artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ২:৩৮   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬

প্রবাস ডেস্ক

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১২:০৫

ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত

media

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৭ আগস্ট এ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানা গেছে।

১৫ আগস্ট দিনের পূর্বাহ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করেন রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং দূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্ণার’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

১৫ আগস্ট কর্মদিবস থাকায় ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিদের বিশেষ অনুরোধে শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের সুবিধার্থে ১৭ আগস্ট দিবসটির বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। যেখানে স্থানীয় গণ্যমান্য ইথিওপিয়ান অতিথিরা, ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিকরা এবং দূতাবাসের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সপরিবারে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহিদের রুহের মাগফেরাত এবং দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। 

এরপর ১৫ আগস্ট ১৯৭৫-এর কালোরাত্রিতে শাহাদত বরণকারী সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শোক দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। তারপর শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি এবং আগত বিদেশি অতিথিরা, বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। আগত বাংলাদেশীরা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ রূপায়ণে তাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেন। 

প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে উৎসাহী অংশগ্রহণকারীরা শোকদিবসের ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতির পিতা বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের সকল শহিদকে শ্রদ্ধা জানিয়ে কবিতা ও সঙ্গীত পরিবেশন করেন। 

তারপর দর্শক শ্রোতাদের উদ্দেশে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

দিবসটি উপলক্ষে আয়োজিত এ মহতী অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বাংলাদেশের রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনী এবং অমর কীর্তির ওপর আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুসহ সকল শহিদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন। 

শেষে আগত অতিথিদের জন্য ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হয়। 

অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি কুমিল্লার পর এবার নারায়ণগঞ্জে বিয়েতে পেঁয়াজ উপহার সরকার জড়িত বলে পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে কিছু করা যাচ্ছে না: গয়েশ্বর ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১ মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন লাল না সবুজ, কোন আপেল বেশি উপকারী? গুদামে পেঁয়াজ পচে যাওয়ায় ফেলে দিচ্ছে আড়তদাররা বগুড়ায় জেল জরিমানার ভয়ে ৬ রুটে বাস চলাচল বন্ধ বিয়ের উপহারে পেঁয়াজ! ভারতকে হেসেখেলে হারাল বাংলাদেশ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার মিসর থেকে পেঁয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার চুয়াডাঙ্গায় পেঁয়াজের আড়তে অবরুদ্ধ ম্যাজিস্ট্রেট বিএনপির মূল কাজ এই সরকারকে সরানো : ফখরুল