artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৮:৫৭   |  ৭,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৭:৫৯

রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান

media

ঘুষ, অর্থ আত্মসাত, গ্রাহক হয়রানিসহ অনিয়ম দুর্নীতির বিভিন্ন অভিযোগে প্রেক্ষিতে রাজধানীসহ দেশের ৬ স্থানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। বৃহস্পতিবার দুদকের পৃথক পৃথক টিম এসব অভিযান চালায়।

ঘুষ, অর্থ আত্মসাত, গ্রাহক হয়রানিসহ অনিয়ম দুর্নীতির বিভিন্ন অভিযোগে প্রেক্ষিতে রাজধানীসহ দেশের ৬ স্থানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। বৃহস্পতিবার দুদকের পৃথক পৃথক টিম এসব অভিযান চালায়।

বিকেলে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এসব তথ্য জানিয়েছে।

প্রণব কুমার ভট্টাচার্য জানান, রাজধানীর উত্তরা বিআরটিএতে ড্রাইভিং লাইসেন্স প্রদান, ফিটনেস প্রদান, নতুন নম্বর প্লেট গ্রহণ ইত্যাদি সেবা গ্রহণে ঘুষ গ্রহণসহ গ্রাহক হয়রানির অভিযোগে আজ অভিযান চালায় দুদক। 

অভিযানকালে দুদক দেখতে পায়, সেবা প্রদানের ক্ষেত্রে দালালদের দৌরাত্ন রয়েছে। এসময় দুদকের উপস্থিতি বুঝতে পেরে কয়েকজন দালাল দৌড়ে পালিয়ে যায়। এসময় কিছু সেবাপ্রার্থী অভিযোগ জানান, তাদের কাজ অনেকদিন যাবত পেন্ডিং রয়েছে। দিনের পর দিন ঘুরে তারা তাদের কাজ সমাধা করতে পারছেন না। উচ্চশিক্ষার নিমিত্ত দেশের বাইরে যাওয়ার জন্য তিনজন ছাত্রের ড্রাইভিং লাইসেন্স পেন্ডিং ছিল অনেকদিন ধরে যা দুদকের হস্তক্ষেপে তাৎক্ষণিক সমাধান করা হয়। এছাড়া একজন সেবাপ্রার্থী তার ড্রাইভিং লাইসেন্স সংশোধনের জন্য আবেদন করে বেশ কয়েকদিন যাবত ঘুরলেও তার সমস্যার সমাধান করা হচ্ছিল না। দুদকের হস্তক্ষেপে তার ড্রাইভিং লাইসেন্সও তাৎক্ষণিকভাবে সংশোধন করার উদ্যোগ গ্রহণ করা হয়। এসব অনিয়মের সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় একজন ডাটা এন্ট্রি অপারেটরকে শোকজ করবে সিদ্ধান্ত নিয়েছে।

রাজশাহীতে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার জন্য তাহেরপুর পৌরসভা এলাকায় অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় তাহেরপুর শহররক্ষা বেড়ি বাঁধের নির্মাণে দুর্নীতির অভিযোগে অভিযান চালায় দুদক। 

সরেজমিনে দেখা যায়, বেড়িবাঁধের প্রকল্পের মূল্য প্রায় ৫ কোটি টাকা এবং বাঁধটির দৈর্ঘ্যে ৪১৫ মিটার যার মধ্যে ৪০০ মিটারের কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্প পরিদর্শনে দেখা যায় অত্যন্ত নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় নির্মাণের ৩ মাস যেতে না যেতেই বাঁধের প্রায় ৬০ ভাগ নদীতে বিলীন হয়ে গিয়েছে। বাঁধের অন্যান্য অংশেও ফাটল দেখা দিয়েছে। দুদক প্রকল্প সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে এবং তা যাচাই পূর্বক অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

আজ শেরপুর জেলার সদর উপজেলার চরপক্ষিমারী ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ৪০ দিনের প্রকল্পে দুর্নীতির সত্যতা পায় দুদক। নন্দীজোড় গাজী মেম্বারের বাড়ি হতে খাসপাড়া কামারপাড়া দেলোয়ারের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামতের জন্য ৬ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ করা হয়। এতে ৮০ জন উপকারভোগীর কাজ করার কথা থাকলেও মাত্র ১৮ জনকে কাজ দিয়ে বাকি টাকা আত্মসাতের প্রমাণ পায়। আরও পাঁচ প্রকল্পের অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তথ্য-উপাত্ত যাচাই বাছাই কার্যক্রম চলছে। 

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের ক্যান্টিনের খাদ্য দ্রব্যের নির্ধারিত মূল্যের অধিক মূল্য রাখা এবং কাঁচামাল বাইরে বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালায় দুদক। অভিযানকালে দেখা যায়, কারা ফটকের বাইরে অবস্থিত ক্যান্টিনে মূল্য তালিকা খাতায় যা লেখা হয় বাস্তবে তার থেকে প্রায় ৪০ টাকা করে বেশি নেওয়া হচ্ছে। এ সম্পর্কে জেল কর্তৃপক্ষকে জানতে চাওয়া হলে তারা ঘটনা আমলে নিয়ে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করবে বলে দুদকে আশ্বস্ত করে। এছাড়া ভূয়া সনদের মাধ্যমে শিক্ষক পদে নিয়োগ ও সেটেলমেন্ট অফিসে জমির নকশা, রেকর্ড, পর্চা শ্রেণি পরিবর্তন বাবদ ঘুষ গ্রহণ ও গ্রাহক হয়রানির অভিযোগে নড়াইলের দুই স্থানে অভিযান চালায় দুদক। 

সরকারি খাস জমি দখল, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ধান সংগ্রহ অনিয়মসহ বিভিন্ন অভিযোগ সুরাহার জন্য ৫ জেলা প্রশাসককে ও প্রতিবন্ধী ভাতা প্রদানে অনিয়ম, কোচিং বাণিজ্য, পেনশন প্রদানে ঘুষ লেনদেন, টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মসহ বিভিন্ন দুর্নীতি প্রতিরোধে ১০ উপজেলা নির্বাহী অফিসারকে পত্র প্রদান করেছে দুদক।

নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন যুক্তরাষ্ট্রে স্পোর্টস বারে বন্ধুক হামলা, নিহত ২ নির্দেশনা মেনে ফেসবুক ব্যবহার করতে হবে বিচার বিভাগীয় কর্মকর্তাদের ক্যাসিনো: মতিঝিলে ৪ ক্লাবে অভিযান মাদারীপুরে চালককে হত্যা করে অটো ছিনতাই ওয়ান্ডারার্স ক্লাবের সভাপতি কাওছার যুক্তরাষ্ট্রে নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক