artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:০৮   |  ৮,আশ্বিন ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৫:৩৬

সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল

media

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে একমাত্র টেস্ট শুরু হবে টাইগারদের। ইতোমধ্যে টাইগাররা পেয়েছেন নতুন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো আর পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট। আর স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি আসবেন আসন্ন ভারত সফরের পর।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় দলের স্পিনার তাইজুল ইসলাম কথা বলেছেন আফগানিস্তান টেস্ট নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন। টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ইসলাম কথা বলেন, “আসলে ক্রিকেট একটি প্রতিদ্বন্দ্বীতামূলক খেলা, এখানে টিকে থাকতে হলে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং নিয়েও কাজ কর‍তে হবে। দলের কথা চিন্তা করে আমি আমার বোলিংয়ের সাথে সাথে ব্যাটিং নিয়েও কাজ করছি।”

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের বোলিং ছিল ছন্নছাড়া, বোলাররা যেন উইকেট নিতেই ভুলে গিয়েছিল। টেস্টে নিজেদের বোলিং সম্পর্কে এই স্পিনার বলেন, “দেখুন বিশ্বকাপের ঠিক আগের সিরিজটা আমরা জিতেছিলাম এবং ভাল পারফরম্যান্সও করেছিলাম। একটি সিরিজ খারাপ যেতেই পারে, তাই বলে মন খারাপ করে বসে থাকলে তো চলবে না। আমরা আমাদের উন্নতির জন্য অনুশীলন ক্যাম্পে কাজ করছি। আশা করি দ্রুতই আমরা ভাল পারফরম্যান্সে ফিরে আসতে পারবো।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের হয়ে অধারণ পারফরম্যান্স করেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের পর ক্লান্তি দূর করতে তাই লম্বা সময় বিশ্রাম নিয়েছেন তিনি। লঙ্কা সফরেও যাননি এই অল রাউন্ডার। টি-টোয়েন্টি, ওয়ান ডে কিংবা টেস্ট সব ফরম্যাটেই টাইগারদের সব থেকে গুরুত্বপূর্ণ ক্রিকেটার তিনিই। 

এ সম্পর্কে তিনি বলেন, “সাকিব ভাই না থাকলে সব কাজই কঠিন হয়ে যায়। সাকিব ভাই যখন বল করে তখন প্রতিপক্ষের ব্যাটসম্যান অনেক সাবধানী হয়ে যায়, আর তখনই আমাদের মতো বোলারদের উইকেট নেওয়ার সুযোগ তৈরি হয়। সাকিব ভাই বিশ্বের সেরা অলরাউন্ডার আর অনেক অভিজ্ঞ। সুখবর হচ্ছে সামনের সিরিজেই সে আমাদের সাথে যোগ দিবেন।”

ঘরের মাঠে প্রতিপক্ষকে ঘায়েল করতে টাইগারদের প্রধান অস্ত্র স্পিন। আফগানদের বিপক্ষেই একই ফাঁদ পাতবেন কিনা জানতে চাইলে তাইজুল বলেন, “আমরা আসলে এখনও জানি না কেমন উইকেট হবে। এটার সম্পূর্ণ দেখভাল করবে ম্যানেজমেন্ট। তবে একজন স্পিনার হিসেবে আমি যেকোনো উইকেটের জন্য নিজেকে প্রস্তুত করছি।”

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ