artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ১২:৪২   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৯:১৮

সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ

media

বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে দেখা যায়, এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে ২০১৫ সালে তৎকালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়েছিলেন।

আইন মন্ত্রণালয়ের অধীনে থাকা সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বৈঠকে সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবে সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও আমিনুল ইসলাম অংশ নেন।

বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে দেখা যায়, এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে ২০১৫ সালে তৎকালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়েছিলেন।

ওই চিঠিতে বলা হয়, সহকারী কমিশনার ভূমি, সেটেলমেন্ট অফিস ও সাব-রেজিস্ট্রার অফিস থেকে জমির মালিকানা পরিবর্তনের কাজ হয়। এর মধ্যে সাব-রেজিস্ট্রার অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে নেই। কিন্তু ভূমি ব্যবস্থাপনায় সমন্বয় ও গতি আনতে তিন শাখার একই মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রয়োজন।

একসময় আইন ও ভূমি বিষয়ে একটাই মন্ত্রণালয় ছিল। তার অধীনে ছিল ভূমি নিবন্ধন কার্যালয়। পরে দুটি মন্ত্রণালয় আলাদা হলেও ভূমি নিবন্ধন কার্যালয় আইন মন্ত্রণালয়ের অধীনেই থেকে যায়।

কমিটির সভাপতি মো. আমিনুল ইসলাম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, “আমরা সুপারিশ করেছি। এখন কোন প্রক্রিয়ায় করা হবে সেটা মন্ত্রণালয় ঠিক করবে।”

বৈঠকে ৩০ জুন তারিখে সমাপ্ত ভূমি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন ‘সারাদেশের শহর ও ইউনিয়ন ভূমি অফিস নিমার্ণ প্রকল্প’র ফলাফল বা লক্ষ্যমাত্রা অর্জন সর্ম্পকে পর্যালোচনার পর কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করে কমিটি।

গ্রামীণ জনপদে যেসব রাস্তা অবৈধ দখলে রয়েছে তা চিহ্নিত করারও সুপারিশ করা হয়েছে বৈঠকে।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ