artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ২:৩৮   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ৯:৩৯

চুল পড়া রোধে মূল অস্ত্র মাশরুম

ফিচার ডেস্ক
media

প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।

এদের ব্যাঙের ছাতা হিসেবেই গ্রামে এদের পরিচয়। সাধারণত স্যাত্যস্যাতে ছায়াযুক্ত জায়গায় বর্ষাকালে এদের দেখা মেলে। জিগা জাতীয় গাছেও এর দেখা পাওয়া যায়।
 
ব্যাঙ মহাশয়রা বর্ষা এলে মুষলধারে ঝড়তে থাকা বৃষ্টিতে নিজেদের রক্ষায় এই ছাতা নিয়ে বের হন। এবং বৃষ্টি চলে গেলে অপ্রয়োজনীয় মনে করে ছাতা ফেলে দিয়ে চলে যান। এমন একটি প্রচলিত গল্প আছে ব্যাঙের ছাতা নিয়ে। এর বাইরে আর একটি গল্প হলো- ব্যাঙয়েরা যেখানে প্রস্রাব (গ্রামের ভাষায়- মুত) করে সেখানেই এই ছাতা গজিয়ে ওঠে। তাই তাই এমন নাম- ব্যাঙের ছাতা বা ব্যাঙদের ছাতা।
 
তবে মূল সত্যটি হলো- ব্যাঙ কিংবা ছাতা কারও সঙ্গেই সম্পর্ক নেই এই বস্তুর। এদের নাম মাশরুম। এটি উচ্চ আমিষ ও আঁশযুক্ত সবজি। পুষ্টিগুণে ভরা একধরণের ছাত্রাক। যেমন- দই তৈরীতে বীজ হিসেবে ব্যবহার হয় এক ধরণের ছত্রাক। অনেকে বাড়িতে দই তৈরি করতে সেকারণে আগের কোনো দইয়ের পাত্র থেকে খানিকটা দই নিয়ে বীজ এর কাজটি সেরে নেন। এটি মূলত ছত্রাক।
 
তবে অবশ্যই মনে রাখতে হবে, সব মাশরুম বা ব্যাঙের ছাতা খাওয়া যায় না। কোনো কোনো মাশরুম বিষাক্ত। তাই পরিশোধিত বীজ থেকে সাধারণত চাষ করা মাশরুম খাবার হিসেবে বেছে নেয়া নিরাপদ। গ্রামে যেখানে সেখানে জন্মানো মাশরুম অবশ্যই খাবেন না।
 
এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ বলেন, ‘মাশরুমে আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন, খনিজের এক সমন্বয় থাকে, যা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে এবং শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। এই সবজিটিতে পিউরিন নামে একধরনের উপাদান থাকায়, যাঁদের গেটে ব্যথা আছে, তাদের না খাওয়াই ভালো।’
 
গুণে ভরা মাশরুম-
 
মাশরুম সম্পর্কে যে সব গুণের কথা জানা যায় তা জানলে আপনিও নড়েচড়ে বসবেন।
প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।
মাশরুমে উল্লেখযোগ্য পরিমাণ গ্লাইকোজেন থাকে, তাই এটি শক্তিবর্ধক হিসেবে কাজ করে শরীরে। এতে থাকে প্রচুর পরিমাণে ফলিক এসিড ও লোহা, যা শরীরের রক্তশূন্যতা পূরণে সাহায্য করে। মাশরুমে এডিনোসিন থাকাতে এটি ডেঙ্গু জ্বরের প্রতিরোধক হিসেবেও কাজ করে। গর্ভবতী মাকে নিয়ম করে মাশরুম খেতে দিন, এতে প্রাকৃতিকভাবেই নবজাতকের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মাশরুমের লিংকজাই-৮ নামক উপাদানটি হেপাটাইটিস-বি জন্ডিসের প্রতিরোধক।
এতে ইরিটাডেনিন, লোভাস্টটিন এবং এনটাডেনিন নামে একধরনের উপাদান থাকে, যেটি শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
 
নার্ভ ও স্পাইনাল কর্ডের সুস্থতার জন্য খেতে পারেন মাশরুম।এতে নিউক্লিক অ্যাসিড ও অ্যান্টি এলার্জেন থাকায়, কিডনি ও অ্যালার্জি রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে মাশরুম। মাশরুমে চর্বি ও শর্করা থাকে পরিমাণে কম এবং আঁশ থাকে বেশি, তাই ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। এতে থাকে ইলুডিন এস নামক এক ধরনের উপাদান যা আমাশয় রোগীদের জন্য কার্যকর। নিয়মিত মাশরুম খেলে হৃদ্রোগ ও উচ্চ রক্তচাপের মতো রোগগুলো এড়ানো যায়।
 
এতে প্রচুর পরিমাণে হজম সহায়ক এনজাইম থাকে, যেটি হজমে সহায়তা করে এবং খিদেবর্ধক হিসেবে কাজ করে। এর ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন ডি—শিশুদের দাঁত ও হাড় গঠনের জন্য প্রয়োজন।
অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি কুমিল্লার পর এবার নারায়ণগঞ্জে বিয়েতে পেঁয়াজ উপহার সরকার জড়িত বলে পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে কিছু করা যাচ্ছে না: গয়েশ্বর ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১ মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন লাল না সবুজ, কোন আপেল বেশি উপকারী? গুদামে পেঁয়াজ পচে যাওয়ায় ফেলে দিচ্ছে আড়তদাররা বগুড়ায় জেল জরিমানার ভয়ে ৬ রুটে বাস চলাচল বন্ধ বিয়ের উপহারে পেঁয়াজ! ভারতকে হেসেখেলে হারাল বাংলাদেশ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার মিসর থেকে পেঁয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার চুয়াডাঙ্গায় পেঁয়াজের আড়তে অবরুদ্ধ ম্যাজিস্ট্রেট বিএনপির মূল কাজ এই সরকারকে সরানো : ফখরুল