artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:০৫

নিঃসঙ্গতা কাটাতে ‘পঞ্চকন্যার’ অভিনব অ্যাপ

media

‘মৈত্রী’ শব্দের অর্থ বন্ধুত্ব। দেবভাষার সেই অর্থকে বাস্তবজীবনে সার্থক করে তুলতে উদ্যোগী দিল্লির পঞ্চকন্যা। তারা সেতুবন্ধন করছে দুই ‘বঞ্চিত’-দের মাঝে। এক দিকে অনাথাশ্রমের শিশুরা। অন্য দিকে বৃদ্ধাশ্রমের নিঃসঙ্গরা। দু’দিকের শূন্যতাকে মুছিয়ে দিতে মেলবন্ধন করছে মৈত্রী।

‘মৈত্রী’ শব্দের অর্থ বন্ধুত্ব। দেবভাষার সেই অর্থকে বাস্তবজীবনে সার্থক করে তুলতে উদ্যোগী দিল্লির পঞ্চকন্যা। তারা সেতুবন্ধন করছে দুই ‘বঞ্চিত’-দের মাঝে।

এক দিকে অনাথাশ্রমের শিশুরা। অন্য দিকে বৃদ্ধাশ্রমের নিঃসঙ্গরা। দু’দিকের শূন্যতাকে মুছিয়ে দিতে মেলবন্ধন করছে মৈত্রী।

উদ্যোগের কারিগর নয়ডা অ্যামিটি ইন্টারন্যাশনাল স্কুলের পঞ্চকন্যা। অনন্যা গ্রোভার, অনুষ্কা শর্মা, আরিফা, বনিষ্কা যাদব এবং বসুধা সুধীন্দ্র। তাদের স্বপ্ন, প্রিয়জনদের থেকে বিচ্ছিন্ন মুখগুলোর নিঃসঙ্গতা দূর করা।

গত বছর ঠাকুমা ও ঠাকুরদাকে অল্প দিনের ব্যবধানে হারিয়েছে অনন্যা গ্রোভার। ঠাকুমার প্রয়াণে ঠাকুরদার একাকিত্বে অনন্যা কষ্ট পেত।

স্কুলে বন্ধুদের সঙ্গে কথায় উঠে এসেছিল অনন্যার উদ্বেগ। সেখান থেকেই জন্ম ‘মৈত্রী’ অ্যাপের।

এই অ্যাপের মাধ্যমে অনাথাশ্রমের কচিকাঁচারা এবং বৃদ্ধাশ্রমের বৃদ্ধবৃদ্ধারা এক সঙ্গে কিছুটা হলেও সময় কাটাতে পারবে। দু’পক্ষের সঙ্গযাপনে একদিকে শিশুরা পাবে বয়স্কদের স্নেহ। পাশাপাশি প্রবীণরাও উপভোগ করবেন বাৎসল্য।

অ্যাপ নির্মাতা পঞ্চকন্যারা নিজেদের বলে, টিম মৈত্রী। তাদের কাজ শুরু হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকে। অ্যাপটি সক্রিয় হয়েছে জুলাই থেকে। ইতিমধ্যে ডাউনলোড হয়েছে এক হাজারের বেশি বার।

যারা স্বেচ্ছাসেবী হতে ইচ্ছুক বা দান করতে চান, তারা ডাউনলোড করেন। অনাথাশ্রম এবং বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষরাও ডাউনলোড করছেন। এখনও অবধি এই অ্যাপের আওতায় আছে নথিভুক্ত সাতটি অনাথাশ্রম এবং তেরোটি বৃদ্ধাশ্রম।

পাঁচ কিশোরীর উদ্যোগ বলে হেলাফেলার নয়। টিম মৈত্রী-তেও আছে সিইও, সিএফও, সিএমও-র মতো পদ। এই উদ্যোগ তাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলছে। বিশ্বাস পাঁচ বান্ধবীর।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা