artk

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৯:৩৯

বজ্রপাতের সময় কি করবেন কি করবেন না

media

বর্ষাকাল শেষ। তবু ভাদ্র মাসেও চলবে বৃষ্টি। তাই বজ্রপাতের আশঙ্কাও রয়ে গেছে। শুক্রবারও ২৪ ঘণ্টার পূর্বাভাসে দেশের বেশ কিছু অঞ্চলে ভারী বৃষ্টি ও বজ্রপাতের হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষের মধ্যে বজ্রপাতের আতঙ্ক কাজ করে। কিন্তু বাজ পড়লে কি করবেন- সেটা জানেন না অনেকেই। সেই সম্পর্কেই জানানোর একটু চেষ্টা করা হলো এখানে।

বাজ পড়লে খুব হাই ভোল্টেজ যদি আমাদের শরীরে প্রবেশ করে, তার ফলে আমাদের শরীর তড়িতান্বিত হয়ে যায়। আসলে ছোটখাটো শক লাগলেও একই ঘটনা হয়, কিন্তু বাজ পড়ার সময় খুব হাই ভোল্টেজ তড়িৎ থাকে, ফলে মানব শরীর তা সহ্য করতে পারে না। উঁচু গাছপালা থাকলে গাছ নিজের দিকে টেনে নেয় কারেন্ট, ফলে ভূপৃষ্ঠের কাছাকাছি আসতে পারে না বাজ। কিন্তু ফাঁকা জায়গায় বাজ পড়লেই বিপদ সবচেয়ে বেশি।

বাজ পড়ার সময় কী কী করবেন এবং করবেন না

বাড়ির বাইরে থাকবেন না, উঁচু জায়গা বা বাড়ির ছাদে থাকবেন না। পুকুর, হ্রদ, দীঘি, জলাশয়ের কাছে থাকবেন না।

বাড়ির ভেতরে থাকলেও বাজ পড়ার সময় ঘরের জানালা দরজা বন্ধ রাখুন। কংক্রিটের মেঝেতে শোবেন না, কংক্রিটের দেয়ালে হেলান দেবেন না।

বজ্রপাতের সময় জল ঘাঁটবেন না, স্নান করতে যাবেন না এই সময়ে।

বাইরে থাকলে বজ্রপাতের সময় একটা নিরাপদ আশ্রয়ে ঢোকার চেষ্টা করুন। দোকান বা বাড়ি হলে ভালো হয়। ফাঁকা জায়গায় যাত্রী ছাউনিতে আশ্রয় নেবেন না।

বজ্রপাতের সময় গাড়িতে থাকলে জানালার কাচ তুলে দেয়া দরকার।

বাজ পড়ার সময় ফাঁকা মাঠে থাকলে নিজেকে গুটিয়ে রাখার চেষ্টা করুন। গাছের তলায় দাঁড়াবেন না কখনওই। সমতলে শুয়ে থাকবেন না।

বৈদ্যুতিক সমস্ত কানেকশন বন্ধ করে রাখবেন। কোনও গ্যাজেট ব্যবহার করবেন না। ধাতব বস্তু এড়িয়ে চলুন। বজ্রপাত ও ঝড়ের সময় ধাতব কল, সিঁড়ির রেলিং, পাইপ ইত্যাদি স্পর্শ করবেন না।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা