artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ১২:২০   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ৫, ২০১৯ ৭:২০

মইনুলকে কারাগারে পাঠানো বিচারকের শাস্তি চায় আইনজীবী সমিতি

media

মাসুদা ভাট্টির করা মানহানির মামলায় মইনুল হোসেনকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেওয়ায় ঢাকার মহানগর হাকিম তোফাজ্জল হোসেনের বিচারিক ক্ষমতা প্রত্যাহার ও শাস্তির দাবি উঠেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে।

মাসুদা ভাট্টির করা মানহানির মামলায় মইনুল হোসেনকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেওয়ায় ঢাকার মহানগর হাকিম তোফাজ্জল হোসেনের বিচারিক ক্ষমতা প্রত্যাহার ও শাস্তির দাবি উঠেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি তোলেন সমিতির সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন; যিনি বিএনপির যুগ্ম মহাসচিব।

আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এ সংবাদ সম্মেলনে বিএনপি সমর্থক আইনজীবীরা উপস্থিত থাকলেও আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনসহ কার্যনির্বাহী কমিটির আওয়ামী লীগ সমর্থক সদস্যরা কেউ ছিলেন না।

মানহানির মামলায় মঙ্গলবার কারাগারে যাওয়া ব্যারিস্টার মইনুল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা গত সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ সরকারবিরোধী বিরোধী রাজনৈতিক জোট গড়ায় সক্রিয় ছিলেন।

মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলায় মানহানির মামলায় গত বছর নির্বাচনের আগে গ্রেপ্তার হয়েছিলেন মইনুল। পরে হাই কোর্ট থেকে জামিনে মুক্তি পান।

সুপ্রিম কোর্টের নির্দেশে বুধবার বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মহানগর হাকিম তোফাজ্জল হোসেন।

এর প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলনে মাহবুব উদ্দিন খোকন বলেন, “তিনি (মইনুল) আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়েই সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেছিলেন।

“কিন্তু জামিনযোগ্য মামলায় তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানো হয়েছে, যা খুব দুঃখজনক। আমরা মনে করি, ফরমায়েশি আদেশের কারণে এটি করা হয়েছে।”

প্রধান বিচারপতির উদ্দেশে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক বলেন, “রাষ্ট্রের তিনটি অঙ্গের একটি অঙ্গ হচ্ছে বিচার বিভাগ। ফরমায়েশি আদেশের জন্য একদিন বিচার বিভাগকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।”

বিচারকের ওই আদেশকে ‘বেআইনি’ মন্তব্য করে খোকন আরও বলেন, “সম্পূর্ণ বেআইনিভাবে জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয়েছে। আমরা বিচারক তোফাজ্জল হোসেনের বিচারিক ক্ষমতা প্রত্যাহার ও তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।”

সমিতির সাবেক সভাপতি জয়নুল অবেদীন, সাবেক সহসভাপতি ও গণফোরামের কারর্যকরি সভাপতি সুব্রত চৌধুরী, অলিউর রহমান, সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, বর্তমান কমিটির সহসম্পাদক শরীফ ইউ আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই