artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৩:৫৭   |  ১,আশ্বিন ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ২৪, ২০১৯ ৫:৪৫

যেসব খাবার খেলে ভুঁড়ি পালাবে

media

ভুঁড়ি নিয়ে চিন্তা করেন না এমন মানুষ বোধ হয় কমই আছেন।  কিন্তু মজার বিষয় হলো ভুঁড়ি কমানো নিয়ে মানুষ যত চিন্তা করে, সেই তুলনায় কাজ করে অনেক কম। মানে হলো ভুঁড়ি কমানোর জন্য ঠিকঠাক নিয়মমতো যা করার দরকার, কেউই আসলে তা করে না।  তাই ব্যায়াম বা খাবার নিয়ন্ত্রণ না করেও ভুঁড়ি কমানোর বিষয়ে অনেকেই ভেবে থাকনে। চলুন দেখে নেয়া যাক কোন খাবার খেলে ভুঁড়ি কমে। 

১. পেটের চর্বি কমাতে খেতে পারেন তরমুজ। তরমুজ উচ্চ পরিমাণ পানিসমৃদ্ধ খাবার হওয়ায় দীর্ঘ সময় ধরে পেট ভরা রাখে। এই খাবার সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে পেটের চর্বি কমায়।

২. ভিটামিন সি জাতীয় ফল চর্বি কমাতে কাজ করে। এ ক্ষেত্রে নিয়মিত খাদ্যতালিকায় কমলা, লেবু, আঙুর ইত্যাদি সাইট্রাস ফল রাখতে পারেন।

৩. কাঠবাদামের মধ্যে রয়েছে গ্লাইসেমিক। যা সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে করে। এতে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি এসিড, আঁশ ও ক্যালসিয়াম। পেটের চর্বি কমাতে ১০টি কাঠবাদাম প্রতিদিন খাদ্যতালিকায় রাখেতে পারেন।

৪. ওটসে থাকা প্রোটিন, আঁশ কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই ওজন কমায়।

৫. পালংশাক ও ব্রকলি বিপাকের জন্য বেশ ভালো। এছাড়া পেটের চর্বি কমায়।

উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত ডাকসু থেকে আমার পদত্যাগের দাবিটি অবান্তর: রাব্বানী সুরমার তীর পরিষ্কারে নেমেছেন ব্রিটিশ ৩ এমপি নতুন ভিডিও প্রকাশ: রিফাতকে একাই হাসপাতালে নেন মিন্নি এবার আমিরাতের জাহাজ আটকে দিল ইরান সৌদিতে যে কোনো মুহূর্তে ফের হামলা হতে পারে: ইয়েমেন সীতাকুণ্ডে ২ কারখানাকে সাড়ে ২৫ লাখ টাকা জরিমানা সৌদি তেল স্থাপনায় হামলা: যা বলল চীন কোনো রোহিঙ্গাই এনআইডি কার্ড পাননি: এনআইডি ডিজি শহিদুল আলমকে ভিসা দিল না ভারত অফিসে আটকে রেখে শ্রমিককে মারধরের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম, সা. সম্পাদক নঈম নিজাম এবার শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের চট্টগ্রাম পর্ব প্রধানমন্ত্রী পেলেন ড. কালাম স্মৃতিপদক অর্থপাচারকারী ধরতে এফবিআইয়ের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান জাতীয় পার্টির সাংসদ জিন্নাহকে সম্পদের নোটিশ মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫