artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৯:৫১

ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান

media

ভারত এখনো যুদ্ধ পরিস্থিতিতে শত্রুপক্ষের বিরুদ্ধে ‘প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না’ বলে প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও আগামী দিনে এ নীতি বদলাতে পারে- এমন ইঙ্গিত দেওয়ার পর পাক-প্রধানমন্ত্রী দেশটির অস্ত্রভান্ডার নিয়ে বিশ্বকে সতর্ক হতে বললেন।

ভারত পরমাণু যুদ্ধ বাধিয়ে বসতে পারে বলে বিশ্বকে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিষয়টিকে আমলে নেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ভারতের পরমাণু অস্ত্রভান্ডার অন্য দেশগুলোর জন্য আদৌ নিরাপদ কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইমরান খান বিষয়টিকে নজরে রাখার জন্য বিশ্ব সম্প্রদায়কে আহ্বান জানান।

ভারত এখনো যুদ্ধ পরিস্থিতিতে শত্রুপক্ষের বিরুদ্ধে ‘প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না’ বলে প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও আগামী দিনে এ নীতি বদলাতে পারে- এমন ইঙ্গিত দেওয়ার পর পাক-প্রধানমন্ত্রী দেশটির অস্ত্রভান্ডার নিয়ে বিশ্বকে সতর্ক হতে বললেন।

পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকা জানায়, রোববার একাধিক টুইটে ইমরান খান বলেছেন, ‘‘ভারতের পরমাণু অস্ত্রভান্ডার থেকে অন্য দেশগুলো কতটা নিরাপদ তা গোটা বিশ্বেরই এবার গুরুত্ব দিয়ে ভাবা উচিত। কারণ, এ অস্ত্রভান্ডারের নিয়ন্ত্রণ রয়েছে ফ্যাসিবাদী ও হিন্দু প্রভুত্ববাদী মোদী সরকারের হাতে...যার প্রভাব শুধু এ অঞ্চলেই নয়, গোটা বিশ্বেই পড়বে।’’

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ গত শুক্রবারেই রাজস্থানের পোখরানে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে বলেছিলেন, “ভারত পরমাণু অস্ত্র প্রথম ব্যবহার না করার নীতি এখনো মেনে চলছে। তবে ভবিষ্যতে কী হবে, তা পরিস্থিতির উপর নির্ভর করছে।”

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ধারণা, কাশ্মীরের বিষয়টি থেকে বিশ্বের দৃষ্টি অন্যদিকে ফেরাতেই ভারত পরমাণু যুদ্ধ বাধিয়ে দিতে পারে। ইমরান গত ১৪ অগাস্টে পাক-শাসিত কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদে এক ভাষণে ভারত এমন উদ্দেশ্য নিয়ে আজাদ কাশ্মীরে হামলার পরিকল্পনা করছে বলে জানিয়েছিলেন।

গত ৫ অগাস্ট জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসনের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারত সরকার। পাশাপাশি রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার ঘোষণাও দেয়। পাকিস্তান এর প্রতিবাদে ভারতের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করতে শুরু করলে দু’দেশের মধ্যে উত্তেজনা এবং বৈরিতার আবহ সৃষ্টি হয়।

এর মধ্যে ভারত পরমাণু অস্ত্র প্রয়োগ নীতি বদলের আভাস দেওয়ার পর শনিবারই ইসলামাবাদের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের দিক থেকে যে কোনও পরমাণু হানার জন্য ‘পুরোপুরি প্রস্তুত’ রয়েছে পাকিস্তান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা