artk

স্টাফ রিপোর্টার

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৯:৪৯

প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য

media

সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী  মো. আমিনুল ইসলাম।

সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী  মো. আমিনুল ইসলাম।

বুধবার বিকেলে বিডার সম্মেলন কক্ষে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের দেশব্যাপী প্রচারণা এবং উদ্যোক্তা সংগ্রহ কার্যক্রমের শুভ উদ্বোধন শেষে প্রেস ব্রিফিংকালে এসব বলেন কাজী মো. আমিনুল ইসলাম। 

অণুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাজী মো. আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ বিনিয়োগ বিকাশ। এসডিজি ও উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাঁদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। এই উদ্যোক্তাদের মাধ্যমেই প্রান্তিক থেকে জাতীয় পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধি পাবে, আর বিনিয়োগ বৃদ্ধি পেলে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। আগের পৃথিবী  ছিল শ্রম নির্ভর  আর সামনের পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর তাই সময়ের সাথে তাল মিলিয়ে সেভাবেই উদ্যোক্তাদের তৈরি করতে হবে। আমাদের মনে রাখতে হবে ২০৪১ সালের মধ্যে আমাদের উন্নত বিশ্বের কাতারে দাড়াতে হবে, সেই অর্থে সামনে মাত্র ২৩ বছর। সেই লক্ষ্য সামনে রেখে শুধু চাকুরী প্রত্যাশী নয়, চাকুরী দেওয়ার লোক সৃষ্টি করতে হবে, এগিয়ে আসতে হবে ইনোভেটিভ বিজনেস আইডিয়া নিয়ে। সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাঁদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য।  

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাজী মো. আমিনুল  ইসলাম বলেন, উদ্যোক্তা উন্নয়ন অনেক কঠিন কাজ, দেখা যায় প্রতি ১০জন উদ্যোক্তার মধ্য যথাযথ পরামর্শ, প্রশিক্ষণ ও সহযোগিতার অভাবে ৮ জনই ঝড়ে পড়ে। কারন অমিত সম্ভাবনার এ খাতে রয়েছে বিভিন্ন সমস্যা, নানাবিধ রিস্ক ফ্যাক্টর ও চ্যালেঞ্জ তাই আমরা আগেই বিফলতার কারণগুলো নিয়ে বেশি স্টাডি করার পরে প্রকল্প প্রণয়ন করছি। এই প্রকল্পের মাধ্যমে আগামী দুই বছরের ভিতরে দেশব্যাপী ২৪ হাজার নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং তাঁদের দক্ষতা উন্নয়ন করা হবে। 

ইতোমধ্য আমরা ৬৪ জেলায় প্রশিক্ষক কর্মকর্তা নিয়োগসহ অনলাইন রেজিস্ট্রেশন করা শুরু করে দিয়েছে। বিনামূল্যে অনলাইন প্লাটফর্মে রেজিট্রেশনের মাধ্যমে উদ্যোক্তাদের এক মাসব্যাপী কোর্সে অন্তর্ভুক্ত করা হবে। সেই সাথে প্রয়োজনে অর্থায়নসহ তাঁদের সার্বিক সহযোগিতার মাধ্যমে দক্ষ উদ্যোক্তা হিসাবে গড়ে তোলা হবে।  

তিনি আরও বলেন, আগস্ট শোকের মাস, আমাদের কান্নার মাস, এ শোককে শক্তিতে রূপান্তরিত করে এগিয়ে যেতেই হবে, বাংলাদেশকে উদ্ভাবনের দেশ হিসেবে গড়ে তুলতে হবে। যে স্বপ্ন আমাদের জাতির পিতা দেখছেন, প্রধানমন্ত্রীর হাত ধরে তা বাস্তবায়ন করতে হবে।

এসময়ে প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ্ খান বলেন, জেলা পর্যায়ে উদ্যোক্তা তৈরিতে ৯ সদস্যবিশিষ্ট বাছাই কমিটি করা হবে। আর এ বাছাই কমিটির সভাপতি হবেন জেলা প্রশাসকরা। 

কমিটিতে আরও থাকবেন জেলা বণিক সমিতির সভাপতি, বণিক সমিতি কর্তৃক একজন ব্যবসায়ী, জেলা প্রশাসক কর্তৃক মনোনীত একজন সফল নারী উদ্যোক্তা, একজন সফল ব্যবসায়ী, জেলা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের একজন অধ্যক্ষ, জেলা প্রশাসক কর্তৃক মনোনীত জেলার ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি উদ্যোক্তা বাছাই কমিটির সদস্য হবেন এবং বিডা কর্তৃক নিয়োগপ্রাপ্ত জেলা প্রশিক্ষক হবেন এ কমিটির সদস্য সচিব।

এসময়ে উপস্থিত ছিলেন বিডার সচিব মো. মোশাররফ হোসেন ও মো. মুজিব-উল-ফেরদৌসসহ অন্য কর্মকর্তারা। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা