artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৪:০০   |  ১,আশ্বিন ১৪২৬

সিডনি থেকে নাইম আবদুল্লাহ

মঙ্গলবার, আগষ্ট ২৭, ২০১৯ ২:৩৬

সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের মতবিনিময়

media

রোববার সন্ধ্যায় কুজি’র দ্য ক্লোভ রেস্টুরেন্টে সিডনি প্রবাসী বাংলাদেশি লেখক ও সাংবাদিকদের বৃহত্তম সংগঠন ‘সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল’ (এসপিএমসি) তাদের নির্বাচন পরবর্তী প্রথম মত বিনিময় সভার আয়োজন করে।

কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিন জানান, সকল সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করে সংগঠনকে আরও গতিশীল ও অধিকতর কার্যকর করার লক্ষ্যে এই মত বিনিময় সভায় আয়োজন করা হয়েছে।

কাউন্সিলের সভাপতি ড. এনামুল হকের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহ ইউসুফ শামীমের সভাপতিত্বে মত বিনিময় সভার সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিন।

ড. ফারুক আমিনের পবিত্র কুরআন তেলায়াত ও আসিফ ইকবালের তর্জমার মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর সভাপতি তার স্বাগত বক্তব্যে কাউন্সিলের সদস্যদের উষ্ণ অভ্যর্থনা জানান।

কাউন্সিলের উপস্থিত প্রায়  ৩৩ জন সদস্য লেখক, কলামিস্ট, দেশে ও প্রবাসে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা তাদের দৈনন্দিন নানাবিধ সমস্যা, আনুষঙ্গিক প্রস্তাবনা, সম্ভাবনা, ভবিষ্যত কর্মসূচি ও কাউন্সিলের গঠনমূলক ভূমিকা প্রসঙ্গে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় বক্তারা সাংবাদিকদের অধিকার রক্ষায় সকলকে সম্মিলিতভাবে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানানোর পাশাপাশি হলুদ সাংবাদিকতার চর্চাকে চিরতরে বন্ধ করার জন্য সকল গণমাধ্যম কর্মীদের সক্রিয় অংশ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। সাংবাদিকদের অধিকার রক্ষা, আইনি সুরক্ষা প্রদান এবং পেশাগত প্রশিক্ষণের ক্ষেত্রে সংগঠনের সম্ভাব্য ভূমিকার ওপরও তারা আলোকপাত করেন।

এই সময় কাউন্সিলের সদস্যরা চলতি বছরে সংগঠনের কার্যক্রমের মধ্যে আইনি প্রশিক্ষণ, অধিকার রক্ষা ও পরিচয়পত্রসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাবনার বাস্তবায়নেরও সুপারিশ করেন।  

সংগঠনের সহ-সভাপতি আসলাম মোল্লা এবং শিবলী আবদুল্লাহ তাদের বক্তব্যে আগামী দিনগুলোতে সম্ভাব্য সকল কার্যক্রম গ্রহণের মাধ্যমে অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের স্বার্থ রক্ষায় সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল সব ধরনের বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

গঠনমূলক আলোচনা ও প্রস্তাবনা শেষে কাউন্সিলের সদস্যদের নৈশভোজে অংশ গ্রহণের মাধ্যমে মতবিনিময় সভার সমাপ্তি ঘোষণা করা হয়। 

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫