artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৪:৪৯   |  ৫,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, সেপ্টেম্বার ২, ২০১৯ ৫:২২

শিশুর পরীক্ষা-ভীতি দূর করার কিছু কৌশল

media

কীভাবে পড়বে তার প্ল্যান করে দিন। যেসব বিষয়ে দুর্বল সেগুলো বেশি করে পড়তে বলুন। পড়ার বিষয়গুলো মনে রাখতে গল্প আকারে পড়ান। পড়াগুলো বারবার লেখার অভ্যাস করুন। তা হলে মনে থাকবে বেশি।

পরীক্ষা এলেই শিশুরা ভয় পেয়ে থাকে। কীভাবে পরীক্ষা দেবে বা ভালো ফল হবে- এসব ভীতিকর পরিস্থিতি কাজ করে তাদের মনে। সেই সঙ্গে মা-বাবাও দুশ্চিন্তায় পড়েন।

এ জন্য পরীক্ষা নিয়ে শিশুদের মধ্যে অতিরিক্ত উদ্বেগ কাজ করে। তবে শিশুদের পরীক্ষার ভয়ভীতি দূর করতে বাবা-মায়ের অনেক করণীয় রয়েছে। খবর-আনন্দবাজার পত্রিকা।

আসুন জেনে নিই শিশুর পরীক্ষাভীতি দূর করবেন কিভাবে-

শিশুকে সময় দিন

পরীক্ষার দুই মাস আগে থেকেই শিশুকে সময় দিন। মাথা ঠাণ্ডা করে পড়ান। কোনো কারণে শিশুর ওপর অতিরিক্ত রেগে যাবেন না।

রুটিন বানিয়ে দিন

শিশুর পড়ার জন্য রুটিন বানিয়ে দিন। গোসল, খাওয়া, ঘুম ও খেলা করতে সময় দিন।

পড়ার প্ল্যান

কীভাবে পড়বে তার প্ল্যান করে দিন। যেসব বিষয়ে দুর্বল সেগুলো বেশি করে পড়তে বলুন। পড়ার বিষয়গুলো মনে রাখতে গল্প আকারে পড়ান। পড়াগুলো বারবার লেখার অভ্যাস করুন। তা হলে মনে থাকবে বেশি।

অতিরিক্ত চাপ

পরীক্ষার সময়টায় শিশুকে অতিরিক্ত চাপ দিয়ে নয়; বরং আগ্রহ সৃষ্টি করে পড়ানো উচিত। আর আগ্রহ সৃষ্টি করতে সারাক্ষণ পড়তে না বসিয়ে রেখে বরং মাঝে মাঝে বিরতি দিন।

তাড়াতাড়ি পড়া শেষ করতে হবে

পরীক্ষা চলে এসেছে দেখে সবসময় অনেক পড়া আছে, তাড়াতাড়ি পড়া শেষ করতে হবে- এসব বলে ভয় দেখিয়ে পড়ানোর চেষ্টা করা উচিত নয়।

পরীক্ষা খারাপ হয়ে গেলে

কোনো একটি পরীক্ষা খারাপ হয়ে গেলে তা নিয়ে বকাঝকা করলে পরবর্তী পরীক্ষা নিয়ে আরও বেশি ভীত হয়ে পড়ে। ফলে পরবর্তী পরীক্ষাটিও খারাপ হতে পারে।

রাত জেগে পড়া

পরীক্ষার আগের রাতে রাত জেগে পড়তে দেয়া উচিত নয়। কারণ রাত জেগে পড়লে পরীক্ষার দিন শারীরিকভাবে অসুস্থবোধ করে।

পরীক্ষার ফল

সন্তানকে আশ্বস্ত করুন যে ফলই করুক, আপনি কোনোরকম অসন্তুষ্ট হবেন না। পরীক্ষার আগের রাতেই পেনসিল বক্সটি গুছিয়ে রাখুন। পরীক্ষার দিন তাড়াহুড়ো করলে কোনো কিছু বাদ পড়ে যেতে পারে।

সঙ্গে করে স্কুলে নিয়ে যান

বিশেষ করে পরীক্ষার সময় শিশুকে সঙ্গে করে স্কুলে নিয়ে যেতে হবে। যাওয়ার সময় তাকে সাহস দিন। তুমি সব পারবে।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার