artk

রাজবাড়ী সংবাদদাতা

শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ৮:৪৫

দৌলতদিয়া ঘাটে পারের অপেক্ষায় ২ শতাধিক গাড়ি

media

ফেরি স্বল্পতা, তীব্র স্রোত ও নাব্যতা সংকটের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। ঘাট এলাকায় আটকা পড়েছে শত শত যানবাহন। এতে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

শুক্রবার রাত ১০টা পর্যন্ত দৌলতদিয়া প্রান্তে ৫০টি যাত্রীবাহী বাস ও দেড় শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

এর আগে বৃহস্পতিবার বিকালে দৌলতদিয়া প্রান্তে মহাসড়কের অন্তত তিন কিলোমিটার এলাকা জুড়ে তিন শতাধিক যানবাহন আটকে পড়ে। এসব যানবাহনের যাত্রী ও চালকেরা দুর্ভোগের শিকার হচ্ছেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আবদুল্লাহ জানান, পদ্মায় তীব্র স্রোতের কারণে রাতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে ধীরে ধীরে।

বর্তমানে এ নৌরুটে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। নদী পারাপারে সময় বেশি লাগছে। কমে যাচ্ছে ফেরির ট্রিপ সংখ্যা। আর দৌলতদিয়া ঘাটের ১ নম্বর ফেরিঘাটে নাব্যতা সংকটের কারণে চলছে ড্রেজিং।

বাকি পাঁচটি ঘাট সচল রয়েছে। ফেরি ধীরে চলার কারণে ঘাট প্রান্তে যানবাহনের লাইন রয়েছে।

বিআইডব্লিউটিসি ও সংশ্লিষ্ট অন্যান্য সূত্রে জানা যায়, তীব্র স্রোতের সঙ্গে পলি এসে পাটুরিয়ার ৪ ও ৫ নং ঘাট এলাকায় জমে নদী অববাহিকায় নাব্যতা কমতে শুরু করেছে।

দুদিন ৫নং ঘাটের আপ পকেট ও ৪নং ঘাটের ডাউন পকেট বন্ধ রেখে ড্রেজিং চালানো হয়। দুটি ঘাট বন্ধের পাশাপাশি ড্রেজার মেশিন ও পাইপের কারণে অন্যান্য ঘাট দিয়েও ফেরি চলাচলে ব্যাঘাত ঘটে।

দৌলতদিয়ার ১নং ঘাট এলাকাতেও শুরু হয়েছে ড্রেজিং।

এছাড়া রুটের ১৮টি ফেরির মধ্যে বুধবার চলে ১৫টি ফেরি। বৃহস্পতিবার ভোরের দিকে রোরো ফেরি শাহজালাল ঠিক হলেও এখন পর্যন্ত কাবেরী ও মাধবীলতা নামের দুটি ফেরি বিকল রয়েছে।

এছাড়া শিমুলিয়া-কাওড়াকান্দি রুটে তীব্র স্রোত ও নাব্য সংকটের কারণে প্রায় দুই সপ্তাহ ধরে ডাম্ব ফেরিগুলো চলতে পারছে না। রোরো ফেরিগুলো চলছে শুধু রাতে। ওই রুটে নৌ পারাপারে বেশি বিড়ম্বনার কারণে বহু গাড়ি দৌলতদিয়া-পাটুরিয়া রুট ব্যবহার করছে। ফলে বাড়তি চাপ পড়ছে এখানকার ঘাট এলাকায়।

বিআইডব্লিউটিসির আরিচার জিএম (ভারপ্রাপ্ত) জিল্লুর রহমান জানান, ফেরি কমে যাওয়ায় ও ঘাট এলাকায় নাব্য সংকটের কারণে ড্রেজিং চলায় সাময়িকভাবে ফেরি চলাচলে ব্যাঘাত ঘটে। এতে করে দৌলতদিয়া প্রান্তে দক্ষিণাঞ্চল থেকে আসা যানবাহনের দীর্ঘ সারির সৃষ্টি হচ্ছে।

তবে পাটুরিয়ায় যানবাহনের চাপ না থাকায় আমরা এ ঘাটে ফেরি আসা মাত্রই পুরোপুরি লোডের অপেক্ষা না করে ফেরিগুলোকে দৌলতদিয়ার উদ্দেশে ছেড়ে দিচ্ছি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা