artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ১১:১৬   |  ৪,আশ্বিন ১৪২৬

নিউজ ডেস্ক

বুধবার, আগষ্ট ১৪, ২০১৯ ৬:২০

লাখ টাকার গরুর চামড়া নিতে আসেনি কেউ

media

বগুড়ার খান্দার এলাকার বাসিন্দা মন্টু মিয়া। তার গরুর দাম ছিল ৯১ হাজার টাকা। তার চামড়াটি বাড়ির ওপরে কেউ কিনতে আসেনি। শেষ পর্যন্ত তিনি সেই চামড়া স্থানীয় এতিমখানায় দান করেছেন। 

বগুড়ার খান্দার এলাকার বাসিন্দা মন্টু মিয়া। তার গরুর দাম ছিল ৯১ হাজার টাকা। তার চামড়াটি বাড়ির ওপরে কেউ কিনতে আসেনি। শেষ পর্যন্ত তিনি সেই চামড়া স্থানীয় এতিমখানায় দান করেছেন। 

একই এলাকার বাসিন্দা ফরহাদ শেখ। কোরবানির গরু কিনেছিলেন ১ লাখ ৩০ হাজার টাকায়। মৌসুমি ব্যবসায়ীরা চামড়াটির দাম বলে মাত্র ৩০০ টাকা। জোরাজুরি করে সেই দাম ওঠে ৪০০ টাকায়। এরকম অভিজ্ঞতা জানালেন আরও অনেকজন।

এবার কোরবানির পশুর চামড়ার দাম একেবারেই কম বলা চলে। যারা কোরবানি দিয়েছেন, তারা যেমন চামড়ার দাম পাননি, তেমনি দাম পাননি না মৌসুমি ব্যবসায়ীরাও।

খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়ায় কোরবানির পশুর চামড়া পানির দরে বিক্রি হয়েছে। এলাকাভেদে ৭০ হাজার থেকে লাখ টাকার ওপরে কেনা গরুর চামড়া বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকায়। ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকার গরুর চামড়া বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়। আর পানির দামের চেয়েও কম দামে বিক্রি হচ্ছে ছাগলের চামড়া। ১০ হাজার থেকে ২০ হাজার টাকার ছাগলের চামড়া বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়।

অধিকাংশ কোরবানিদাতা দ্বিতীয় ক্রেতা এলাকায় না আসায় বাধ্য হয়েই কমমূল্যে চামড়া বিক্রি করেন। কেউ কেউ রাগ করে ব্যবসায়ীদের চামড়া না দিয়ে এতিমখানায় পৌঁছে দিয়েছেন। এখানে উল্লেখ্য যে বগুড়ায় উত্তরবঙ্গের ১৬ জেলার মধ্যে সবচেয়ে বেশি এবং ভালো মানের গরুর চামড়া সংগ্রহ হয়ে থাকে।

শহরের চেলোপাড়ার শফিকুল ইসলাম নামের একজন ক্ষুদ্র ব্যবসায়ী জানান, তারা চার ভাগে প্রায় ৬২ হাজার টাকায় একটি গরু কোরবানি দেন। ওই গরুর চামড়া বিক্রি করেছেন মাত্র ২৫০ টাকায়। তার প্রতিবেশী আমিনুল তার ৬৪ হাজার টাকা মূল্যের গরুর চামড়া একই দামে বিক্রি করেছেন। তাদের এলাকায় একটু ছোট গরু হলে ১০০ টাকা এবং বড় হলে সর্বোচ্চ ৪৫০ টাকা দাম দেওয়া হয়েছে।

ঈদের দিন দুপুরের পর শহরের বাদুড়তলা থেকে চকসুত্রাপুর পর্যন্ত চামড়ার বাজার ঘুরে দেখা গেছে, প্রচুর চামড়া কেনাবেচা চলছে। নিম্ন দরে চামড়া বিক্রি করতে বাধ্য হওয়ায় বিক্রেতাদের মুখে হাসি নেই। শুধু শহর নয়, বিভিন্ন উপজেলা থেকে মৌসুমি ব্যবসায়ীরা ভটভটিসহ বিভিন্ন যানবাহনে চামড়া এনেছেন। ব্যবসায়ীরা ১০০ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা মূল্য দিচ্ছেন।

সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা গ্রামের চামড়া ব্যবসায়ী আব্দুল বাকী জানান, গত কয়েক বছর চামড়া ব্যবসা করে মহাজনের কাছে ২৮ লাখ টাকা বকেয়া পড়েছে। তাই এবার সতর্কতার সঙ্গে চামড়া কিনেছেন। তিনি গরুর চামড়া ১০০ থেকে ৪০০ টাকার মধ্যে কিনেছেন।

জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মতিন সরকার বলেন, ট্যানারি-মালিকদের কাছে বগুড়ার ব্যবসায়ীদের পাওনা প্রায় ১০০ কোটি টাকা। ঈদের আগে সেই বকেয়া পাওনা পরিশোধ করেননি মালিকেরা। তাই এবার চামড়া কিনতে পুঁজি সংকটে পড়েছেন ব্যবসায়ীরা। ক্ষুদ্র ব্যবসায়ীদের অগ্রিম পর্যাপ্ত টাকা দেওয়া সম্ভব হয়নি। এ কারণে এবার চামড়ার দাম কম।

এদিকে সিন্ডিকেটরা সরকার নির্ধারিত দরের তোয়াক্কা না করে নামমাত্র দরে চামড়া বিক্রি করতে জনগণকে বাধ্য করেছে। এদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মঙ্গলবার সকালে শহরের সাতমাথায় তারা মানববন্ধন ও সমাবেশ করেন।

দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ