artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ১২:৪০   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৭:৫৯

রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান

media

ঘুষ, অর্থ আত্মসাত, গ্রাহক হয়রানিসহ অনিয়ম দুর্নীতির বিভিন্ন অভিযোগে প্রেক্ষিতে রাজধানীসহ দেশের ৬ স্থানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। বৃহস্পতিবার দুদকের পৃথক পৃথক টিম এসব অভিযান চালায়।

ঘুষ, অর্থ আত্মসাত, গ্রাহক হয়রানিসহ অনিয়ম দুর্নীতির বিভিন্ন অভিযোগে প্রেক্ষিতে রাজধানীসহ দেশের ৬ স্থানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। বৃহস্পতিবার দুদকের পৃথক পৃথক টিম এসব অভিযান চালায়।

বিকেলে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এসব তথ্য জানিয়েছে।

প্রণব কুমার ভট্টাচার্য জানান, রাজধানীর উত্তরা বিআরটিএতে ড্রাইভিং লাইসেন্স প্রদান, ফিটনেস প্রদান, নতুন নম্বর প্লেট গ্রহণ ইত্যাদি সেবা গ্রহণে ঘুষ গ্রহণসহ গ্রাহক হয়রানির অভিযোগে আজ অভিযান চালায় দুদক। 

অভিযানকালে দুদক দেখতে পায়, সেবা প্রদানের ক্ষেত্রে দালালদের দৌরাত্ন রয়েছে। এসময় দুদকের উপস্থিতি বুঝতে পেরে কয়েকজন দালাল দৌড়ে পালিয়ে যায়। এসময় কিছু সেবাপ্রার্থী অভিযোগ জানান, তাদের কাজ অনেকদিন যাবত পেন্ডিং রয়েছে। দিনের পর দিন ঘুরে তারা তাদের কাজ সমাধা করতে পারছেন না। উচ্চশিক্ষার নিমিত্ত দেশের বাইরে যাওয়ার জন্য তিনজন ছাত্রের ড্রাইভিং লাইসেন্স পেন্ডিং ছিল অনেকদিন ধরে যা দুদকের হস্তক্ষেপে তাৎক্ষণিক সমাধান করা হয়। এছাড়া একজন সেবাপ্রার্থী তার ড্রাইভিং লাইসেন্স সংশোধনের জন্য আবেদন করে বেশ কয়েকদিন যাবত ঘুরলেও তার সমস্যার সমাধান করা হচ্ছিল না। দুদকের হস্তক্ষেপে তার ড্রাইভিং লাইসেন্সও তাৎক্ষণিকভাবে সংশোধন করার উদ্যোগ গ্রহণ করা হয়। এসব অনিয়মের সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় একজন ডাটা এন্ট্রি অপারেটরকে শোকজ করবে সিদ্ধান্ত নিয়েছে।

রাজশাহীতে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার জন্য তাহেরপুর পৌরসভা এলাকায় অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় তাহেরপুর শহররক্ষা বেড়ি বাঁধের নির্মাণে দুর্নীতির অভিযোগে অভিযান চালায় দুদক। 

সরেজমিনে দেখা যায়, বেড়িবাঁধের প্রকল্পের মূল্য প্রায় ৫ কোটি টাকা এবং বাঁধটির দৈর্ঘ্যে ৪১৫ মিটার যার মধ্যে ৪০০ মিটারের কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্প পরিদর্শনে দেখা যায় অত্যন্ত নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় নির্মাণের ৩ মাস যেতে না যেতেই বাঁধের প্রায় ৬০ ভাগ নদীতে বিলীন হয়ে গিয়েছে। বাঁধের অন্যান্য অংশেও ফাটল দেখা দিয়েছে। দুদক প্রকল্প সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে এবং তা যাচাই পূর্বক অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

আজ শেরপুর জেলার সদর উপজেলার চরপক্ষিমারী ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ৪০ দিনের প্রকল্পে দুর্নীতির সত্যতা পায় দুদক। নন্দীজোড় গাজী মেম্বারের বাড়ি হতে খাসপাড়া কামারপাড়া দেলোয়ারের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামতের জন্য ৬ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ করা হয়। এতে ৮০ জন উপকারভোগীর কাজ করার কথা থাকলেও মাত্র ১৮ জনকে কাজ দিয়ে বাকি টাকা আত্মসাতের প্রমাণ পায়। আরও পাঁচ প্রকল্পের অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তথ্য-উপাত্ত যাচাই বাছাই কার্যক্রম চলছে। 

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের ক্যান্টিনের খাদ্য দ্রব্যের নির্ধারিত মূল্যের অধিক মূল্য রাখা এবং কাঁচামাল বাইরে বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালায় দুদক। অভিযানকালে দেখা যায়, কারা ফটকের বাইরে অবস্থিত ক্যান্টিনে মূল্য তালিকা খাতায় যা লেখা হয় বাস্তবে তার থেকে প্রায় ৪০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে। এ সম্পর্কে জেল কর্তৃপক্ষকে জানতে চাওয়া হলে তারা ঘটনা আমলে নিয়ে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করবে বলে দুদকে আশ্বস্ত করে। এছাড়া ভূয়া সনদের মাধ্যমে শিক্ষক পদে নিয়োগ ও সেটেলমেন্ট অফিসে জমির নকশা, রেকর্ড, পর্চা শ্রেণি পরিবর্তন বাবদ ঘুষ গ্রহণ ও গ্রাহক হয়রানির অভিযোগে নড়াইলের দুই স্থানে অভিযান চালায় দুদক। 

সরকারি খাস জমি দখল, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ধান সংগ্রহ অনিয়মসহ বিভিন্ন অভিযোগ সুরাহার জন্য ৫ জেলা প্রশাসককে ও প্রতিবন্ধী ভাতা প্রদানে অনিয়ম, কোচিং বাণিজ্য, পেনশন প্রদানে ঘুষ লেনদেন, টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মসহ বিভিন্ন দুর্নীতি প্রতিরোধে ১০ উপজেলা নির্বাহী অফিসারকে পত্র প্রদান করেছে দুদক।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ