artk

স্টাফ রিপোর্টার

রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৭:১১

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

media

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) নির্বাহী পরিচালক মি. সু উই-চিয়েহ। 

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) নির্বাহী পরিচালক মি. সু উই-চিয়েহ। 

রোববার এসবিএফ ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) নেতাদের সাথে এক আলোচনা অনুষ্ঠানে এ আগ্রহ দেখান মি. সু উই-চিয়েহ। এসবিএফর ১১ সদস্য বিশিষ্ট একটি বাণিজ্য প্রতিনিধি দল, যারা এনভায়রনমেন্টাল সল্যুশন, আর্থিক সেবা খাত এবং কনজ্যুমার গুডস খাতে প্রতিনিধিত্ব করছে, তারা বর্তমানে তিন দিনের সফরে বাংলাদেশে রয়েছেন।

এ সফরে তারা বাংলাদেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করবেন এবং বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন। এফবিসিসিআই এবং এসবিএফ-এর যৌথ উদ্যোগে স্থানীয় এক হোটেলে সিঙ্গাপুর-বাংলাদেশ বিজনেস নেটওয়ার্কিং অনুষ্ঠানে এসব আলোচনা হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রগতির বর্ননা দেন। এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে সরকারের নেয়া বিভিন্ন কর্মসূচী তুলে ধরেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে উদার এবং সহজ বিনিয়োগ সুবিধাদি রয়েছে। 

সভাপতি বাংলাদেশে বিনিয়োগকারী সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে এদেশের অর্থনীতিতে অবদান রাখায় ধন্যবাদ জানান। তিনি সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে এফবিসিসিআইয়ের করপোরেট সদস্য হবার আহ্বান জানান। সাম্প্রতিক বছরগুলোতে চীন, জাপান, নেদারল্যান্ড এবং সিঙ্গাপুর থেকেই বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে বলে শেখ ফজলে ফাহিম উল্লেখ করেন। 

শেখ ফাহিম বলেন, বাংলাদেশে স্বল্প উৎপাদন ব্যয় এবং বিশ্বের বিভিন্ন দেশের বাজারে বাংলাদেশী পণ্যের সহজ প্রবেশাধিকার থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়িরা এদেশে আরও বেশি পরিমানে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন।

অনুষ্ঠানে সিঙ্গাপুরের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি খাত, পরিবেশ, আর্থিক সেবা খাতসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বাণিজ্য খাতের প্রতিনিধিরা অংশ নেয়। বাংলাদেশের উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাসহ শীর্ষস্থানীয় শিল্পপতি ও ব্যবসায়ী নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এফবিসিসিআই সহ-সভাপতিবৃন্দ ও পরিচালকরা অংশ নেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ১৪৯ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য সিঙ্গাপুরে রপ্তানি করে এবং সিঙ্গাপুর থেকে ২২৮৬ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। সিঙ্গাপুরে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নীটওয়্যার, ওভেন গার্মেন্টস, কৃষিপণ্য, প্রকৌশল পণ্য এবং হোম টেক্সটাইল। আর সিঙ্গাপুর থেকে মুলত খনিজ পণ্য, মেশিনারী সামগ্রী এবং কেমিকেল পণ্য আমদানি করা হয়।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ