artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ২:৪৬   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:০৫

নিঃসঙ্গতা কাটাতে ‘পঞ্চকন্যার’ অভিনব অ্যাপ

media

‘মৈত্রী’ শব্দের অর্থ বন্ধুত্ব। দেবভাষার সেই অর্থকে বাস্তবজীবনে সার্থক করে তুলতে উদ্যোগী দিল্লির পঞ্চকন্যা। তারা সেতুবন্ধন করছে দুই ‘বঞ্চিত’-দের মাঝে। এক দিকে অনাথাশ্রমের শিশুরা। অন্য দিকে বৃদ্ধাশ্রমের নিঃসঙ্গরা। দু’দিকের শূন্যতাকে মুছিয়ে দিতে মেলবন্ধন করছে মৈত্রী।

‘মৈত্রী’ শব্দের অর্থ বন্ধুত্ব। দেবভাষার সেই অর্থকে বাস্তবজীবনে সার্থক করে তুলতে উদ্যোগী দিল্লির পঞ্চকন্যা। তারা সেতুবন্ধন করছে দুই ‘বঞ্চিত’-দের মাঝে।

এক দিকে অনাথাশ্রমের শিশুরা। অন্য দিকে বৃদ্ধাশ্রমের নিঃসঙ্গরা। দু’দিকের শূন্যতাকে মুছিয়ে দিতে মেলবন্ধন করছে মৈত্রী।

উদ্যোগের কারিগর নয়ডা অ্যামিটি ইন্টারন্যাশনাল স্কুলের পঞ্চকন্যা। অনন্যা গ্রোভার, অনুষ্কা শর্মা, আরিফা, বনিষ্কা যাদব এবং বসুধা সুধীন্দ্র। তাদের স্বপ্ন, প্রিয়জনদের থেকে বিচ্ছিন্ন মুখগুলোর নিঃসঙ্গতা দূর করা।

গত বছর ঠাকুমা ও ঠাকুরদাকে অল্প দিনের ব্যবধানে হারিয়েছে অনন্যা গ্রোভার। ঠাকুমার প্রয়াণে ঠাকুরদার একাকিত্বে অনন্যা কষ্ট পেত।

স্কুলে বন্ধুদের সঙ্গে কথায় উঠে এসেছিল অনন্যার উদ্বেগ। সেখান থেকেই জন্ম ‘মৈত্রী’ অ্যাপের।

এই অ্যাপের মাধ্যমে অনাথাশ্রমের কচিকাঁচারা এবং বৃদ্ধাশ্রমের বৃদ্ধবৃদ্ধারা এক সঙ্গে কিছুটা হলেও সময় কাটাতে পারবে। দু’পক্ষের সঙ্গযাপনে একদিকে শিশুরা পাবে বয়স্কদের স্নেহ। পাশাপাশি প্রবীণরাও উপভোগ করবেন বাৎসল্য।

অ্যাপ নির্মাতা পঞ্চকন্যারা নিজেদের বলে, টিম মৈত্রী। তাদের কাজ শুরু হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকে। অ্যাপটি সক্রিয় হয়েছে জুলাই থেকে। ইতিমধ্যে ডাউনলোড হয়েছে এক হাজারের বেশি বার।

যারা স্বেচ্ছাসেবী হতে ইচ্ছুক বা দান করতে চান, তারা ডাউনলোড করেন। অনাথাশ্রম এবং বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষরাও ডাউনলোড করছেন। এখনও অবধি এই অ্যাপের আওতায় আছে নথিভুক্ত সাতটি অনাথাশ্রম এবং তেরোটি বৃদ্ধাশ্রম।

পাঁচ কিশোরীর উদ্যোগ বলে হেলাফেলার নয়। টিম মৈত্রী-তেও আছে সিইও, সিএফও, সিএমও-র মতো পদ। এই উদ্যোগ তাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলছে। বিশ্বাস পাঁচ বান্ধবীর।

পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু ২০০ কোটি টাকা দিতে রাজি গ্রামীণফোন কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নেপাল