artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৩:৫৫   |  ১,আশ্বিন ১৪২৬

নিউজ ডেস্ক

শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ১১:২৯

টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকড

media

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট কিছু সময় হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল। ৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল বলে বিবিসি জানিয়েছে। 

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট কিছু সময় হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল।

৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল বলে বিবিসি জানিয়েছে।  

‘চাকলিং স্কোয়াড’ নামে একটি দল ডরসির অ্যাকাউন্ট হ্যাক করার কৃতিত্ব দাবি করেছে। মাইক্রোব্লগিং সাইটটির নিরাপত্তা দেয়াল ভেদ করেই অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নেওয়া হয়েছিল, জানিয়েছে তারা।

মিনিট ১৫ হ্যাকারদের নিয়ন্ত্রণে থাকার পর টুইটার সেটি উদ্ধারে সমর্থ হয়।

এ সোশাল মিডিয়া জায়ান্ট বলছে, হ্যাকাররা অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ডরসির নামে টুইট, রি-টুইট করতে সক্ষম হয়েছিল।

সম্ভবত ‘সিমসোয়াপিং’ পদ্ধতি ব্যবহার করেই হ্যাকাররা শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছিল, ধারণা টুইটার সূত্রের। 

‘সিমসোয়াপিং’ বা ‘সিমজ্যাকিং’ পদ্ধতিতে সুনির্দিষ্ট কোনো ফোন নম্বরকে নতুন সিম কার্ডে স্থানান্তর করা যায়। সাধারণত মোবাইল অপারেটরের কোনো কর্মীকে ঘুষ দিয়ে বা ফাঁদে ফেলে দুর্বৃত্তরা এ ধরনের কাজ করে।

ডরসির ক্ষেত্রেও হ্যাকাররা মোবাইল নম্বরটি নিয়ন্ত্রণে নেওয়ার পর টেক্সট বার্তা ব্যবহার করে সরাসরি টুইট করতে পেরেছে, ধারণা টুইটার কর্মকর্তাদের।

বেশিরভাগ ব্যবহারকারী এখন অ্যাপের মাধ্যমে এ সোশাল প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারলেও উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেট ডেটার চড়ামূল্যের কারণে টুইটার এখনো অ্যাকাউন্ট সংশ্লিষ্ট মোবাইল নম্বর ব্যবহার করে টুইট, রিটুইটের সুযোগ রেখেছে।

ডরসির অ্যাকাউন্ট হ্যাকের জন্য মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে দায়ী করলেও তাদের নাম জানায়নি এ মাইক্রোব্লগিং সাইট।

বিবিসি জানায়, হ্যাকাররা টুইটারের শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে যেসব মন্তব্য করেছিল তার একটিতে টুইটার সদরদপ্তরে বোমা আছে বলেও ইঙ্গিত দেয়া হয়েছিল।

‘চাকলিং স্কোয়াড’ এর আগে বিউটি ভ্লগার জেমস চার্লস ও ইউটিউবে বেশ জনপ্রিয় ডেসমন্ড আমোফার টুইটার অ্যাকাউন্ট হ্যাকেরও কৃতিত্ব দাবি করেছিল।

শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকের এ ঘটনা টুইটারের জন্য বেশ বিব্রতকর হবে বলেই ধারণা পর্যবেক্ষকদের। মাইক্রোব্লগিং এ সাইটটিতে বিশ্বের প্রায় সব প্রভাবশালী নেতারই অ্যাকাউন্ট আছে।

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫