artk
সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ১০:১৭   |  ৮,আশ্বিন ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বৃহস্পতিবার, আগষ্ট ১৫, ২০১৯ ১১:৫৯

এটুকু যত্ন রাখলেই চুলের ফ্যাশনে এগিয়ে আপনিই

media

এমনিতেই বর্ষায় বাতাসের আর্দ্রতার কারণে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। চুলের আর্দ্র ভাব কাটাতে কিছু বাড়তি সতর্কতা তাই বর্ষা থেকেই নিতে শুরু করতে হবে। তাই একটু যত্ন রাখলেই চুলের ফ্যাশনে এগিয়ে আপনিই। জেনে নিন তাহলে...

বর্ষায় চুলের দেখভালে কোনও ঘাটতি থেকে গেলে পুজোর সময় চুলের যত্নের পাল্লা ভারী হতে থাকে। এমনিতেই বর্ষায় বাতাসের আর্দ্রতার কারণে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তার উপর মাথার ত্বকে বৃষ্টির জল পরলে তা চুলের পক্ষে ক্ষতিকর। যেহেতু বর্ষা কাটতেই পুজোর মরসুম শুরু তাই বর্ষায় চুলের ক্ষতি না আটকাতে পারলে পুজোয় চুলের হারানো জেল্লা ফেরত পাওয়া কঠিন হয়ে পড়ে।

চুলের আর্দ্র ভাব কাটাতে কিছু বাড়তি সতর্কতা তাই বর্ষা থেকেই নিতে শুরু করতে হবে। চুলের ধরন সবার এক নয়। এক এক রকম চুলের যত্নের উপায় তাই আলাদা প্রকৃতির হয়। তৈলাক্ত চুলের জন্য যে উপায়ে আস্থা রাখা যায়, শুষ্ক চুলের বেলায় সে উপায়ে ভরসা রাখা যায় না।

বর্ষায় হট অয়েল ট্রিটমেন্ট চুলের যত্নের সবচেয়ে কার্যকর উপায়। কিন্তু চুলের ধরন অনুযায়ী এই যত্ন বদলে যায়। জানেন কি, আপনার চুলে কোন ধরনের হট অয়েল ট্রিটমেন্ট জরুরি? সহজ এই যত্ন বাড়িতেই করতে পারবেন প্রতি দিন। বিশেষ করে চুলে রং করা থাকলে এই হট অয়েল মাসাজ চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকর। তবে সে ক্ষেত্রে চুল ধোওয়ার জন্য চুলের রং ধরে রাখবে এমন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে।

শুষ্ক চুল: শুষ্ক চুলে সপ্তাহে তিন দিন নারকেল তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে নিন। ওই মিশ্রণ চুলে ও মাথার ত্বকে আলতো মাসাজ করে লাগিয়ে নিন। এর পর শাওয়ার ক্যাপ পরে শুয়ে পড়ুন। সারা রাত ধরে তেল বসতে দিন মাথার ত্বকে। সকালে শ্যাম্পু করে কন্ডিশনিং করে নিন চুল।

স্বাভাবিক চুল: চুল খুব শুষ্ক বা তেলা কোনওটাই না হয়ে মাঝারি ধরনের হলে আলাদা করে সাপ্তাহিক নিয়মে অয়েল ট্রিটমেন্টের প্রয়োজন পড়ে না। তবে চুলকে ঝলমলে আর সুস্থ রাখতে মাসে দুবার হট অয়েল ট্রিটমেন্ট করাতে পারেন। সে ক্ষেত্রেও নারকেল তেল ও ক্যাস্টর অয়েলে ভরসা রাখুন।

তৈলাক্ত চুল: তেলতেলে চুলে আবার তেল মাখার কথা শুনে অবাক লাগতে পারে। তবে মাসে এক বার আমন্ড তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে এই ধরনের চুলে মাসাজ করলে চুলের আখেরে লাভ হয়। তবে সে ক্ষেত্রে সারা রাত ধরে চুলকে তেলে মুড়ে না রেখে আধ ঘণ্টা ভিজিয়ে রাখলেই যথেষ্ট।

বেআইনি কর্মকাণ্ডের অভিযোগে কিশোরগঞ্জে বাণিজ্যমেলা বন্ধ ছাত্রদলের ওপর হামলা দেশের রাজনীতিতে অশনিসংকেত: ফখরুল ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর কখনো দাবি করিনি, আওয়ামী লীগ ধোয়া তুলসীপাতা: কাদের বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ দেবে ফেইসবুক ‘রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে ইসির ১৫ কর্মকর্তা-কর্মচারী জড়িত’ মগবাজারে ‘পিয়াসী বার’ ঘিরে রেখেছে পুলিশ মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো! স্পা সেন্টারে অভিযান: রিমান্ডে ২ পুরুষ, কারাগারে ১৬ নারী ফাইনালে সেরা পারফরম্যান্স দেখতে চান প্রধান কোচ ডমিঙ্গো জয় নিয়েই দেশে ফিরতে চায় আফগানরা বাঘারপাড়ায় দুস্থদের চাল নিয়ে নয়ছয় ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ চীন সফরে তালেবান প্রতিনিধি দল ক্যাসিনোয় জড়িত কাউন্সিলরের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি জমি দখলের অভিযোগে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা হবিগঞ্জে সাংবাদিক হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন ক্যাসিনো-জুয়া: ফু-ওয়াং ক্লাবে পুলিশের অভিযান হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার দেয়া যাবে ফেসবুকে আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিও আবেদন শুরু কেনিয়ায় স্কুল ধসে পড়ে ৭ শিশুর মৃত্যু মালয়েশিয়ার হাসপাতালে জয়নাল হাজারী চাঙ্গা পুঁজিবাজার রোহিঙ্গাদের এনআইডি: নির্বাচন কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদক মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম স্থানে বাংলাদেশ খুলনায় ৫ পুলিশের বিরুদ্ধে ধর্ষণের মামলা আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে সেনা হামলা: নিহত ৩৫ ‘গডফাদার-গ্র্যান্ডফাদার যারাই অপরাধ করবে শাস্তি পেতে হবে’ মাদক-দুর্নীতির চক্র না ভাঙ্গা পর্যন্ত অভিযান চলবে: কাদের ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫