artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৮:৫৯   |  ৭,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ১০:২৬

বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল

media

পরে ড. কামাল হোসেন সাংবাদিকদের আরও বলেন, সরকারের উচিত যাদের দায়িত্ব ছিল তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছে কি না তা খতিয়ে দেখা। এসময় তিনি ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য সরকারি উদ্যোগও নেওয়ার দাবি জানান। 

মিরপুরের অগ্নিকাণ্ডকে জায়গা দখলকারীদের ষড়যন্ত্র বলে মনে করেন বর্ষিয়ান রাজনীতিবিদ ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। 

শনিবার দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে রাজধানীর মিরপুর-৭ নম্বর সেকশনের ঝিলপাড়ে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বস্তি পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের সাথে এ কথা বলেন। 

বস্তি পরিদর্শন শেষে ড. কামাল বলেন, একটার পর একটা অগ্নিকাণ্ড আমাকে আর কতবার দেখতে হবে? মানুষ কবে পাবে নিরাপদে জীবন যাপনের অধিকার? এভাবে ঘটনা ঘটা খুবই নিন্দনীয়। ঈদের সময় মানুষ অন্য চিন্তা না করে জায়গা খালি করার জন্য কিভাবে এমন করতে পারে চিন্তার মধ্যে আসে না। আমরা মনে করি গভীরভাবে তদন্ত করা উচিত। যে বা যারা আগুন লাগানোর সঙ্গে জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতেই হবে। লাখ লাখ মানুষ খোলা আকাশের নিচে অর্ধাহারে, অনাহারে, বস্ত্রহীন, আশ্রয়হীন অশ্রুশিক্ত নয়নে, ডেঙ্গু আক্রান্ত শহরে দিনাতিপাত করছে। এদের দুর্দশা লাঘবে সরকারসহ সকল সামাজিক সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এছাড়াও স্থানীয় জনগণের কাছেও ক্ষতিগ্রস্থদের সহযোগিতার জন্য আবেদন করেন।

এসময় ড. কামালের সঙ্গে ছিলেন গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত রায় চৌধুরী, অধ্যাপক আবু সাইয়িদ, মোকাব্বির খান এমপি, জগলুল হায়দার আফ্রিক, মেজর জেনারেল অব. আ ম সা আ আমিন, শান্তিপদ ঘোষ, মেজর অব. আমিন আহমেদ আফসারী, লতিফুল বারী হামিম প্রমুখ।

ঘটনাস্থলে পৌঁছে দলের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়ার কাঁধে ভর দিয়ে তিনি গাড়ি থেকে নামেন। এরপর পোড়া বস্তির পাশে গিয়ে দাঁড়িয়ে ক্ষতিগ্রস্ত বস্তিবাসীদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা প্রত্যক্ষ করেন। এসময় ক্ষতিগ্রস্তদের কয়েকজনের সাথে কথা বলেন তিনি।

ড. কামাল হোসেন বস্তিবাসীদের উদ্দেশে বলেন, আমি অত্যন্ত মর্মাহত, মহান আল্লাহতালা আপনাদের সহ্য করার তৌফিক দিক। একটার পর একটা অগ্নিকাণ্ড আমাকে আর কতবার দেখতে হবে? মানুষ কবে পাবে নিরাপদে জীবন যাপনের অধিকার? 

পরে ড. কামাল হোসেন সাংবাদিকদের আরও বলেন, সরকারের উচিত যাদের দায়িত্ব ছিল তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছে কি না তা খতিয়ে দেখা। এসময় তিনি ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য সরকারি উদ্যোগও নেওয়ার দাবি জানান। 

ড. রেজা কিবরিয়া বলেন, ড. কামাল হোসেন সব সময় বস্তিবাসীদের পাশে ছিলেন থাকবেন। গণফোরাম সভাপতি পরিষদ সদস্য মেজর জেনারেল অব. আ ম সা আ আমিনসহ একটি টিম আপনাদের খোঁজখবর নিবেন। 

তিনি আরও বলেন, প্রত্যেক মানুষের নিরাপদে বাঁচার অধিকার আছে। দায়িত্বজ্ঞানহীন ও ক্ষমতা দখলকারীরা মানবতাবোধ নিয়ে এতোখানি উদাসীন, একদিন জাতির মুখোমুখি হতে হবে। মানুষ নিরাপদে শান্তিতে থাকতে চায়, লুটপাট আর দখলদারিত্ব চায় না। 

নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন যুক্তরাষ্ট্রে স্পোর্টস বারে বন্ধুক হামলা, নিহত ২ নির্দেশনা মেনে ফেসবুক ব্যবহার করতে হবে বিচার বিভাগীয় কর্মকর্তাদের ক্যাসিনো: মতিঝিলে ৪ ক্লাবে অভিযান মাদারীপুরে চালককে হত্যা করে অটো ছিনতাই ওয়ান্ডারার্স ক্লাবের সভাপতি কাওছার যুক্তরাষ্ট্রে নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক