artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:০৬   |  ৮,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৩৬

দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’

media

আমাজনে প্রায় ১৬,০০০ গাছ, ৪২৭ স্তন্যপায়ী, ১,৩০০ পাখি, ৩৭৮ সরিসৃপ, ৪০০র বেশি উভচর, এবং ৩,০০০ মাছের প্রজাতির সাথে ৩০০ পৃথক সম্প্রদায়ের প্রায় আট লক্ষ মানুষ বাস করে। গাছপালার সাথে পশুপাখি এবং মানুষও পুড়ছে।

আমাজন রেইন ফরেস্ট পৃথিবীর সবচেয়ে বড় চিরহরিৎ বন। সকল প্রাণীকুলের নিঃশ্বাস নেয়ার প্রায় ২০% অক্সিজেন উৎপন্ন করে এই আমাজন। কার্বন শোষণের হারও অনেক বেশি, যার ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার কিছুটা হলেও কম হচ্ছে। আমাজনকে পৃথিবীর ফুসফুস বলা হয়ে থাকে। আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে পৃথিবীর সবচেয়ে বড় প্রতিরক্ষা ব্যবস্থা হচ্ছে আমাজন। পুরো বিশ্বের জন্য অসম্ভব গুরুত্বপূর্ণ এই বনাঞ্চল গত প্রায় দুই সপ্তাহ ধরে আগুনে পুড়ছে।

বছরের এই সময়টায় বৃষ্টিপাত কম হওয়ায় বন অনেকটাই শুকনো হয়ে পড়ে। ফলে এই সময়ে ছোটখাট দাবানল হয়ে থাকে। কিন্তু এই বছরে মোট প্রায় ৭৪,১১৫টি অগ্নিকাণ্ডের শিকার হয়েছে এই বনাঞ্চল, যার সবকয়টিই ঘটেছে আমাজনের ব্রাজিল অংশে। পরিবেশবিদরা এই দাবানলের জন্য প্রাকৃতিক কারণ নয়, ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারোর বাণিজ্যিক কৌশলকে দায়ী বলে মনে করছেন।

বোলসোনারো প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর থেকেই কৃষক এবং অন্যান্য ব্যবসায়ীদের আমাজনে গাছ কাটতে উৎসাহী করছেন দেশটির অর্থনৈতিক সমৃদ্ধির জন্য। তারা কৃষি জমি এবং র‍্যাঞ্চ তৈরির জন্য বনের গাছপালা পুড়িয়ে জায়গা পরিষ্কার করছে। যার ফলে ২০১৯ সালের শুধুমাত্র জুলাই মাসেই আমাজন ৮৭০ বর্গমাইল বন হারিয়েছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থার মতে, গাছ কাটা এবং মানুষের আনাগোনা বৃদ্ধির ফলে আমাজনে গত দুই বছরে দাবানলের পরিমান বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালের প্রথম সাত মাসে ৩,১৬৮ বর্গ মাইল বন পুড়েছে যা ২০১৯ এর একই সময়ে বৃদ্ধি পেয়ে ৭,১৯২ বর্গ মাইল হয়েছে। বিজ্ঞানীরা বলছেন মনুষ্য সৃষ্ট কারণেই দাবানলের পরিমান এত বৃদ্ধি পেয়েছে।

আমাজনের চলমান দাবানলের ধোঁয়ায় ব্রাজিলের সাও পাওলো শহর দিনের বেলায়ও অন্ধকার হয়ে গেছে। আগুন থেকে এত পরিমান ধোঁয়া তৈরি হয়েছে যে মহাকাশ থেকেও এই ধোঁয়া দেখা যাচ্ছে। আমাজনে এত বড় বিপর্যয়েও প্রধান মিডিয়াগুলোর অনিহায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় সমালোচনার ঝড় উঠেছে।

সম্প্রতি আমাজনের আদিবাসীরা সরকারের বিরুদ্ধে একটি রায় পেয়েছে যার ফলে আমাজনে তেল কোম্পানিগুলোর হাত থেকে প্রায় অর্ধ মিলিয়ন একর বন রক্ষা পেয়েছে। কিন্তু এই রায়ের প্রায় সাথে সাথেই আমাজনে এত বড় একটি অগ্নিকাণ্ডের সৃষ্টি।

আমাজনে প্রায় ১৬,০০০ গাছ, ৪২৭ স্তন্যপায়ী, ১,৩০০ পাখি, ৩৭৮ সরিসৃপ, ৪০০র বেশি উভচর, এবং ৩,০০০ মাছের প্রজাতির সাথে ৩০০ পৃথক সম্প্রদায়ের প্রায় আট লক্ষ মানুষ বাস করে। গাছপালার সাথে পশুপাখি এবং মানুষও পুড়ছে। অসংখ্য ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাথে হারিয়ে যাচ্ছে অনেক প্রাণীর বাসস্থান।

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫ যুবলীগ নেতা শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা জুয়া থেকে হুইপের আয় ১৮০ কোটি টাকা, দাবি পুলিশ পরিদর্শকের ‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’ খাগড়াছড়িতে সড়কের পাশে অজ্ঞাত নারীর লাশ নিউ ইয়র্ক আ.লীগের সেক্রেটারি ইমদাদ গ্রেপ্তার ভিসি’র পদত্যাগের দাবিতে পঞ্চম দিনের মতো অনশনে শিক্ষার্থীরা ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ