artk

স্পোর্টস রিপোর্টার

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৫:৩৪

রেকর্ড গড়া টেস্টে কিউইদের ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা

media

নিজেদের মাঠে সিরিজের প্রথম টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। এ জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে  এগিয়ে গেল লঙ্কানবাহিনী। টেস্ট সিরিজ শেষে তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে নিউজিল্যান্ড।

নিজেদের মাঠে সিরিজের প্রথম টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। এ জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে  এগিয়ে গেল লঙ্কানবাহিনী। টেস্ট সিরিজ শেষে তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে নিউজিল্যান্ড।

শ্রীলঙ্কা গল আন্তর্জাতিক স্টেডিয়ামে জমজমাট এই টেস্ট ম্যাচে জয়ের পাল্লা দুই দলের দিকেই ভারি হয়ে ছিল। প্রথম ইনিংসে সমান সমান লড়াই দুই দলেরই। লঙ্কানদের স্পিন ঘূর্ণিতে পড়ে কিউইরা, আবার কিউইদের স্পিন ঘূর্ণিতে পড়ে লঙ্কানরাও।

প্রথম ইনিংসে কিউইদের ইনিংস থামে ২৪৯ রানে আর লঙ্কানরা সংগ্রহ করে ২৬৭ রান। মাত্র ১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। কিন্তু লাসিথ এম্বালদেনিয়ার বিষাক্ত ঘূর্ণিতে আবারও ব্যাটিং ধ্বস কিউইদের। ওয়াটলিংয়ের দারুণ ব্যাটিংয়ে শেষ পর্যন্ত লঙ্কানদের সামনে ২৬৮ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় কিউইরা।

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ইতিহাসে এই ম্যাচের আগ পর্যন্ত কোনো দলই ১০০ এর অধিক রান তাড়া করে জিততে পারেনি। তবে স্বাগতিক শ্রীলঙ্কায় সেই ইতিহাস লিখলো নতুন করে। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৯ রান তাড়া করে জয় পেয়েছিল লঙ্কানরা। আর এত দিন পর্যন্ত এই স্টেডিয়ামের সর্বোচ্চ রান তাড়া করে পাওয়া জয় ছিল এটিই।

এর আগে ২০১৯ সালে এসে কিউইদের বিপক্ষে ২৬৮ রান তাড়া করে পাওয়া জয় ছাড়িয়ে গেল সেই ইতিহাসকে। লঙ্কানদের এই টেস্ট জয়ের নায়ক বনে গেলেন অধিনায়ক দিমুথ করুণারত্নে। ২৬৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে লাহিরু থ্রিমান্নের সাথে গড়েন ১৬১ রানের জুটি। থ্রিমান্নে ৬৪ রান করে আউট হয়ে গেলেও করুণারত্নে তুলে নেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত দলীয় ২১৮ রানে ব্যক্তিগত ১২২ রানে আউট হয়ে ফিরে যান তিনি।

ততক্ষণে দলের জয়ের ভিত্তি গড়ে দিয়ে যান লঙ্কান অধিনায়ক। অ্যাঞ্জেলো ম্যাথিউস আর ধনঞ্জয় ডি সিলভা মিলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। আর এতেই আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম সিরিজের প্রথম টেস্টেই জয় তুলে নেয় লঙ্কানরা। এই জয়ে লঙ্ককানদের মোট পয়েন্ট দাঁড়ালো ৬০। দুই টেস্ট ম্যাচ সিরিজে মোট পয়েন্ট সংখ্যা ১২০। প্রতি ম্যাচ জয়ের জন্য ৬০ পয়েন্ট করে যোগ হবে দলের সাথে। সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হবে আগামী ২২ আগস্ট।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ