artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৩, ২০১৯ ৬:৪৩

বিডার পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান

স্টাফ রিপোর্টার
media

দেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো ও শিল্পায়ণ তরান্বিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেয়া বিভিন্ন পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

দেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো ও শিল্পায়ণ তরান্বিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেয়া বিভিন্ন পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

মঙ্গলবার সকালে আগারগাঁওয়ের বিডার কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের তিন বছরপূর্তি ও নিজের শেষ কর্মদিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ বিনিয়োগ বোর্ড এবং প্রাইভেটাইজেশন কমিশনকে একত্রিত করে সৃষ্টি করে বিডা। ইতোমধ্যে ভিন্ন দুটি প্রতিষ্ঠানের কাজ ও লোকবল একত্রিত করার জটিল কাজটি সম্পন্ন করা হয়েছে। বিডার কার্যক্রমকে আন্তর্জাতিকমানের করে তোলার জন্য তৈরি হয়েছে করপোরেট প্ল্যান। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ উন্নয়ন ও বিনিয়োগকারীদের সহায়তার দেওয়ার পাশাপাশি পলিসি অ্যাডভোকেসি, দেশের ভাবমূর্তি উন্নয়ন ও বিনিয়োগ ইকোসিস্টেম তৈরির জন্য কাজ করছে বিডা। এর কর্মকৌশল হিসেবে প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহারকে বেছে নেয়া হয়েছে।

চেয়ারম্যান আরও বলেন, বিডার পরিকল্পনা মাফিক বিনিয়োগ সেবাকে শুধুমাত্র ঢাকা এবং চট্টগ্রাম কেন্দ্রিক না রেখে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিয়ে দেশের যুবসমাজকে এতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বিডার সূচনাকালে এর কার্যক্রম শুধুমাত্র বিভাগীয় শহরগুলোতে সীমাবদ্ধ ছিল, যা এখন পৌঁছেছে প্রতিটি জেলায়।

দেশব্যাপী নতুন ২৪ হাজার উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিডা উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। দেশের আটটি বিভাগে ব্যাপক সাড়া জাগিয়েছে এ প্রকল্প। এর আওতায় প্রশিক্ষণ নিতে ইতোমধ্যে লক্ষাধিক তরুণ-তরুণী নিবন্ধন করেছে। দেশবাসীর কাছে বিনিয়োগ সেবা পৌঁছে প্রত্যেকটি জেলা শহরে উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র স্থাপন করেছে বিডা।

তিনি বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের যে অমিত সম্ভাবনা সৃষ্টি হয়েছে, তা সম্বন্ধে গোটা বিশ্বকে অবগত করছে বিডা। ইতোমধ্যে জাপান, সিঙ্গাপুর ও সৌদিআরবের মতো দেশ বিডার আহবানে অভূতপূর্ব সাড়া দিয়েছে। গত বছর সারা বিশ্বে যখন বিনিয়োগ ১৩ শতাংশ কমেছে, তখন রেকর্ড ৬৮ শতাংশ হারে বিদেশি বিনিয়োগ এসেছে বাংলাদেশে বলে জানান তিনি।

তিনি বলেন, বেশ কয়েকটি উন্নত দেশকে টার্গেট করে সেখান থেকে বিনিয়োগকারীদের বাংলাদেশে আনার কাজ করেছে বিডা। বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে বিডা। জাপানের মিতসুবিশি মোটরস ইতোমধ্যে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিডার সদস্য নাভাস চন্দ্র মন্ডল, সচিব মো. মোশাররফ হোসেনসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির চার শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫ যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান রুহানি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মামা-ভাগ্নে নিহত ইংরেজি ভাষায় দেশের প্রথম সিনেমা ‘দ্য গ্রেভ’ দেশের আইটি খাতের আয় গার্মেন্টস খাতকে ছাড়িয়ে যাবে: জয় ভারতের পেঁয়াজ আনার বিষয় বিবেচনা করা হবে: বাণিজ্যমন্ত্রী