artk

স্টাফ রিপোর্টার

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৯:৪৯

প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য

media

সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী  মো. আমিনুল ইসলাম।

সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী  মো. আমিনুল ইসলাম।

বুধবার বিকেলে বিডার সম্মেলন কক্ষে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের দেশব্যাপী প্রচারণা এবং উদ্যোক্তা সংগ্রহ কার্যক্রমের শুভ উদ্বোধন শেষে প্রেস ব্রিফিংকালে এসব বলেন কাজী মো. আমিনুল ইসলাম। 

অণুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাজী মো. আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ বিনিয়োগ বিকাশ। এসডিজি ও উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাঁদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। এই উদ্যোক্তাদের মাধ্যমেই প্রান্তিক থেকে জাতীয় পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধি পাবে, আর বিনিয়োগ বৃদ্ধি পেলে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। আগের পৃথিবী  ছিল শ্রম নির্ভর  আর সামনের পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর তাই সময়ের সাথে তাল মিলিয়ে সেভাবেই উদ্যোক্তাদের তৈরি করতে হবে। আমাদের মনে রাখতে হবে ২০৪১ সালের মধ্যে আমাদের উন্নত বিশ্বের কাতারে দাড়াতে হবে, সেই অর্থে সামনে মাত্র ২৩ বছর। সেই লক্ষ্য সামনে রেখে শুধু চাকুরী প্রত্যাশী নয়, চাকুরী দেওয়ার লোক সৃষ্টি করতে হবে, এগিয়ে আসতে হবে ইনোভেটিভ বিজনেস আইডিয়া নিয়ে। সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য।  

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাজী মো. আমিনুল  ইসলাম বলেন, উদ্যোক্তা উন্নয়ন অনেক কঠিন কাজ, দেখা যায় প্রতি ১০জন উদ্যোক্তার মধ্য যথাযথ পরামর্শ, প্রশিক্ষণ ও সহযোগিতার অভাবে ৮ জনই ঝড়ে পড়ে। কারন অমিত সম্ভাবনার এ খাতে রয়েছে বিভিন্ন সমস্যা, নানাবিধ রিস্ক ফ্যাক্টর ও চ্যালেঞ্জ তাই আমরা আগেই বিফলতার কারণগুলো নিয়ে বেশি স্টাডি করার পরে প্রকল্প প্রণয়ন করছি। এই প্রকল্পের মাধ্যমে আগামী দুই বছরের ভিতরে দেশব্যাপী ২৪ হাজার নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং তাঁদের দক্ষতা উন্নয়ন করা হবে। 

ইতোমধ্য আমরা ৬৪ জেলায় প্রশিক্ষক কর্মকর্তা নিয়োগসহ অনলাইন রেজিস্ট্রেশন করা শুরু করে দিয়েছে। বিনামূল্যে অনলাইন প্লাটফর্মে রেজিট্রেশনের মাধ্যমে উদ্যোক্তাদের এক মাসব্যাপী কোর্সে অন্তর্ভুক্ত করা হবে। সেই সাথে প্রয়োজনে অর্থায়নসহ তাঁদের সার্বিক সহযোগিতার মাধ্যমে দক্ষ উদ্যোক্তা হিসাবে গড়ে তোলা হবে।  

তিনি আরও বলেন, আগস্ট শোকের মাস, আমাদের কান্নার মাস, এ শোককে শক্তিতে রূপান্তরিত করে এগিয়ে যেতেই হবে, বাংলাদেশকে উদ্ভাবনের দেশ হিসেবে গড়ে তুলতে হবে। যে স্বপ্ন আমাদের জাতির পিতা দেখছেন, প্রধানমন্ত্রীর হাত ধরে তা বাস্তবায়ন করতে হবে।

এসময়ে প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ্ খান বলেন, জেলা পর্যায়ে উদ্যোক্তা তৈরিতে ৯ সদস্যবিশিষ্ট বাছাই কমিটি করা হবে। আর এ বাছাই কমিটির সভাপতি হবেন জেলা প্রশাসকরা। 

কমিটিতে আরও থাকবেন জেলা বণিক সমিতির সভাপতি, বণিক সমিতি কর্তৃক একজন ব্যবসায়ী, জেলা প্রশাসক কর্তৃক মনোনীত একজন সফল নারী উদ্যোক্তা, একজন সফল ব্যবসায়ী, জেলা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের একজন অধ্যক্ষ, জেলা প্রশাসক কর্তৃক মনোনীত জেলার ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি উদ্যোক্তা বাছাই কমিটির সদস্য হবেন এবং বিডা কর্তৃক নিয়োগপ্রাপ্ত জেলা প্রশিক্ষক হবেন এ কমিটির সদস্য সচিব।

এসময়ে উপস্থিত ছিলেন বিডার সচিব মো. মোশাররফ হোসেন ও মো. মুজিব-উল-ফেরদৌসসহ অন্য কর্মকর্তারা। 

মৌলভীবাজার ও হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত চার ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক নির্বাচন কমিশনে ১৪০ অভিযোগ তাবিথের ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছরের কারাদণ্ড অতি উজ্জ্বল একটি তারা কি বিস্ফোরিত হবে? মৌলভীবাজারে আগুনে পুড়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট ১০৫ নম্বরে এসএমএস পাঠালেই ভোটের তথ্য পুলিশে যোগ দিয়ে পরীমনির ‘স্বপ্ন পূরণ’ চীনে করোনাভাইরাসে মৃত্যু ১০৬ জনের বলিউডের ‘রোহিঙ্গা’ ছবিতে বাংলাদেশি মেয়ে বাণিজ্য মেলার সময় বাড়লো চার দিন সেনবাগে গ্রেপ্তারের পর ‘বন্দুকযুদ্ধে’ নিহত যুবক করোনাভাইরাস : চীন থেকে বাংলাদেশিরা ফিরতে পারবেন ১৪ দিন পর ১৫ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী