artk

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, আগষ্ট ২৮, ২০১৯ ১১:০০

রাবিং অ্যালকোহলে তৈরি করুন মশার স্প্রে

media

অতি ক্ষুদ্র পতঙ্গ মশা। তবু এর যন্ত্রণায় রাতের ঘুম হারাম হয় না কার। শুধু কি রাত? দিনের বেলায়ও এর যন্ত্রণা থেকে রক্ষা নেই। বিরক্তিকর উপদ্রবের পাশাপাশি মশা বহন করে নানা ধরনে সংক্রামক রোগজীবাণু। যা অনেক সময় মানুষের মৃত্যুর কারণ হতে পারে।

মশার মাধ্যমে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস প্রভৃতি মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে। মশা তাড়ানোর অনেক রকম উপায় রয়েছে। এর মধ্যে একটি হলো রাবিং অ্যালকোহলে তৈরি মশার স্প্রে।

জেনে নেয়া যাক রাবিং অ্যালকোহলে  মশার স্প্রে তৈরি পদ্ধতি:

উপকরণ:

১. ১০০ মিলিলিটার বেবি অয়েল

২. ১০০ গ্রাম রসুনের কোয়া

৩. আধা লিটার রাবিং অ্যালকোহল (হোমিওপ্যাথি ওষুধের দোকানে পাবেন)

তৈরি ও ব্যবহার পদ্ধতি:

রসুনের কোয়া রাবিং অ্যালকোহলে ভিজিয়ে রাখুন চার দিন। চার দিন পর বেবি অয়েল মিশিয়ে নিন। ত্বকের অনাবৃত স্থানে মশা কামড়ায় সেসব স্থানে মিশ্রণটি কয়েক ফোঁটা ঘষে নিন। দেখবেন মশা আর কামড়াবে না।

তবে খেয়াল রাখবেন চোখে বা চোখের আশেপাশের ত্বকে লাগাবেন না। শিশুদের ত্বকে দিতে পারেন, তবে সাবধানতা অবলম্বন জরুরি।

বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির চার শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫ যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান রুহানি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মামা-ভাগ্নে নিহত ইংরেজি ভাষায় দেশের প্রথম সিনেমা ‘দ্য গ্রেভ’ দেশের আইটি খাতের আয় গার্মেন্টস খাতকে ছাড়িয়ে যাবে: জয় ভারতের পেঁয়াজ আনার বিষয় বিবেচনা করা হবে: বাণিজ্যমন্ত্রী