artk
বুধবার, সেপ্টেম্বার ৪, ২০১৯ ৭:১৬

৫ প্রতিষ্ঠানে সোয়া ৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

স্টাফ রিপোর্টার
media

৫ প্রতিষ্ঠানে ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট অফিস। 

৫ প্রতিষ্ঠানে ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট অফিস। 

বুধবার সদর দপ্তরের এক অডিট দল এই ভ্যাট ফাঁকির উদঘাটন করেছে। ভ্যাট ফাঁকি ওই প্রতিষ্ঠানগুলো হলো- মিরপুর সিরামিক ওয়ার্কস, সিটি ফয়েলস লিমিটেড, সান্টোস সাঙ্গু ফিল্ড লিমিটেড, পদ্মা ক্যান্স এন্ড ক্লোজার্স লিমিটেড, খাদিম সিরামিক লিমিটেড।  

বুধবার বিকেলে ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছে।

কমিশনার মইনুল খান বলেন, ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ আজ ৫ প্রতিষ্ঠানের ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। এসব প্রতিষ্ঠানের অডিট করে এ অনিয়ম বের হয়। সদর দপ্তরের এক অডিট দল এ অনিয়ম উদঘাটন করে। অডিট দলের প্রধান ছিলেন উপ কমিশনার ফেরদৌসী মাহবুব।

তিনি আরও বলেন, রাজধানীর কালশীর মিরপুর সিরামিক ওয়ার্কস, সাভারের সিমুলিয়ার আশুলিয়া সিটি ফয়েলস লিমিটেড, রাজধানীর আগারগাঁওয়ের সান্টোস সাঙ্গু ফিল্ড লিমিটেড, হেমায়েতপুরের জামুরমুচিপারায় পদ্মা ক্যান্স এন্ড ক্লোজার্স লিমিটেড, মিরপুরের কালশীতে খাদিম সিরামিক লিমিটেড (সেলস সেন্টার) প্রতিষ্ঠানগুলো থেকে যথাক্রমে ২ কোটি ৪৫ লাখ টাকা, ৮১ লাখ টাকা, ২৩ লাখ টাকা, ১৮ লাখ এবং ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়ার প্রমাণ পাওয়া গেছে। 

অডিটে তাদের ক্রয়, বিক্রয়, ব্যাংক লেনদেন, কম্পিউটারে ধারণকৃত তথ্যাদি, সিএ রিপোর্ট এবং ভ্যাট রিটার্ন যাচাই করে এই অনিয়ম উদ্ঘাটিত হয়েছে। প্রতিষ্ঠানগুলোতে এ অনিয়ম পাওয়ায় পাওনা ভ্যাট দাবি করে আজ নোটিশ ইস্যু করা হয়েছে। এই ভ্যাট পরিশোধের জন্য তাদেরকে ৭ কার্যদিবস সময় দেয়া হয়েছে। 

একই সাথে, ভ্যাট ফাঁকির কারণে তাদের প্রত্যেকের নামে ভ্যাট ফাঁকির মামলা হয়েছে। এসব প্রতিষ্ঠানকে ভ্যাট আইনের বিচারে ফাঁকি দেয়া ভ্যাটের সমপরিমাণ জরিমানা আরোপ করা হবে। অন্যদিকে ফাঁকি দেয়া ভ্যাট রাজস্বের উপর অতিরিক্ত আরও ২ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে তাদের বলেন তিনি।

 

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির চার শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫ যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান রুহানি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মামা-ভাগ্নে নিহত ইংরেজি ভাষায় দেশের প্রথম সিনেমা ‘দ্য গ্রেভ’ দেশের আইটি খাতের আয় গার্মেন্টস খাতকে ছাড়িয়ে যাবে: জয় ভারতের পেঁয়াজ আনার বিষয় বিবেচনা করা হবে: বাণিজ্যমন্ত্রী সংসদে তোপের মুখে মোজাম্মেল