artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ১২:৩৭   |  ২৯,কার্তিক ১৪২৬

বিচিত্র ডেস্ক

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৮:৫৬
তৈরি হয়েছিল একটাই, দাম ৫৫ কোটি

বিশ্বের সবচেয়ে দামি কলম

media

কলম নিয়ে অনেকেরই প্যাশন থাকে। অনেকেই দামি কলম কেনেন। আমরা ১০০, ২০০ বা নিদেনপক্ষে ৫০০ টাকার কলমের কথাও শুনেছি। কিন্তু একটি কলমের দাম যদি কয়েক কোটি টাকা হয়! হ্যাঁ, এমনও কলম আছে যেগুলোর দাম শয়ে বা হাজারে নয়, কোটিতে। এমনই কয়েকটি বহুমূল্য কলম সম্পর্কে জেনে নেয়া যাক।

মন্তেগ্রাপ্পা তিবালদি ফুলগর নকটারনাস: কলমটির প্রস্তুতকারক সংস্থা ইতালির মন্তেগ্রাপ্পা। ৯০০টি কালো হিরা এবং ১০০টি চুনিখঁচিত কলমটির দাম প্রায় ৫৫ কোটি টাকা। এটিই বিশ্বের সবচেয়ে দামি কলম। এই কলম একটিই তৈরি করেছিল মন্তেগ্রাপ্পা।

দ্য অরোরা ডায়ামান্টে: দাম ১০ কোটি টাকা। প্রস্তুতকারক সংস্থা ইতালির অরোরা। বিশুদ্ধ প্ল্যাটিনামের তৈরি এই কলমে রয়েছে এক হাজার নয়শ ১৯টি ডি বিয়ার্স ডায়মন্ড। নিবটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ মিস্ট্রি মাস্টারপিস: ভ্যান ক্লিফ অ্যান্ড আরপেলস এবং মঁ ব্লাঁ সংস্থা যৌথ উদ্যোগে তৈরি করে কলমটি। মোট নয়টি কলম তৈরি করেছে সংস্থা দুটি। যেগুলো তিনটি চুনি, তিনটি পান্না, তিনটি নীলকান্ত মণি দিয়ে তৈরি। এক একটি কলমের দাম সাড়ে চার কোটি টাকা।

কারান ডি’এস-লা মর্ডানিস্টা ডায়মন্ডস পেন: এটি লিমিটেড এডিশন ফাউন্টেন পেন। সম্পূর্ণ হাতে তৈরি কলমের নিবে রয়েছে ১৮ ক্যারট রোডিয়াম কোটেড গোল্ড। গায়ে রয়েছে পাঁচ হাজার ওয়েসেলটন ডায়মন্ড এবং ২০ ক্যারাট প্রিমিয়াম রুবি বা চুনি। প্রস্তুতকারক সংস্থা জেনিভার কারান ডি’ এস। দাম এক কোটি এক লাখ টাকা।

মঁ ব্লাঁ-প্রিন্স রেইনিয়ার লিমিটেড থ্রি এডিশন ৮১: কলমটির দাম এক কোটি ৭ লাখ। পেনের বডি ১৮ ক্যারট হোয়াইট গোল্ড (সোনা-রুপার শঙ্কর ধাতু) দিয়ে তৈরি। রয়েছে ৯৯৬টি উচ্চমানের হিরা। নকশা তৈরিতে ব্যবহার হয়েছে ৯২টি চুনি।

মঁ ব্লাঁ লিমিটেড এডিশন বোহেমে প্যাপিলিয়ন: সাদা, হলুদ এবং গোলাপি— এই তিন রঙের পাওয়া যায় কলমটি। এক হাজার ৪০০টি হিরে দিয়ে সজ্জিত কলমের বাইরের অংশটি। দাম দেড় কোটি টাকা।

মঁ ব্লাঁ ডায়মন্ড সলিটেয়ার: কলমের দাম ১ কোটি টাকা। চার হাজার ছয়শ ছোট ছোট হিরা দিয়ে সজ্জিত পুরো কলমটি। এর ঢাকনা তৈরি হয়েছে ১৮ ক্যারট সোনা।

কারান ডি’এস-১০১০ ফাউন্টেন পেন: এই পেনটির দাম এক কোটি টাকা। নিবটি ২৮ ক্যারট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ বোহেমে রয়্যাল পেন: পেনটির দাম এক কোটি টাকা। এটি এক হাজার চারশ ৩০টি ছোট ছোট হিরায় মোড়া। ঢাকনাটি ১৮ ক্যারট সোনা দিয়ে তৈরি।

মন্তেগ্রাপ্পা-এনসিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশন: ওলমেক, মায়া, টিওথিহুয়াকান, টোলটেক এবং অ্যাজটেক— মেক্সিকোর এই পাঁচ সভ্যতার নানা শিল্প ফুটিয়ে তোলা হয়েছে এই পেনে। ১৮ ক্যারট সোনা, রুপা ও ব্রোঞ্জের মিশ্রণে তৈরি করা হয়েছে পেনটি। ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি পেনের নিবটি। পেনের দাম ৯৭ লাখ টাকা।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ