artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৩:৫৬   |  ১,আশ্বিন ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বৃহস্পতিবার, আগষ্ট ২৯, ২০১৯ ১২:১১

কোন গোলাপের কী মানে?

media

ফুল সুন্দরের প্রতীক। সারা পৃথিবীতে নানা রঙের ফুল আছে। সৌন্দর্যের দিক থেকে ফুলের প্রতি মানুষের আকর্ষণ সেই স্মরণাতীত কাল থেকে চলে আসছে। 

ফুলের আর একটি গুণ হচ্ছে ফুল মানুষের হৃদয়ের ভাবকে অবিকল অন্যের নিকট বয়ে নিয়ে যায়, অনেকটা চিঠির মতো।

সব ফুলের মধ্যে গোলাপের এই ভাববহনের ক্ষমতা অনেক গুণ বেশি। তাই পৃথিবীর সর্বত্র অন্য ফুলের চেয়ে গোলাপের কদর বেশি। এখানে বিভিন্ন রঙের গোলাপের গুপ্ত তাৎপর্য নিয়ে আলোচনা করা হলো:

১. লাল গোলাপ: লাল গোলাপ সব সময় মূর্ত প্রেমের প্রতীক। লাল গোলাপকে দেখে প্রেম বা রোমান্সের কথা যার স্মৃতিপটে উদয় না হয় নিশ্চয়ই সে হতভাগা। হৃদয়ের গভীরে প্রেমের যে এষণা থাকে তাকে লাল গোলাপ বহন করে কোনোভাবে বিকৃত না করে। 

২. সাদা গোলাপ: সাইকিকভাবে সাদা গোলাপ মানে বোঝায় পবিত্রতা, নিষ্কলুষ চরিত্র, সততা, শিশুর মতো সরলতা। সাদা গোলাপ মানে মানবতা, সহানুভূতি ও আধ্যাত্মিকতা। পাশ্চাত্যে যে কোনো সাদা ফুলের মানে কোনো কিছুর শুরু বা আরম্ভ। তাই বিয়ের পর কনে যখন বরের বাড়ির দিকে যাওয়ার জন্য পা বাড়ায় তখন তাদের সাদা গোলাপ দিয়ে তার নবজীবনের জন্য শুভকামনা করার রেওয়াজ পাশ্চাত্যের প্রায় সব দেশেই খুব প্রাচীন প্রথা।

৩. হলুদ গোলাপ: হলুদ গোলাপ মানে সূর্য কিরণের মতো উজ্জ্বল, ঝকমকে কিছু। হলুদ গোলাপ প্রাচুর্যের প্রকাশ। আগামী উজ্জ্বল দিনের প্রকাশ। হলুদ গোলাপ বন্ধুত্বের ও আদরের বা স্নেহের প্রতীক।

৪. ল্যাভেন্ডার গোলাপ: ল্যাভেন্ডার গোলাপের মানে মুগ্ধ করা। শুধু মুগ্ধ নয়, যাদুকরের মতো কাউকে দেখে মুগ্ধ হওয়াতে যে ফিলিং আসে তাই। তাই ‘প্রথম দেখায় প্রেম’-এর প্রতীক ল্যাভেন্ডার গোলাপ।

৫. গোলাপি রঙের গোলাপ: পিঙ্ক কালার মানে ঈষৎ বা হালকা লাল গোলাপ। এই গোলাপের অন্তর্নিহিত অর্থ আবেগের ভদ্রভাবে যে প্রকাশ যেমন, তারিফ করা বা কৃতজ্ঞতা জানানো। কুঁড়ি অবস্থায় প্রস্ফুটিত আরও হালকা পিঙ্ক কালারের গোলাপের সাইকিক মানে কোমলতার প্রকাশ।

ডিপ পিঙ্ক রোজ বা ঘন পিঙ্ক কালারের গোলাপ: এর অর্থ কৃতজ্ঞতা ও প্রশংসা বা কাউকে স্তুতি করা।

৬. কমলা রঙের গোলাপ: যদি হলুদ গোলাপ বুঝিয়ে থাকে সূর্যকিরণ তবে কমলা রঙের গোলাপ আমাদের স্মরণ করিয়ে দেয় জ্বলন্ত আগুনের গনগনে শিখা বা ফায়ারি ব্লেজ। কমলা রঙের গোলাপের অন্তর্নিহিত অর্থ তীব্র কামনা ও বাসনা, গর্বিত স্বভাব ও উৎসাহ। এই গোলাপের সঙ্গে জড়িয়ে রয়েছে সব ধরনের মোহ, আকর্ষণ, ঘন আবেগ, প্রেমে বিপরীত লিঙ্গকে স্তুতি করা, ভক্তি করা, তার সম্বন্ধে সব সময় কথা বলে আনন্দ পাওয়া।

৭. নীল গোলাপ: নীল গোলাপ মানে যে প্রেমে আমি পৌঁছতে পারলাম না তার প্রতীক। যে আকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করতে পারলাম না তার প্রকাশ নীল গোলাপ।

৮. সবুজ গোলাপ: সবুজ গোলাপ মানে জীবনীশক্তি। ঐক্য, সমৃদ্ধি ও উর্বরতার প্রতীক সবুজ গোলাপ। কিছু সাদা গোলাপে সবুজের শেড বা আভা থাকে, সেই গোলাপের মানে কারও উন্নতি কামনা করা। কাউকে কোনও নতুন জীবনের আরম্ভের প্রারম্ভে শুভেচ্ছা জানাতে বা কেউ বিছানায় শায়িত অবস্থায় আছে এমন রোগীর দ্রুত আরোগ্য কামনায় সবুজ গোলাপ দেয়ার রেওয়াজ বেশ প্রাচীন।

৯. কালো গোলাপ: বিদায় বা শেষ বিদায় জানাতে কালো গোলাপ দেয়ার রেওয়াজ অনেক কালের পুরনো প্রথা পৃথিবীর অনেক দেশেই আছে। তাই কালো গোলাপ মৃত্যুর প্রতীক। তুকতাক বিদ্যায় বা ব্ল্যাক ম্যাজিকে কালো গোলাপের ব্যবহার আছে। কালো গোলাপ আমাদের ছলনা করে।

১০. মিশ্র রঙের গোলাপের তোড়া: মিশ্র রঙের গোলাপের তোড়া কাউকে উপহার দেয়া মানে মিশ্র অনুভূতির আত্মপ্রকাশ বোঝায়, অন্ততপক্ষে প্রাশ্চাত্যে এই রেওয়াজ রয়েছে।

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫