artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৫:৩৬

সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল

media

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ সদস্যের প্রাথমিক দল অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে টেস্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তামিম ইকবাল ও বিশ্রামে থাকা সাকিব আল হাসান ছাড়া অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বাকিরা। 

আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে একমাত্র টেস্ট শুরু হবে টাইগারদের। ইতোমধ্যে টাইগাররা পেয়েছেন নতুন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো আর পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট। আর স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি আসবেন আসন্ন ভারত সফরের পর।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় দলের স্পিনার তাইজুল ইসলাম কথা বলেছেন আফগানিস্তান টেস্ট নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন। টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ইসলাম কথা বলেন, “আসলে ক্রিকেট একটি প্রতিদ্বন্দ্বীতামূলক খেলা, এখানে টিকে থাকতে হলে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং নিয়েও কাজ কর‍তে হবে। দলের কথা চিন্তা করে আমি আমার বোলিংয়ের সাথে সাথে ব্যাটিং নিয়েও কাজ করছি।”

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের বোলিং ছিল ছন্নছাড়া, বোলাররা যেন উইকেট নিতেই ভুলে গিয়েছিল। টেস্টে নিজেদের বোলিং সম্পর্কে এই স্পিনার বলেন, “দেখুন বিশ্বকাপের ঠিক আগের সিরিজটা আমরা জিতেছিলাম এবং ভাল পারফরম্যান্সও করেছিলাম। একটি সিরিজ খারাপ যেতেই পারে, তাই বলে মন খারাপ করে বসে থাকলে তো চলবে না। আমরা আমাদের উন্নতির জন্য অনুশীলন ক্যাম্পে কাজ করছি। আশা করি দ্রুতই আমরা ভাল পারফরম্যান্সে ফিরে আসতে পারবো।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের হয়ে অধারণ পারফরম্যান্স করেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের পর ক্লান্তি দূর করতে তাই লম্বা সময় বিশ্রাম নিয়েছেন তিনি। লঙ্কা সফরেও যাননি এই অল রাউন্ডার। টি-টোয়েন্টি, ওয়ান ডে কিংবা টেস্ট সব ফরম্যাটেই টাইগারদের সব থেকে গুরুত্বপূর্ণ ক্রিকেটার তিনিই। 

এ সম্পর্কে তিনি বলেন, “সাকিব ভাই না থাকলে সব কাজই কঠিন হয়ে যায়। সাকিব ভাই যখন বল করে তখন প্রতিপক্ষের ব্যাটসম্যান অনেক সাবধানী হয়ে যায়, আর তখনই আমাদের মতো বোলারদের উইকেট নেওয়ার সুযোগ তৈরি হয়। সাকিব ভাই বিশ্বের সেরা অলরাউন্ডার আর অনেক অভিজ্ঞ। সুখবর হচ্ছে সামনের সিরিজেই সে আমাদের সাথে যোগ দিবেন।”

ঘরের মাঠে প্রতিপক্ষকে ঘায়েল করতে টাইগারদের প্রধান অস্ত্র স্পিন। আফগানদের বিপক্ষেই একই ফাঁদ পাতবেন কিনা জানতে চাইলে তাইজুল বলেন, “আমরা আসলে এখনও জানি না কেমন উইকেট হবে। এটার সম্পূর্ণ দেখভাল করবে ম্যানেজমেন্ট। তবে একজন স্পিনার হিসেবে আমি যেকোনো উইকেটের জন্য নিজেকে প্রস্তুত করছি।”

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব