artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ৭:৫৬   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৯:০৮

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট

media

শরিফুল ইসলাম বলেন, ভালো সিমেন্টের রং পরিষ্কার ধূসর হবে এবং ব্যাগের সব অংশের সিমেন্টের রং একই রকম হবে। ব্যাগের সিমেন্টের মধ্যে হাত ঢুকালে ঠান্ডা (তাপমাত্রা) অনুভব হবে।

বাজার থেকে সিমেন্ট কেনার সময় তাৎক্ষণিক তার ল্যবরেটরি টেস্ট করাটা ক্রেতার পক্ষে সম্ভব হয় না। তারপরও অবকাঠামোর গুণগত মান ঠিক রাখতে কিছু কৌশল অবলম্বন করা যায়।

ল্যবরেটরি ছাড়াও প্রত্যক্ষ অভিজ্ঞতা ও হাতের পরীক্ষার মাধ্যমে কিভাবে ভালো সিমেন্ট চেনা যায় সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন মীর সিমেন্টের অন্যতম প্রকৌশলী শরিফুল ইসলাম।  

তিনি বলেন, কিছু সাধারণ পরীক্ষা  ভালো সিমেন্ট চিনতে  সাহায্য করে।  গুণাগুণ বিচারে এসব পরীক্ষা ১০০ ভাগ গ্রহণযোগ্য না হলেও মোটামুটি আস্থা রাখা যায়।

শরিফুল ইসলাম বলেন, ভালো সিমেন্টের রং পরিষ্কার ধূসর হবে এবং ব্যাগের সব অংশের সিমেন্টের রং একই রকম হবে। ব্যাগের সিমেন্টের মধ্যে হাত ঢুকালে ঠান্ডা (তাপমাত্রা) অনুভব হবে।

“এক মুষ্টি সিমেন্ট হাতে নিয়ে স্তুপ করলে স্তুপটি অপরিবর্তিত থাকবে (দৃঢ়তা)। গড়িয়ে পড়বে না। পানিতে সিমেন্ট মিশালে সিমেন্ট পুরোপুরিভাবে মিশে যাবে; কোন অংশ ভেসে থাকবে না। হাতের আঙ্গুলের মাঝে সিমেন্ট নিয়ে ঘষলে পাউডারের মত মসৃণ অনুভূত হবে।”

পাশাপাশি বাজার থেকে সিমেন্ট কেনার সময় সিমেন্টের ব্যাগের গায়ে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে নিতে হবে। সবসময় তরতাজা সিমেন্ট কিনতে হবে এবং অলস বসিয়ে না রেখে তা ব্যবহার করে ফেলতে হবে।

সিমেন্ট গুদামে বা বাসায় তিন মাস রেখে দিলে ২০ থেকে ৩০ শতাংশ, ছয় মাস রেখে দিলে ৩০ থেকে ৪০ শতাংশ এবং ১২ মাস রেখে দিলে ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত শক্তি কমে যেতে পারে জানান মীর সিমেন্টের প্রকৌশলী শরিফুল ইসলাম।

নাগেশ্বরীতে এক বিদ্যালয় ভবনে ২২ মৌচাক নিউজিল্যান্ডে অগ্নুৎপাতে ৫ পর্যটকের মৃত্যু ‘বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন এক শ্রেণির শিক্ষক’ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ৪ বছর নিষিদ্ধ রাশিয়া বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে সেই শ্রীলঙ্কাকেই হারিয়ে স্বর্ণ জয় সৌম্য-শান্তদের কক্সবাজার সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা ধ্বংসে কেন নির্দেশ নয় মন্ত্রিসভায় ভালো না করলে দায়িত্ব পরিবর্তন করা হবে: কাদের চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস মিস ইউনিভার্স হলেন আফ্রিকান সুন্দরী ইতিবাচক মনোভাবে প্রজন্ম হবে দুর্নীতিবিরোধী: ড. আনিসুজ্জামান মারা গেলেন বরেণ্য অধ্যাপক অজয় রায় ধর্ষণ মামলা: যুক্তরাষ্ট্র আ.লীগের সেই নেতাকে বহিষ্কার দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে: ফখরুল সামাজিক-রাজনৈতিক দুর্নীতিই বড় দুর্নীতি: মির্জা ফখরুল শ্রমজীবীরা নয়, কর্মকর্তারাই দুর্নীতি করে: আমু পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে অনেক ভালোবাসি: সালমান খান আর্চারির চার ইভেন্টের সব ক’টিতে সোনা জিতল বাংলাদেশ শত্রুতা করলে সবই হারাবেন কিম: ট্রাম্প অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি