artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:৪৯   |  ৮,আশ্বিন ১৪২৬
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৫:৩৪

‘২১ আগস্টের হামলায় ক্ষমতাসীনরা জড়িত কি না জনমনে প্রশ্ন আছে’

স্টাফ রিপোর্টার
media

ফাইল ফটো

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহসচিব রুহুল কবির রিজভী বলেছেন, একুশে আগাস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলার সাথে ক্ষমতাসীনরা জড়িত কি না এটা আজকে সন্দেহ দেখা দিয়েছে, জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। 

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহসচিব রুহুল কবির রিজভী বলেছেন, একুশে আগাস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলার সাথে ক্ষমতাসীনরা জড়িত কি না এটা আজকে সন্দেহ দেখা দিয়েছে, জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। 

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য নজমুল হক নান্নু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, মুনির হোসেন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আবদুল খালেক, আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ওই হামলার ১৫ বছর পূর্তিতে বুধবার এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন, “প্রকৃত সত্য, প্রকৃত ঘটনা সবাই জানেন। এটা (২১ অগাস্টের ঘটনা) গভীর নীল নকশার অংশ, যে নীল নকশার সাথে ক্ষমতাসীনরা জড়িত কি না এটা আজকে সন্দেহ দেখা দিয়েছে, জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। এটা সম্পূর্ণ ষড়যন্ত্র-চক্রান্তের নীল নকশার মাস্টার প্ল্যানকারী হচ্ছে তারাই যারা ক্ষমতাসীন- এটাই মানুষ মনে করে।”

এই মামলার ‘সুষ্ঠু ও নিরপেক্ষ’ তদন্ত হয়নি দাবি করে রিজভী বলেন, “সামগ্রিক তদন্ত হওয়া এবং নিরপেক্ষ তদন্ত হওয়া- সেগুলোকে বাধা দিয়ে এবং একটার পর একটা যে ঘটনা আমরা অনেকবার তুলে ধরেছি যে, সম্পূরক চার্জশিট নিয়ে এসে তারেক রহমান সাহেবের নাম দেওয়া হয়েছে। তার আগে যে চার্জশিট দিয়েছিল তাদেরই আন্দোলনের ফসল সেখানে তারেক রহমান সাহেবের নাম ছিল না। জোর করে, পিটিয়ে, হাতের নখ তুলে যাদের দিয়ে (স্বীকারোক্তিমূলক জবানবন্দি) নাম দিয়েছেন তারা ক্ষমতায় এসে।”

রাষ্ট্রক্ষমতায় থাকলে তো ‘পাহাড়ের উপর দিয়ে নৌকা বইয়ে’ নিয়ে যাওয়া যায় মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, “তারা তো তাই করেছে। যদি সুশাসন থাকত, ন্যায়বিচার থাকত, আইনের শাসন থাকত তাহলে প্রকৃত অপরাধী যারা তাদেরই বিচার হত। পরিকল্পিত উদ্দেশ্যপ্রণোদিতভাবে এটাকে নিয়ে যাওয়া হয়েছে এবং সেখানে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান সাহেবের নাম জড়ানো হয়েছে।”

আওয়ামী লীগের সমাবেশে ওই হামলায় ‘হতভম্ব’ হয়ে গিয়েছিলেন বলে জানান রুহুল কবির রিজভী।

হামলায় তাদের দল ও সরকারের সম্পৃক্ততা নেই দাবি করে তার পক্ষে যুক্তি দিয়ে এই বিএনপি নেতা বলেন, “যে কোনো সরকারের আমলেই নানা কুচক্রী, নানা ধরনের ষড়যন্ত্রকারীরা ঘটনা ঘটাতে পারে। এই আওয়ামী লীগের আমলে পিলখানা হত্যাকাণ্ড হয়েছে না? তাহলে পিলখানা ঘটনার জন্য আওয়ামী লীগ দায়ী, ২১ অগাস্টের ঘটনার জন্য যদি বিএনপি দায়ী হয়ে থাকে। আপনার নাইন ইলেভেন ঘটনা ঘটেছে আমেরিকাতে, টুইন টাওয়ার ধ্বংস হয়ে গেছে। কোথায় যারা সরকারে ছিল বিরোধী দল তো অভিযোগ করেনি যে, তাদের কারণে হয়েছে। এটা বিশ্বব্যাপী যে ধরনের হানাহানি, সন্ত্রাস, জঙ্গিবাদের উত্থান ঘটেছে- কখন কোথা থেকে কী হয়েছে- সেটা কে বলতে পারবে?”

আওয়ামী লীগই বিভাজন-বিভেদ ও সন্ত্রাসের রাজনীতি করেছে অভিযোগ করে রিজভী বলেন, “এখন তো মনে হয় এই ঘটনা (২১ অগাস্টের গ্রেনেড হামলা) তাদেরই পরিকল্পিত ছিল কি না সেটা আজকে জনমনে প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে।”

ওই হামলার সঙ্গে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ারও সম্পৃক্ততা ছিল বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, “দেখুন এই যে বললাম, সমস্ত ক্ষমতা তাদের হাতের মুঠোয়। তারা তো যা-ইচ্ছা তাই করতে পারেন। প্রকৃত সত্য, প্রকৃত ঘটনা সবাই জানেন। এটা গভীর নীল নকশার অংশ, যে এই নীল নকশার সাথে তারাই (আওয়ামী লীগ) জড়িত কি না ক্ষমতাসীনরা-এটা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে, জনগণের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।”

‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের