artk

ফিচার ডেস্ক

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ৫, ২০১৯ ৬:৪১

যে পাখির ওজন মাত্র ২ গ্রাম!

media

হামিং শব্দের অর্থ গুঞ্জন। হামিংবার্ড যখন ডানা ঝাপটায় তখন অনেক হাই ফ্রিকোয়েন্সির গুঞ্জন শব্দ শোনা যায়। এই শব্দের কারণেই তাদের এরুপ নামকরণ। একটি হামিংবার্ড ওড়ার সময় বাতাসে সেকেন্ডে ১২ থেকে ৮০ বার পর্যন্ত ডানা ঝাপটায়। এরা ঘণ্টায় প্রায় ৫৪ কিলোমিটার বেগে উড়তে পারে।

পৃথিবীতে প্রায় ১০ হাজার প্রজাতির পাখি রয়েছে। তারমধ্যে সবচেয়ে ছোট প্রজাতিটি হচ্ছে ট্রকিলিডি গোত্রের হামিংবার্ড। ইন্টারন্যাশনাল অরনিথলজিক্যাল কংগ্রেসের মতে, হামিংবার্ডের মোট ৩৫৯টি প্রজাতি রয়েছে যারা দুই আমেরিকা মহাদেশের বিভিন্ন অঞ্চলে বিচরণ করে বেড়ায়। এদের বেশিরভাগ সদস্যের দৈর্ঘ্যই ৭.৫-১৩ সে.মি. (৩-৫ ইঞ্চি) এর মধ্যে হয়ে থাকে। রুবি থ্রোটেড হামিংবার্ডের ওজন ৩ গ্রাম যা একটি পয়সার (৪.৫ গ্রাম) চেয়েও হালকা। বিশ্বের সবচেয়ে ছোট পাখি মৌমাছি হামিংবার্ডের দৈর্ঘ্য ৫ সে.মি. বা ২ ইঞ্চি যার ওজন ২ গ্রামেরও কম। এদের শুধুমাত্র কিউবাতে পাওয়া যায়।

হামিং শব্দের অর্থ গুঞ্জন। হামিংবার্ড যখন ডানা ঝাপটায় তখন অনেক হাই ফ্রিকোয়েন্সির গুঞ্জন শব্দ শোনা যায়। এই শব্দের কারণেই তাদের এরুপ নামকরণ। একটি হামিংবার্ড ওড়ার সময় বাতাসে সেকেন্ডে ১২ থেকে ৮০ বার পর্যন্ত ডানা ঝাপটায়। এরা ঘণ্টায় প্রায় ৫৪ কিলোমিটার বেগে উড়তে পারে।

হামিংবার্ড মাত্র ২২ মিলিয়ন বছরে একই পূর্বপুরুষ থেকে আস্তে আস্তে এতগুলো প্রজাতিতে বিভক্ত হয়েছে। প্রায় ৪২ মিলিয়ন বছর আগে তারা সুইফট পাখি থেকে বিবর্তিত হয়ে হামিংবার্ডের পূর্বপুরুষে পরিণত হয়। ফসিল রেকর্ড থেকে জানা যায়, এই বিবর্তনের ঘটনা ঘটে ইউরেশিয়া অঞ্চলে। কিন্তু হামিংবার্ডের বর্তমান বাসস্থান এই অঞ্চল থেকে অনেক দূরে। দুই অঞ্চলের মাঝে রয়েছে বিশাল আটলান্টিক মহাসাগর। হামিংবার্ড সমুদ্রের উপর দিয়ে উড়তে পারে না। তবে এই ছোট্ট পাখিটি এতদূরে কি করে গেল?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিবর্তন জীববিজ্ঞানী জিম ম্যাকগয়ার ও তার দল হামিংবার্ডের বিবর্তন নিয়ে সবচেয়ে বড় গবেষণাটি করেছেন। তাদের ধারণা মতে, হামিংবার্ড প্রথমে বেরিং প্রণালীর ভূমি সেতুর উপর দিয়ে উত্তর আমেরিকায় যায়। তারপরে সেখান থেকে দক্ষিণে যায়। দক্ষিণ আমেরিকায় তাদের বিস্তার বাড়তে থাকে বিশেষ করে আন্দিজ পর্বতমালা অঞ্চলে। আন্দিজ পর্বতমালা আমেরিকার মোট ভূমির মাত্র ৭% অংশ কিন্তু প্রায় ৪০ শতাংশ হামিংবার্ড এখানে বাস করে।

এই প্রজাতির পাখির ঠোঁট তার সম্পূর্ণ দেহের চেয়েও লম্বা। ফুলের দেহ এবং পাখির ঠোঁট প্রায় একই সমান লম্বা থাকে। হামিংবার্ডের শরীরে মোট ১০০০-১৫০০ পালক থাকে যা পাখিদের মধ্যে সবচেয়ে কম সংখ্যক। তাদের ছোট্ট শরীরের কারণেই যে শুধু এত কম পালক তা নয়, পালক কম থাকায় তাদের শরীর অনেক হালকা হয়ে যায়। এই পালকের মত হালকা শরীর তাদের প্রবলবেগে উড়তে সাহায্য করে। ওদের চোখের দৃষ্টি অনেক তীক্ষ্ণ যার ফলে উড়ন্ত অবস্থায় ও অনেক ক্ষুদ্র জিনিস তাদের চোখ এড়িয়ে যেতে পারে না।

হামিংবার্ডের প্রধান খাদ্য ফুলের মধু এবং রেণু। এর মাধ্যমে অসংখ্য ফুলের পরাগায়ন ঘটে। কাজেই বিভিন্ন ফুলের সাথে হামিংবার্ডের যে সম্পর্ক তাতে উভয়েই লাভবান হয়।

হামিংবার্ড উড়ন্ত অবস্থায় অন্য যেকোন প্রাণীর তুলনায় অতিদ্রুত বিপাকীয় প্রক্রিয়া সম্পন্ন করে। তাদের বারবার ডানা ঝাপটানোর এবং দ্রুতবেগে উড়ার জন্য খাবার দ্রুত হজম করে শক্তি উৎপাদন করা প্রয়োজন। আবার যখন খাদ্যের স্বল্পতা দেখা দেয় তখন শক্তি সংরক্ষণের জন্য তারা শরীরের তাপমাত্রা এবং বিপাক ক্রিয়ার হার কমিয়ে আধো ঘুমন্ত অবস্থায় চলে যায় যা অনেকটা উভচর ও সরীসৃপ প্রাণীর শীতনিদ্রার মত।

প্রজননের সময় পুরুষ হামিংবার্ড বাসা বানানোর কাজে সাহায্য করে না। স্ত্রী হামিংবার্ড কাপের মত একটি বাসা তৈরি করে এবং ছোট্ট সাদা দুটো ডিম পাড়ে যা তার শরীরের মোট ওজনের দশ ভাগের এক ভাগ। ডিম ফুটে বাচ্চা বের হওয়া থেকে শুরু করে বড় হয়ে বাসা ছেড়ে যাওয়া পর্যন্ত বাচ্চাদের মা লালন পালন করে থাকে।

প্রজাতি, বাসস্থান, শিকারী এবং অন্যান্য হুমকির উপরে নির্ভর করে একটি হামিংবার্ড গড়ে প্রায় ৩-১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা