artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৮:৫০   |  ৩০,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৯:৪৯

প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য

media

সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী  মো. আমিনুল ইসলাম।

সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী  মো. আমিনুল ইসলাম।

বুধবার বিকেলে বিডার সম্মেলন কক্ষে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের দেশব্যাপী প্রচারণা এবং উদ্যোক্তা সংগ্রহ কার্যক্রমের শুভ উদ্বোধন শেষে প্রেস ব্রিফিংকালে এসব বলেন কাজী মো. আমিনুল ইসলাম। 

অণুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাজী মো. আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ বিনিয়োগ বিকাশ। এসডিজি ও উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাঁদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। এই উদ্যোক্তাদের মাধ্যমেই প্রান্তিক থেকে জাতীয় পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধি পাবে, আর বিনিয়োগ বৃদ্ধি পেলে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। আগের পৃথিবী  ছিল শ্রম নির্ভর  আর সামনের পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর তাই সময়ের সাথে তাল মিলিয়ে সেভাবেই উদ্যোক্তাদের তৈরি করতে হবে। আমাদের মনে রাখতে হবে ২০৪১ সালের মধ্যে আমাদের উন্নত বিশ্বের কাতারে দাড়াতে হবে, সেই অর্থে সামনে মাত্র ২৩ বছর। সেই লক্ষ্য সামনে রেখে শুধু চাকুরী প্রত্যাশী নয়, চাকুরী দেওয়ার লোক সৃষ্টি করতে হবে, এগিয়ে আসতে হবে ইনোভেটিভ বিজনেস আইডিয়া নিয়ে। সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য।  

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাজী মো. আমিনুল  ইসলাম বলেন, উদ্যোক্তা উন্নয়ন অনেক কঠিন কাজ, দেখা যায় প্রতি ১০জন উদ্যোক্তার মধ্য যথাযথ পরামর্শ, প্রশিক্ষণ ও সহযোগিতার অভাবে ৮ জনই ঝড়ে পড়ে। কারন অমিত সম্ভাবনার এ খাতে রয়েছে বিভিন্ন সমস্যা, নানাবিধ রিস্ক ফ্যাক্টর ও চ্যালেঞ্জ তাই আমরা আগেই বিফলতার কারণগুলো নিয়ে বেশি স্টাডি করার পরে প্রকল্প প্রণয়ন করছি। এই প্রকল্পের মাধ্যমে আগামী দুই বছরের ভিতরে দেশব্যাপী ২৪ হাজার নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং তাঁদের দক্ষতা উন্নয়ন করা হবে। 

ইতোমধ্য আমরা ৬৪ জেলায় প্রশিক্ষক কর্মকর্তা নিয়োগসহ অনলাইন রেজিস্ট্রেশন করা শুরু করে দিয়েছে। বিনামূল্যে অনলাইন প্লাটফর্মে রেজিট্রেশনের মাধ্যমে উদ্যোক্তাদের এক মাসব্যাপী কোর্সে অন্তর্ভুক্ত করা হবে। সেই সাথে প্রয়োজনে অর্থায়নসহ তাঁদের সার্বিক সহযোগিতার মাধ্যমে দক্ষ উদ্যোক্তা হিসাবে গড়ে তোলা হবে।  

তিনি আরও বলেন, আগস্ট শোকের মাস, আমাদের কান্নার মাস, এ শোককে শক্তিতে রূপান্তরিত করে এগিয়ে যেতেই হবে, বাংলাদেশকে উদ্ভাবনের দেশ হিসেবে গড়ে তুলতে হবে। যে স্বপ্ন আমাদের জাতির পিতা দেখছেন, প্রধানমন্ত্রীর হাত ধরে তা বাস্তবায়ন করতে হবে।

এসময়ে প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ্ খান বলেন, জেলা পর্যায়ে উদ্যোক্তা তৈরিতে ৯ সদস্যবিশিষ্ট বাছাই কমিটি করা হবে। আর এ বাছাই কমিটির সভাপতি হবেন জেলা প্রশাসকরা। 

কমিটিতে আরও থাকবেন জেলা বণিক সমিতির সভাপতি, বণিক সমিতি কর্তৃক একজন ব্যবসায়ী, জেলা প্রশাসক কর্তৃক মনোনীত একজন সফল নারী উদ্যোক্তা, একজন সফল ব্যবসায়ী, জেলা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের একজন অধ্যক্ষ, জেলা প্রশাসক কর্তৃক মনোনীত জেলার ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি উদ্যোক্তা বাছাই কমিটির সদস্য হবেন এবং বিডা কর্তৃক নিয়োগপ্রাপ্ত জেলা প্রশিক্ষক হবেন এ কমিটির সদস্য সচিব।

এসময়ে উপস্থিত ছিলেন বিডার সচিব মো. মোশাররফ হোসেন ও মো. মুজিব-উল-ফেরদৌসসহ অন্য কর্মকর্তারা। 

হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি কাউয়াদের বের করতে না পারলে অশনিসংকেত ডেকে আনবে: নানক পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় কোম্পানি গঠনে খসড়া অনুমোদন একসঙ্গে নোবেলজয়ী দম্পতিরা দাবি পূরণের আশ্বাস পেয়ে অটোরিকশা ধর্মঘট স্থগিত যে ৯ খাতে পিছিয়েছে বাংলাদেশ প্রকাশ্যে বৈধ অস্ত্রও প্রদর্শন করা যাবে না সস্ত্রীক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ সম্পর্কে যা জানা যাচ্ছে তুর্কি হামলা ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করলেন আসাদ পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি আবরার হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস প্রধানমন্ত্রীর গাজীপুরে ২ মোটরসাইকেল আরোহীর মৃত্যু ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার মুক্তিযোদ্ধা বাবার কবরে বাথরুম! ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত মাত্র ৫ শতাংশ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছেন: মেনন নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে বিজিবির গুলি, নিহত ১ ছাত্রলীগের কারণে সমগ্র ছাত্র রাজনীতি দায়ী হতে পারে না: রিজভী সৌরভের কাছে দুর্দান্ত ইনিংস চান মমতা পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি