artk

নিজস্ব প্রতিবেদক

বুধবার, সেপ্টেম্বার ৪, ২০১৯ ১২:০৬

দুর্নীতির ঘোড়া: একটি পর্দার দাম ৩৭ লাখ টাকা

media

রূপপুর বালিশ কেন্দ্রকে হার মানিয়ে বিষ্ময়কর দুর্নীতির নতুন নজির সৃষ্টি করেছে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল। যার মধ্যে একজন রোগিকে আড়াল করা পার্দা ক্রয় করতে দাম দেখিয়েছে ৩৭ লাখ টাকা।

দুর্নীতির ঘোড়া যেন কিছুতেই থামছে না। রূপপুরের বালিশকাণ্ডকে হার মানিয়ে এবার বিষ্ময়কর দুর্নীতির নতুন নজির সৃষ্টি করেছে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল। যার মধ্যে একজন রোগীকে আড়াল করার পার্দা ক্রয় করতে দাম দেখিয়েছে ৩৭ লাখ টাকা।

এ অভিযোগ ওঠে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ২০১২-২০১৬ সাল পর্যন্ত উন্নয়ন প্রকল্পের নামে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স অনিক ট্রেডার্সের বিরুদ্ধে। তবে এর সাথে সে সময়কালে হাসপাতালের শীর্ষ কর্মকর্তারাও সম্পৃক্ত ছিলেন বলে অভিযোগ পাওয়া যায়।

জানা যায়, মেসার্স অনিক ট্রেডার্সের ১০ কোটি টাকার একটি বিল স্বাস্থ্য মন্ত্রণালয়  আটকিয়ে দেয়। পরবর্তীতে বিল পরিশোধের আবেদন জানিয়ে ২০১৭ সালে একটি রিট আবেদন করে প্রতিষ্ঠানটি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল উন্নয়ন প্রকল্পে ২০১২- ২০১৬ সাল পর্যন্ত থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স অনিক ট্রেডার্সে বিরুদ্ধে অনুসন্ধানি রিপোর্টে দেখা যায়, একবারের কেনাকাটায় সাড়ে ১১ কোটি যন্ত্রপাতি ও সরঞ্জামাদির বিল দেখিয়েছে ৫২ কোটি ৬৬ লাখ টাকা। অর্থাৎ একবারে কেনাকাটায় বাড়তি বিল দেখিয়েছে ৪৭ হাজার কোটি টাকা।

দেখা যায়, হাসপাতালে রোগিকে আড়াল করার জন্য একটি পর্দার দাম দেখিয়েছে ৩৭ লাখ ৫৮ হাজার টাকা। একটি অক্সিজেন জেনারেটিং প্ল্যান্টে খরচ দেখিয়েছে পাঁচ কোটি ২৭ লাখ টাকা। আইসিইউতে ব্যবহৃত পর্দা ৩৭ লাখ ৫০ হাজার টাকা। ড্যাকুয়াম প্ল্যান্টে দেখানো হয়েছে ৮৭ লাখ ৫০ হাজার টাকা। বিএইএস মনিটরিং প্ল্যান্টে দেখানো হয়েছে ২০ লাখ ৩৭ হাজার টাকা। ডিজিটাল ব্লাড প্রেশার মেশিনে দেখানো হয়েছে ১০ লাখ ২৫ হাজার টাকা, হেডকার্ডিয়াক স্টেথোসকোপে এক লাখ ১২ হাজার টাকা। এমনই অবিশ্বাস্য দামে কেনা হয়েছে ১৬৭ টি যন্ত্র।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের সহকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ মাহমুদ বাশার বলেন, “একজন রোগীকে অন্য রোগী থেকে আড়াল করার একটি পর্দার দাম দেখানো হয়েছে ৩৭ লাখ ৫৮ হাজার টাকা এটা কোনোভাবেই বাজার মূল্যের সাথে নির্ধারণ করা যাবে না।”

তিনি আরো বলেন, “সরকারের যেসক দায়িত্বশীল ব্যাক্তি এর সাথে সম্পিক্ত ছিলেন তাদের বিরুদ্ধে শুধু প্রশাসনিক নয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে দুদকেও মামলা হতে পারে। একই সাথে হাইকোর্টে দুদককে ৬ মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন।”

এ নিয়ে মেসার্স অনিক টেডার্সের পিটিশনার ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কথা বলতে রাজি হননি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা