artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ২:৪০   |  ৭,আশ্বিন ১৪২৬
শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৬:৪১

‘অভিযানের পর এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানা’

স্টাফ রিপোর্টার
media

এডিস মশা নিধনে সোমবার থেকে চিরুনি অভিযানে নামবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানের নির্ধারিত সময়ের পর কারো বাসায় বা আশপাশে লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। 

এডিস মশা নিধনে সোমবার থেকে চিরুনি অভিযানে নামবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানের নির্ধারিত সময়ের পর কারো বাসায় বা আশপাশে লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। 

শনিবার রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তাঁরা। স্কাউট ভবনে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেয়র আতিকুল বলেন, ‘প্রায় ১০ থেকে ১৫ জন যারা সমাজের জন্য কাজ করতে চান, এখানে স্কাউট আসতে পারে, এখানে জনপ্রতিনিধি আসবেন, সবাইকে নিয়ে এক একটি ওয়ার্ডকে ১০ ভাগ করে কাজ হবে। ম্যাপিং হয়ে গেছে। আমরা চিরুনি অভিযান করব। প্রত্যেকটি বাড়িতে বাড়িতে গিয়ে আমরা দেখাব যে এখানে লার্ভা পাওয়া যায় কি না যায়। স্টিকার বানিয়েছি। যেখানে লার্ভা পাওয়া যাবে, মেনশন করে দিব যে এখানে লার্ভা পাওয়া গেছে। এটা হচ্ছে প্রথম ১০ দিন। এরপর আমরা আবার যাব দেখতে ওই বাড়িগুলোর কী অবস্থা। তারপরও যদি লার্ভা পাওয়া যায়, বিনয়ের সাথে বলছি ফাইন ছাড়া আর কোনো গতি থাকবে না।’  

স্টপ ডেঙ্গু নামে মোবাইল এ্যাপস উদ্বোধন অনুষ্ঠানে মেয়রের এ বক্তব্যের সাথে সুর মিলিয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘সমন্বিত উদ্যোগ ছাড়া এই মশার থাবা থেকে রক্ষা পাওয়া সম্ভব নয়।’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘কারিকুলামে গরুর রচনা পড়িয়ে আমার কতটুকু  লাভ হবে। তারচেয়ে বরং ট্রাফিক সিগন্যাল পড়ানো, এডিস মশা কী  জিনিস শেখানো, কোথায় জন্ম হয়, ছোটবেলা থেকে শিখলে, লাইফে অ্যাপলিকেশন আছে এমন যদি সিলেবাসে থাকে তবে অসুবিধা কোথায়? কোন রচনা পড়াব, কোন গল্প  পড়াবো এ সিদ্ধান্ত সঠিকভাবে নিতে হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপসের মাধ্যমে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে একসঙ্গে কাজ করবে সরকারের পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগ এবং চারটি সংস্থা।

এতিমধ্যে ডেঙ্গু কেড়ে নিয়েছে ৪০ প্রাণ, যদিও বেসরকারি হিসাবে তা ১০০’র ঘর ছাড়িয়েছে অনেক আগেই। আর দেশের হাসপাতালগুলোতে সরকারি হিসাবে এখন ভর্তি আছে সাত হাজার ৭১৬ জন, আর এখন পর্যন্ত ঘাতক এডিসের আক্রমণের শিকার হয়েছেন ৪২ হাজার ২৪৩ জন। মহানগর থেকে নগর হয়ে প্রত্যন্ত অঞ্চলেও এডিস মশার বিস্তার যখন আতঙ্ক ছড়িয়ে যাচ্ছে তখন ঢাকা উত্তর নগর পিতা জানালেন, সর্বাত্মক যুদ্ধে মাঠে নামবেন তারা।

নারায়ণগঞ্জে ডিবির গুলিতে পোশাক শ্রমিক আহত ১৫ বছর বয়সে ধর্ষিত হয়ে বাড়ি ছেড়েছেন নায়িকা বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ধোনি সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের সভাপতি-সম্পাদক কোহলিদের ভাতা দ্বিগুণ করলো ভারত চিকিৎসার জন্য ঢাকায় মিন্নি থানায় তরুণীকে গণধর্ষণ: সাবেক ওসিসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা লোহাগড়ায় তিন শিক্ষককে হাতুড়িপেটা বাংলাদেশের মানবাধিকার নিয়ে কড়া সমালোচনা জাতিসংঘে কুষ্টিয়ায় রিকশাচালকের গলাকাটা লাশ উদ্ধার আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু আর নেই ক্ষমতায় টিকতে ১৩৪ জনকে হত্যা যুবরাজের ‘বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হতে দেব না’ তেল শোধনাগারে হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব ‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান!