artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:০৭   |  ৮,আশ্বিন ১৪২৬
শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ৯:৩৯

চুল পড়া রোধে মূল অস্ত্র মাশরুম

ফিচার ডেস্ক
media

প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।

এদের ব্যাঙের ছাতা হিসেবেই গ্রামে এদের পরিচয়। সাধারণত স্যাত্যস্যাতে ছায়াযুক্ত জায়গায় বর্ষাকালে এদের দেখা মেলে। জিগা জাতীয় গাছেও এর দেখা পাওয়া যায়।
 
ব্যাঙ মহাশয়রা বর্ষা এলে মুষলধারে ঝড়তে থাকা বৃষ্টিতে নিজেদের রক্ষায় এই ছাতা নিয়ে বের হন। এবং বৃষ্টি চলে গেলে অপ্রয়োজনীয় মনে করে ছাতা ফেলে দিয়ে চলে যান। এমন একটি প্রচলিত গল্প আছে ব্যাঙের ছাতা নিয়ে। এর বাইরে আর একটি গল্প হলো- ব্যাঙয়েরা যেখানে প্রস্রাব (গ্রামের ভাষায়- মুত) করে সেখানেই এই ছাতা গজিয়ে ওঠে। তাই তাই এমন নাম- ব্যাঙের ছাতা বা ব্যাঙদের ছাতা।
 
তবে মূল সত্যটি হলো- ব্যাঙ কিংবা ছাতা কারও সঙ্গেই সম্পর্ক নেই এই বস্তুর। এদের নাম মাশরুম। এটি উচ্চ আমিষ ও আঁশযুক্ত সবজি। পুষ্টিগুণে ভরা একধরণের ছাত্রাক। যেমন- দই তৈরীতে বীজ হিসেবে ব্যবহার হয় এক ধরণের ছত্রাক। অনেকে বাড়িতে দই তৈরি করতে সেকারণে আগের কোনো দইয়ের পাত্র থেকে খানিকটা দই নিয়ে বীজ এর কাজটি সেরে নেন। এটি মূলত ছত্রাক।
 
তবে অবশ্যই মনে রাখতে হবে, সব মাশরুম বা ব্যাঙের ছাতা খাওয়া যায় না। কোনো কোনো মাশরুম বিষাক্ত। তাই পরিশোধিত বীজ থেকে সাধারণত চাষ করা মাশরুম খাবার হিসেবে বেছে নেয়া নিরাপদ। গ্রামে যেখানে সেখানে জন্মানো মাশরুম অবশ্যই খাবেন না।
 
এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ বলেন, ‘মাশরুমে আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন, খনিজের এক সমন্বয় থাকে, যা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে এবং শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। এই সবজিটিতে পিউরিন নামে একধরনের উপাদান থাকায়, যাঁদের গেটে ব্যথা আছে, তাদের না খাওয়াই ভালো।’
 
গুণে ভরা মাশরুম-
 
মাশরুম সম্পর্কে যে সব গুণের কথা জানা যায় তা জানলে আপনিও নড়েচড়ে বসবেন।
প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।
মাশরুমে উল্লেখযোগ্য পরিমাণ গ্লাইকোজেন থাকে, তাই এটি শক্তিবর্ধক হিসেবে কাজ করে শরীরে। এতে থাকে প্রচুর পরিমাণে ফলিক এসিড ও লোহা, যা শরীরের রক্তশূন্যতা পূরণে সাহায্য করে। মাশরুমে এডিনোসিন থাকাতে এটি ডেঙ্গু জ্বরের প্রতিরোধক হিসেবেও কাজ করে। গর্ভবতী মাকে নিয়ম করে মাশরুম খেতে দিন, এতে প্রাকৃতিকভাবেই নবজাতকের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মাশরুমের লিংকজাই-৮ নামক উপাদানটি হেপাটাইটিস-বি জন্ডিসের প্রতিরোধক।
এতে ইরিটাডেনিন, লোভাস্টটিন এবং এনটাডেনিন নামে একধরনের উপাদান থাকে, যেটি শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
 
নার্ভ ও স্পাইনাল কর্ডের সুস্থতার জন্য খেতে পারেন মাশরুম।এতে নিউক্লিক অ্যাসিড ও অ্যান্টি এলার্জেন থাকায়, কিডনি ও অ্যালার্জি রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে মাশরুম। মাশরুমে চর্বি ও শর্করা থাকে পরিমাণে কম এবং আঁশ থাকে বেশি, তাই ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। এতে থাকে ইলুডিন এস নামক এক ধরনের উপাদান যা আমাশয় রোগীদের জন্য কার্যকর। নিয়মিত মাশরুম খেলে হৃদ্রোগ ও উচ্চ রক্তচাপের মতো রোগগুলো এড়ানো যায়।
 
এতে প্রচুর পরিমাণে হজম সহায়ক এনজাইম থাকে, যেটি হজমে সহায়তা করে এবং খিদেবর্ধক হিসেবে কাজ করে। এর ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন ডি—শিশুদের দাঁত ও হাড় গঠনের জন্য প্রয়োজন।
মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ