artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৭:০৭   |  ৭,আশ্বিন ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৫:৩৪

রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা

media

নিজেদের মাঠে সিরিজের প্রথম টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। এ জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে  এগিয়ে গেল লঙ্কানবাহিনী। টেস্ট সিরিজ শেষে তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে নিউজিল্যান্ড।

নিজেদের মাঠে সিরিজের প্রথম টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। এ জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে  এগিয়ে গেল লঙ্কানবাহিনী। টেস্ট সিরিজ শেষে তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে নিউজিল্যান্ড।

শ্রীলঙ্কা গল আন্তর্জাতিক স্টেডিয়ামে জমজমাট এই টেস্ট ম্যাচে জয়ের পাল্লা দুই দলের দিকেই ভারি হয়ে ছিল। প্রথম ইনিংসে সমান সমান লড়াই দুই দলেরই। লঙ্কানদের স্পিন ঘূর্ণিতে পড়ে কিউইরা, আবার কিউইদের স্পিন ঘূর্ণিতে পড়ে লঙ্কানরাও।

প্রথম ইনিংসে কিউইদের ইনিংস থামে ২৪৯ রানে আর লঙ্কানরা সংগ্রহ করে ২৬৭ রান। মাত্র ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। কিন্তু লাসিথ এম্বালদেনিয়ার বিষাক্ত ঘূর্ণিতে আবারও ব্যাটিং ধ্বস কিউইদের। ওয়াটলিংয়ের দারুণ ব্যাটিংয়ে শেষ পর্যন্ত লঙ্কানদের সামনে ২৬৮ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় কিউইরা।

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ইতিহাসে এই ম্যাচের আগ পর্যন্ত কোনো দলই ১০০ এর অধিক রান তাড়া করে জিততে পারেনি। তবে স্বাগতিক শ্রীলঙ্কায় সেই ইতিহাস লিখলো নতুন করে। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৯ রান তাড়া করে জয় পেয়েছিল লঙ্কানরা। আর এত দিন পর্যন্ত এই স্টেডিয়ামের সর্বোচ্চ রান তাড়া করে পাওয়া জয় ছিল এটিই।

এর আগে ২০১৯ সালে এসে কিউইদের বিপক্ষে ২৬৮ রান তাড়া করে পাওয়া জয় ছাড়িয়ে গেল সেই ইতিহাসকে। লঙ্কানদের এই টেস্ট জয়ের নায়ক বনে গেলেন অধিনায়ক দিমুথ করুণারত্নে। ২৬৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে লাহিরু থ্রিমান্নের সাথে গড়েন ১৬১ রানের জুটি। থ্রিমান্নে ৬৪ রান করে আউট হয়ে গেলেও করুণারত্নে তুলে নেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত দলীয় ২১৮ রানে ব্যক্তিগত ১২২ রানে আউট হয়ে ফিরে যান তিনি।

ততক্ষণে দলের জয়ের ভিত্তি গড়ে দিয়ে যান লঙ্কান অধিনায়ক। অ্যাঞ্জেলো ম্যাথিউস আর ধনঞ্জয় ডি সিলভা মিলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। আর এতেই আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম সিরিজের প্রথম টেস্টেই জয় তুলে নেয় লঙ্কানরা। এই জয়ে লঙ্ককানদের মোট পয়েন্ট দাঁড়ালো ৬০। দুই টেস্ট ম্যাচ সিরিজে মোট পয়েন্ট সংখ্যা ১২০। প্রতি ম্যাচ জয়ের জন্য ৬০ পয়েন্ট করে যোগ হবে দলের সাথে। সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হবে আগামী ২২ আগস্ট।

জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন যুক্তরাষ্ট্রে স্পোর্টস বারে বন্ধুক হামলা, নিহত ২ নির্দেশনা মেনে ফেসবুক ব্যবহার করতে হবে বিচার বিভাগীয় কর্মকর্তাদের ক্যাসিনো: মতিঝিলে ৪ ক্লাবে অভিযান মাদারীপুরে চালককে হত্যা করে অটো ছিনতাই ওয়ান্ডারার্স ক্লাবের সভাপতি কাওছার যুক্তরাষ্ট্রে নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী