artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৫:৩৬

সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল

media

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে একমাত্র টেস্ট শুরু হবে টাইগারদের। ইতোমধ্যে টাইগাররা পেয়েছেন নতুন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো আর পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট। আর স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি আসবেন আসন্ন ভারত সফরের পর।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় দলের স্পিনার তাইজুল ইসলাম কথা বলেছেন আফগানিস্তান টেস্ট নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন। টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ইসলাম কথা বলেন, “আসলে ক্রিকেট একটি প্রতিদ্বন্দ্বীতামূলক খেলা, এখানে টিকে থাকতে হলে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং নিয়েও কাজ কর‍তে হবে। দলের কথা চিন্তা করে আমি আমার বোলিংয়ের সাথে সাথে ব্যাটিং নিয়েও কাজ করছি।”

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের বোলিং ছিল ছন্নছাড়া, বোলাররা যেন উইকেট নিতেই ভুলে গিয়েছিল। টেস্টে নিজেদের বোলিং সম্পর্কে এই স্পিনার বলেন, “দেখুন বিশ্বকাপের ঠিক আগের সিরিজটা আমরা জিতেছিলাম এবং ভাল পারফরম্যান্সও করেছিলাম। একটি সিরিজ খারাপ যেতেই পারে, তাই বলে মন খারাপ করে বসে থাকলে তো চলবে না। আমরা আমাদের উন্নতির জন্য অনুশীলন ক্যাম্পে কাজ করছি। আশা করি দ্রুতই আমরা ভাল পারফরম্যান্সে ফিরে আসতে পারবো।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের হয়ে অধারণ পারফরম্যান্স করেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের পর ক্লান্তি দূর করতে তাই লম্বা সময় বিশ্রাম নিয়েছেন তিনি। লঙ্কা সফরেও যাননি এই অল রাউন্ডার। টি-টোয়েন্টি, ওয়ান ডে কিংবা টেস্ট সব ফরম্যাটেই টাইগারদের সব থেকে গুরুত্বপূর্ণ ক্রিকেটার তিনিই। 

এ সম্পর্কে তিনি বলেন, “সাকিব ভাই না থাকলে সব কাজই কঠিন হয়ে যায়। সাকিব ভাই যখন বল করে তখন প্রতিপক্ষের ব্যাটসম্যান অনেক সাবধানী হয়ে যায়, আর তখনই আমাদের মতো বোলারদের উইকেট নেওয়ার সুযোগ তৈরি হয়। সাকিব ভাই বিশ্বের সেরা অলরাউন্ডার আর অনেক অভিজ্ঞ। সুখবর হচ্ছে সামনের সিরিজেই সে আমাদের সাথে যোগ দিবেন।”

ঘরের মাঠে প্রতিপক্ষকে ঘায়েল করতে টাইগারদের প্রধান অস্ত্র স্পিন। আফগানদের বিপক্ষেই একই ফাঁদ পাতবেন কিনা জানতে চাইলে তাইজুল বলেন, “আমরা আসলে এখনও জানি না কেমন উইকেট হবে। এটার সম্পূর্ণ দেখভাল করবে ম্যানেজমেন্ট। তবে একজন স্পিনার হিসেবে আমি যেকোনো উইকেটের জন্য নিজেকে প্রস্তুত করছি।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা