artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:৪৮   |  ৮,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ১০:৩৪

সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর

media

বিবিসি জানায়, শনিবার খার্তুমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইথিওপিয়া, মিশর ও সাউথ সুদানের প্রেসিডেন্টরা উপস্থিত ছিলেন। নতুন চুক্তিতে দেশ পরিচালনার জন্য আপাতত সেনা কর্মকর্তা এবং বেসামরিক দলের নেতাদের নিয়ে একটি গভার্নিং কাউন্সিল গঠন করা হবে।

দীর্ঘ সংঘাতের অবসান ঘটাতে সুদানের ক্ষমতাসীন সেনা সরকার এবং বেসামরিক বিরোধী জোট ক্ষমতার ভাগাভাগি নিয়ে ঐতিহাসিক একটি চুক্তিতে উপনীত হয়েছে।

বিবিসি জানায়, শনিবার খার্তুমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইথিওপিয়া, মিশর ও সাউথ সুদানের প্রেসিডেন্টরা উপস্থিত ছিলেন। নতুন চুক্তিতে দেশ পরিচালনার জন্য আপাতত সেনা কর্মকর্তা এবং বেসামরিক দলের নেতাদের নিয়ে একটি গভার্নিং কাউন্সিল গঠন করা হবে।

ওই কাউন্সিল নির্বাচন আয়োজন এবং ভোটের মাধ্যমে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের পথ দেখাবে।

সুদানের জেনারেল মোহাম্মদ হামদান দাগোলো ওই চুক্তি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছেন। ‘হেমেতি’ নামে অধিক পরিচিত হামদান দাগোলোকে সুদানের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি বলা হয়।

সুদানের দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের বিরুদ্ধে গণতন্ত্রপন্থিদের আন্দোলনের জেরে গত এপ্রিলে সেনাবাহিনী তাকে উৎখাত করে।

বিবিসি জানায়, হেমেতি এবং লেফ্টেন্যান্ট জেনারেল আব্দেল ফাত্তাহ আব্দেলরহমান বুরহান সেনা কাউন্সিলের পক্ষ থেকে এবং আহমেদ আল-রাবিয়ে গণতন্ত্রপন্থি ‘অ্যালিয়েন্স ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ আমব্রেলা’ গ্রুপের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন। 

গভার্নিং কাউন্সিলে ছয়জন বেসামরিক প্রতিনিধি এবং পাঁচজন জেনারেল থাকবেন। উভয় পক্ষ থেকে পর্যায়ক্রমে একজন করে কাউন্সিল প্রধান নির্বাচিত হবেন। আগামী সপ্তাহে একজন বেসামরিক প্রধানমন্ত্রী মনোনয়ন দেওয়া হতে পারে বলে জানায় বিবিসি।

‘পরিচালক আমার শরীরের প্রতি ইঞ্চি দেখতে চেয়েছিলেন’ বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের