যাঘাত ঘটে। এতে করে দৌলতদিয়া প্রান্তে দক্ষিণাঞ্চল থেকে আসা যানবাহনের দীর্ঘ সারির সৃষ্টি হচ্ছে।

তবে পাটুরিয়ায় যানবাহনের চাপ না থাকায় আমরা এ ঘাটে ফেরি আসা মাত্রই পুরোপুরি লোডের অপেক্ষা না করে ফেরিগুলোকে দৌলতদিয়ার উদ্দেশে ছেড়ে দিচ্ছি।

তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রাঙ্গামাটিতে জেএসএসের দুই পক্ষের গোলাগুলিতে নিহত ৩ রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা