artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:০৭   |  ৮,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৭:১১

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

media

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) নির্বাহী পরিচালক মি. সু উই-চিয়েহ। 

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) নির্বাহী পরিচালক মি. সু উই-চিয়েহ। 

রোববার এসবিএফ ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) নেতাদের সাথে এক আলোচনা অনুষ্ঠানে এ আগ্রহ দেখান মি. সু উই-চিয়েহ। এসবিএফর ১১ সদস্য বিশিষ্ট একটি বাণিজ্য প্রতিনিধি দল, যারা এনভায়রনমেন্টাল সল্যুশন, আর্থিক সেবা খাত এবং কনজ্যুমার গুডস খাতে প্রতিনিধিত্ব করছে, তারা বর্তমানে তিন দিনের সফরে বাংলাদেশে রয়েছেন।

এ সফরে তারা বাংলাদেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করবেন এবং বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন। এফবিসিসিআই এবং এসবিএফ-এর যৌথ উদ্যোগে স্থানীয় এক হোটেলে সিঙ্গাপুর-বাংলাদেশ বিজনেস নেটওয়ার্কিং অনুষ্ঠানে এসব আলোচনা হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রগতির বর্ননা দেন। এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে সরকারের নেয়া বিভিন্ন কর্মসূচী তুলে ধরেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে উদার এবং সহজ বিনিয়োগ সুবিধাদি রয়েছে। 

সভাপতি বাংলাদেশে বিনিয়োগকারী সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে এদেশের অর্থনীতিতে অবদান রাখায় ধন্যবাদ জানান। তিনি সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে এফবিসিসিআইয়ের করপোরেট সদস্য হবার আহ্বান জানান। সাম্প্রতিক বছরগুলোতে চীন, জাপান, নেদারল্যান্ড এবং সিঙ্গাপুর থেকেই বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে বলে শেখ ফজলে ফাহিম উল্লেখ করেন। 

শেখ ফাহিম বলেন, বাংলাদেশে স্বল্প উৎপাদন ব্যয় এবং বিশ্বের বিভিন্ন দেশের বাজারে বাংলাদেশী পণ্যের সহজ প্রবেশাধিকার থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়িরা এদেশে আরও বেশি পরিমানে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন।

অনুষ্ঠানে সিঙ্গাপুরের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি খাত, পরিবেশ, আর্থিক সেবা খাতসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বাণিজ্য খাতের প্রতিনিধিরা অংশ নেয়। বাংলাদেশের উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাসহ শীর্ষস্থানীয় শিল্পপতি ও ব্যবসায়ী নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এফবিসিসিআই সহ-সভাপতিবৃন্দ ও পরিচালকরা অংশ নেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ১৪৯ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য সিঙ্গাপুরে রপ্তানি করে এবং সিঙ্গাপুর থেকে ২২৮৬ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। সিঙ্গাপুরে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নীটওয়্যার, ওভেন গার্মেন্টস, কৃষিপণ্য, প্রকৌশল পণ্য এবং হোম টেক্সটাইল। আর সিঙ্গাপুর থেকে মুলত খনিজ পণ্য, মেশিনারী সামগ্রী এবং কেমিকেল পণ্য আমদানি করা হয়।

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ