artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৩৬

দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’

media

আমাজনে প্রায় ১৬,০০০ গাছ, ৪২৭ স্তন্যপায়ী, ১,৩০০ পাখি, ৩৭৮ সরিসৃপ, ৪০০র বেশি উভচর, এবং ৩,০০০ মাছের প্রজাতির সাথে ৩০০ পৃথক সম্প্রদায়ের প্রায় আট লক্ষ মানুষ বাস করে। গাছপালার সাথে পশুপাখি এবং মানুষও পুড়ছে।

আমাজন রেইন ফরেস্ট পৃথিবীর সবচেয়ে বড় চিরহরিৎ বন। সকল প্রাণীকুলের নিঃশ্বাস নেয়ার প্রায় ২০% অক্সিজেন উৎপন্ন করে এই আমাজন। কার্বন শোষণের হারও অনেক বেশি, যার ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার কিছুটা হলেও কম হচ্ছে। আমাজনকে পৃথিবীর ফুসফুস বলা হয়ে থাকে। আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে পৃথিবীর সবচেয়ে বড় প্রতিরক্ষা ব্যবস্থা হচ্ছে আমাজন। পুরো বিশ্বের জন্য অসম্ভব গুরুত্বপূর্ণ এই বনাঞ্চল গত প্রায় দুই সপ্তাহ ধরে আগুনে পুড়ছে।

বছরের এই সময়টায় বৃষ্টিপাত কম হওয়ায় বন অনেকটাই শুকনো হয়ে পড়ে। ফলে এই সময়ে ছোটখাট দাবানল হয়ে থাকে। কিন্তু এই বছরে মোট প্রায় ৭৪,১১৫টি অগ্নিকাণ্ডের শিকার হয়েছে এই বনাঞ্চল, যার সবকয়টিই ঘটেছে আমাজনের ব্রাজিল অংশে। পরিবেশবিদরা এই দাবানলের জন্য প্রাকৃতিক কারণ নয়, ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারোর বাণিজ্যিক কৌশলকে দায়ী বলে মনে করছেন।

বোলসোনারো প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর থেকেই কৃষক এবং অন্যান্য ব্যবসায়ীদের আমাজনে গাছ কাটতে উৎসাহী করছেন দেশটির অর্থনৈতিক সমৃদ্ধির জন্য। তারা কৃষি জমি এবং র‍্যাঞ্চ তৈরির জন্য বনের গাছপালা পুড়িয়ে জায়গা পরিষ্কার করছে। যার ফলে ২০১৯ সালের শুধুমাত্র জুলাই মাসেই আমাজন ৮৭০ বর্গমাইল বন হারিয়েছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থার মতে, গাছ কাটা এবং মানুষের আনাগোনা বৃদ্ধির ফলে আমাজনে গত দুই বছরে দাবানলের পরিমান বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালের প্রথম সাত মাসে ৩,১৬৮ বর্গ মাইল বন পুড়েছে যা ২০১৯ এর একই সময়ে বৃদ্ধি পেয়ে ৭,১৯২ বর্গ মাইল হয়েছে। বিজ্ঞানীরা বলছেন মনুষ্য সৃষ্ট কারণেই দাবানলের পরিমান এত বৃদ্ধি পেয়েছে।

আমাজনের চলমান দাবানলের ধোঁয়ায় ব্রাজিলের সাও পাওলো শহর দিনের বেলায়ও অন্ধকার হয়ে গেছে। আগুন থেকে এত পরিমান ধোঁয়া তৈরি হয়েছে যে মহাকাশ থেকেও এই ধোঁয়া দেখা যাচ্ছে। আমাজনে এত বড় বিপর্যয়েও প্রধান মিডিয়াগুলোর অনিহায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় সমালোচনার ঝড় উঠেছে।

সম্প্রতি আমাজনের আদিবাসীরা সরকারের বিরুদ্ধে একটি রায় পেয়েছে যার ফলে আমাজনে তেল কোম্পানিগুলোর হাত থেকে প্রায় অর্ধ মিলিয়ন একর বন রক্ষা পেয়েছে। কিন্তু এই রায়ের প্রায় সাথে সাথেই আমাজনে এত বড় একটি অগ্নিকাণ্ডের সৃষ্টি।

আমাজনে প্রায় ১৬,০০০ গাছ, ৪২৭ স্তন্যপায়ী, ১,৩০০ পাখি, ৩৭৮ সরিসৃপ, ৪০০র বেশি উভচর, এবং ৩,০০০ মাছের প্রজাতির সাথে ৩০০ পৃথক সম্প্রদায়ের প্রায় আট লক্ষ মানুষ বাস করে। গাছপালার সাথে পশুপাখি এবং মানুষও পুড়ছে। অসংখ্য ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাথে হারিয়ে যাচ্ছে অনেক প্রাণীর বাসস্থান।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ