artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৫:৩৬

সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল

media

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে একমাত্র টেস্ট শুরু হবে টাইগারদের। ইতোমধ্যে টাইগাররা পেয়েছেন নতুন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো আর পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট। আর স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি আসবেন আসন্ন ভারত সফরের পর।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় দলের স্পিনার তাইজুল ইসলাম কথা বলেছেন আফগানিস্তান টেস্ট নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন। টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ইসলাম কথা বলেন, “আসলে ক্রিকেট একটি প্রতিদ্বন্দ্বীতামূলক খেলা, এখানে টিকে থাকতে হলে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং নিয়েও কাজ কর‍তে হবে। দলের কথা চিন্তা করে আমি আমার বোলিংয়ের সাথে সাথে ব্যাটিং নিয়েও কাজ করছি।”

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের বোলিং ছিল ছন্নছাড়া, বোলাররা যেন উইকেট নিতেই ভুলে গিয়েছিল। টেস্টে নিজেদের বোলিং সম্পর্কে এই স্পিনার বলেন, “দেখুন বিশ্বকাপের ঠিক আগের সিরিজটা আমরা জিতেছিলাম এবং ভাল পারফরম্যান্সও করেছিলাম। একটি সিরিজ খারাপ যেতেই পারে, তাই বলে মন খারাপ করে বসে থাকলে তো চলবে না। আমরা আমাদের উন্নতির জন্য অনুশীলন ক্যাম্পে কাজ করছি। আশা করি দ্রুতই আমরা ভাল পারফরম্যান্সে ফিরে আসতে পারবো।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের হয়ে অধারণ পারফরম্যান্স করেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের পর ক্লান্তি দূর করতে তাই লম্বা সময় বিশ্রাম নিয়েছেন তিনি। লঙ্কা সফরেও যাননি এই অল রাউন্ডার। টি-টোয়েন্টি, ওয়ান ডে কিংবা টেস্ট সব ফরম্যাটেই টাইগারদের সব থেকে গুরুত্বপূর্ণ ক্রিকেটার তিনিই। 

এ সম্পর্কে তিনি বলেন, “সাকিব ভাই না থাকলে সব কাজই কঠিন হয়ে যায়। সাকিব ভাই যখন বল করে তখন প্রতিপক্ষের ব্যাটসম্যান অনেক সাবধানী হয়ে যায়, আর তখনই আমাদের মতো বোলারদের উইকেট নেওয়ার সুযোগ তৈরি হয়। সাকিব ভাই বিশ্বের সেরা অলরাউন্ডার আর অনেক অভিজ্ঞ। সুখবর হচ্ছে সামনের সিরিজেই সে আমাদের সাথে যোগ দিবেন।”

ঘরের মাঠে প্রতিপক্ষকে ঘায়েল করতে টাইগারদের প্রধান অস্ত্র স্পিন। আফগানদের বিপক্ষেই একই ফাঁদ পাতবেন কিনা জানতে চাইলে তাইজুল বলেন, “আমরা আসলে এখনও জানি না কেমন উইকেট হবে। এটার সম্পূর্ণ দেখভাল করবে ম্যানেজমেন্ট। তবে একজন স্পিনার হিসেবে আমি যেকোনো উইকেটের জন্য নিজেকে প্রস্তুত করছি।”

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ