artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:১২   |  ৮,আশ্বিন ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ১, ২০১৯ ১১:৩০

শিশুদের স্মৃতিশক্তি বাড়ানোর উপায়

media

আপনার শিশু কিছুই মনে রাখতে পারছে না, যা শেখাচ্ছেন তা ভুলে যাচ্ছে। এ ক্ষেত্রে তার স্মৃতিশক্তি বাড়াতে কী কী করবেন, জেনে নিন

আপনার শিশু কিছুই মনে রাখতে পারছে না, যা শেখাচ্ছেন তা ভুলে যাচ্ছে। এ ক্ষেত্রে তার স্মৃতিশক্তি বাড়াতে কী কী করবেন, জেনে নিন

গান বা ছড়ায় সুর করে শিশুকে শেখান। শিশুরা সুর, লয় ছন্দ এসবের প্রতি শিশুরা খুব স্পর্শকাতর হয়। তাই সহজেই এগুলোর সঙ্গে একাত্ম হয়ে পড়ে। ফলে শিশুকে কিছু শব্দ, পশুপাখি বা কথা শেখানোর সময় চেষ্টা করুন ছড়া বা গানের মাধ্যমে শেখানোর। ছড়ার ছন্দের জন্য যেকোনো শেখানো জিনিস শিশুর মনে রাখতে সুবিধা হয়।

যখন শিশুকে কোনো শব্দ বা কথা শেখাবেন, তখন আশপাশে যাতে আওয়াজ না হয়। তাহলে মনোযোগে বিঘ্ন ঘটবে।

মজা করে শিশুকে শেখালে সে শেখানো জিনিস বেশি সময় ধরে মনে রাখে। পরে যখন তার স্মৃতির পরীক্ষা নেওয়া হয়, তখন একই মজাটি করলেই সে নিজে থেকে শেখানো জিনিসটি বলে দিতে পারে।

যে জিনিসটি শেখাতে চাইছেন, তা একবার বললেই হবে না। একটা শিশুর পক্ষে একবার শুনে বা দেখে কোনো কিছু মনে রাখা একরকম অসম্ভব। তাই যা শেখাবেন তা বারবার বলুন বা করে দেখান। প্রতিদিন নিয়মিত করলে দেখবেন একদিন শিশু নিজে থেকেই তা করতে আরম্ভ করছে।

চেষ্টা করুন শিশুকে কোনো শব্দ ভিজুয়ালি শেখানোর। অ.আ. ক. খ শেখানোর সময় প্রতিটি অক্ষরের ছবি দেখান। দেখার ফলে ওদের মস্তিষ্ক কথাগুলো শোনার পাশাপাশি ইমেজটাও রেকর্ড করে নেয়। এতে শিশুর শেখা জিনিসটির স্মৃতি বজায় থাকে অনেক দিন।

আপনি যখন একটি শব্দ বা গান বা পশুপাখি শিশুকে শেখাতে বা চেনাতে যান, সে সময় যদি আপনার মুখে হাসি না থাকে, তবে শিশুর শেখার ইচ্ছা কিন্তু কমে যাবে। আপনার মুখে হাসি শিশুর মধ্যে পজিটিভ আবহাওয়া তৈরি করবে, যা থেকে সে শেখার চেষ্টা করে এবং শেখা জিনিস মনে রাখতে পারে।

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ